বিলম্ব মাশুল ছাড়া বিদ্যুৎ বিল জমার সময় বাড়ল

বিদ্যুৎ-জ্বালানী, অর্থনীতি

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-09-01 07:30:50

সারচার্জ (বিলম্ব মাশুল) ছাড়াই বিদ্যুৎ বিল জমাদানের মেয়াদ বাড়ানো হয়েছে। ৩১ জুলাই পর্যন্ত বিলম্ব মাশুল ছাড়াই বিল প্রদান করা যাবে।

বিইআরসির (বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন) কমিশনের সভায় এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে। যেকোনো সময় এ সংক্রান্ত গেজেট প্রকাশিত হবে বলে সূত্র জানিয়েছে।

করোনা মহামারির কারণে প্রথমে মার্চ ও এপ্রিল মাসের বিলম্ব মাশুল মওকুফ করা হয়। এরপর মন্ত্রণালয়ের পক্ষ থেকে গ্রাহকদের ভোগান্তি কথা চিন্তা করে বাড়িয়ে ৩০ জুন করা হয়। মে মাসের বিল জরিমানা ছাড়া দেওয়ার অনুমতি দেওয়া হয়েছিল। এবার জুন মাসের বিলের ক্ষেত্রেও এই ছাড় দেওয়া হলো।

বিইআরসির সদস্য মকবুল ই ইলাহী চৌধুরী বার্তা২৪.কমকে বলেন, 'হ্যাঁ বিলম্ব মাশুল ছাড়া বিল জমাদানের মেয়াদ বাড়ানো হয়েছে। ফেব্রুয়ারি থেকে জুন পর্যন্ত সব বিল বিলম্ব মাশুল ছাড়া জুলাই মাসের মধ্যে জমা দেওয়া যাবে'।

জুন মাসের বিদ্যুতের বিল মাসের দ্বিতীয়ার্ধে পাঠানো হয়। কেউ কেউ বিল হাতে পান শেষ সপ্তাহে। মাত্রাতিরিক্ত বিল হাতে পেয়ে ক্ষুব্ধ প্রতিক্রিয়া প্রকাশ করেন অনেকে। ক্ষোভ প্রশমন ও দোষীদের ব্যবস্থা নিতে বিশেষ টাস্কফোর্স গঠন করা হয়। টাস্কফোর্সের তদন্তের প্রেক্ষিতে বেশকিছু কর্মকর্তা ও মিটার রিডারের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হয়। অভিযোগ পাওয়া বিলগুলো সংশোধন করে পুনরায় বিল করা হয়।

এ সম্পর্কিত আরও খবর