‘শিক্ষার্থীদের হতাশা-নিরাশা-হিংসা থেকে নিজেকে সরিয়ে রাখতে হবে’

, শিক্ষা

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-30 01:51:28

শিক্ষার্থীদের উপদেশ দিয়ে শিক্ষামন্ত্রী দীপু মনি বলেছেন, হতাশা, নিরাশা, হিংসা থেকে নিজেকে সরিয়ে রাখতে হবে। প্রতিযোগিতায় জয়ী হওয়ার জন্য এমন কিছু করা যাবে না যা প্রতিহিংসাপরায়ণ করে তোলে।

শনিবার (১৯ জুন) বেসরকারি বিশ্ববিদ্যালয় গ্রিন ইউনিভার্সিটি অব বাংলাদেশের ভার্চুয়াল চতুর্থ সমাবর্তনে বিশ্ববিদ্যালয়ের আচার্য রাষ্ট্রপতি মো. আব্দুল হামিদের প্রতিনিধি হিসেবে সভাপতির বক্তব্যে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এসব কথা বলেছেন।

শিক্ষামন্ত্রী বলেন, আমি কোন উপদেশ দিব না। একজন মা হিসেবে বরতে চাই, জীবন থেকে আশেপাশের পরিবেশ থেকে, কাছের মানুষ থেকে সব সময় শিখতে হবে। এ শিক্ষা কখনও আনন্দের হবে, কখনও দুঃখের হবে আবার কখনও অস্বস্তির হবে। আমার অনুরোধ থাকবে পরিস্থিতি যাইহোক, কী শিখলেন সেটুকু অনুধাবন করার চেষ্টা করবেন।  এখান তেকে অভিজ্ঞতা জীবনের কাজে প্রয়োগ করতে হবে। জীবনের কোন শিক্ষা ফেলনা নয়। একদিন না একদিন কাজে লাগবে।

শিক্ষার্থীদের ইতিবাচক থাকার পরামর্শ দিয়ে দীপু মনি বলেন, সবসময় ইতিবাচক ধারণাকে চর্চা করতে হবে। কতজন ভালো আছেন সেটাকে গুরুত্ব না দিয়ে আপনি কতজনকে ভালো রাখতে পেরেছেন সেটাকে গুরুত্ব দিতে হবে।

সমাবর্তনে আরও বক্তব্য রাখেন, শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী, ইউজিসি সদস্য অধ্যাপক ড. মুহাম্মাদ আলমগীর।

সমাবর্তনে মোট ১ হাজার ৪৬৪ জনকে ডিগ্রি দেওয়া হয়। এর মধ্যে ৬ জনকে চ্যান্সেলর গোল্ড মেডেল এবং ১৩ জনকে ভাইস চ্যান্সেলর গোল্ড মেডেল দেওয়া হয়।

এ সম্পর্কিত আরও খবর