জবি ছাত্রীকে যৌন হয়রানি, এগিয়ে আসেনি কেউ

, শিক্ষা

জবি প্রতিনিধি, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-30 01:51:27

পুরান ঢাকায় কলতাবাজারে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের এক ছাত্রী যৌন হয়রানির শিকার হয়েছেন।

রোববার (২৭ জুন) পুরান ঢাকার কলতাবাজার এলাকায় রাত সাড়ে ৯ টার দিকে এ ঘটনা ঘটে। এ ঘটনার পর ভুক্তভোগী শিক্ষার্থী সূত্রাপুর থানায় সাধারণ ডায়েরি (জিডি) করেছেন।

জানা যায়, ভুক্তভোগী ছাত্রী বিশ্ববিদ্যালয়ের ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের শিক্ষার্থী। লকডাউনের কারণে প্রয়োজনীয় বাজার নিয়ে বাসায় ফিরছিলেন। এ সময় কবি নজরুল কলেজের পাশে ইউনিস্টন গলিতে প্রবেশ করলে নির্জন রাস্তায় তার ওপর আক্রমণ করে একটি ছেলে। এ সময় তার চিৎকারে মহানগর মহিলা কলেজের দিকে দৌড়ে পালায় সে বখাটে যুবক। আশপাশে মানুষ থাকলেও কেউ সাহায্যে এগিয়ে আসেননি বলে জানান সেই শিক্ষার্থী।

ঘটনার পর বিশ্ববিদ্যালয়ের প্রক্টরিয়াল টিম ঘটনাস্থলে উপস্থিত হয়ে রাস্তার পাশে থাকার সিসিটিভি ফুটেজ সংগ্রহ করে। পরে তারা সূত্রাপুর থানার পুলিশকে খবর দেয়।

বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ড. মোস্তফা কামাল বলেন, ঘটনাস্থল থেকে সিসিটিভি ফুটেজ সংগ্রহ করা হয়েছে। ফুটেজ দেখে অভিযুক্তকে খুঁজে বের করতে পুলিশকে অনুরোধ করা হবে।

সূত্রাপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মুহাম্মাদ মামুনুর রহমান বলেন, আমরা লিখিত অভিযোগ পেয়েছি। ঘটনা তদন্ত করছি, আমরা সিসিটিভি ফুটেজও হাতে পেয়েছি। দ্রুতই দোষীকে খুঁজে বের করা হবে।

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা এই ন্যাক্কারজনক ঘটনার নিন্দা ও প্রতিবাদ জানিয়ে বলেন, জবি শিক্ষার্থীরা ধারাবাহিক ভাবে বিশ্ববিদ্যালয় এলাকা ও দেশের বিভিন্ন জায়গায় যৌন হয়রানির মত ঘটনার শিকার হচ্ছে। এই ঘটনাগুলো আমাদের জন্য উদ্বেগজনক।

যৌন হয়রানি ও নারী শ্লীলতাহানির ঘটনায় বিশ্ববিদ্যালয় প্রশাসনের কাছে ৪টি দাবি জানিয়েছে শিক্ষার্থীরা। দাবিগুলো হলো- জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ছাত্রীর শ্লীলতাহানির সাথে জড়িতদের চিহ্নিত করে দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করতে হবে। বিশ্ববিদ্যালয় এলাকায় পুলিশের নিরাপত্তা ব্যবস্থা বাড়ানোর পাশাপাশি সার্বক্ষনিক নজরদারিতে রাখতে হবে। অবিলম্বে ছাত্রীহল চালু করে শিক্ষার্থীদের হলে সিট বরাদ্দ দিতে হবে। বিশ্ববিদ্যালয় প্রশাসন থেকে নিপীড়ন বিরোধী সেল গঠন করে নারী শিক্ষার্থীদের নিরাপত্তা নিশ্চিত ও যৌন নিপীড়নের ঘটনায় বিনামূল্যে আইনি সহযোগিতা দিতে হবে।

এ সম্পর্কিত আরও খবর