পিএসটিইউ-ইডব্লিউএস নলেজ ট্রন্সফারের সমঝোতা চুক্তি

, শিক্ষা

ডেস্ক রিপোর্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-31 03:48:10

দক্ষিণ বাংলার বিদ্যাপিঠ পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (পিএসটিইউ) এবং নেদারল্যান্ডভিত্তিক ইস্ট-ওয়েস্ট সিড নলেজ ট্রান্সফার ফাউণ্ডেশনের (ইডব্লিউএস) মধ্যে একটি সমঝোতা চুক্তি সই হয়েছে। চুক্তি অনুযায়ী, বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা ব্যবহারিক সবজি উৎপাদনের বিষয়ে শিক্ষার্থীদের প্রশিক্ষণ, ইডব্লিউএস নলেজ ট্রান্সফার দ্বারা নির্মিত প্রশিক্ষণ উপকরণ এবং মডিউল, গবেষণার জন্য খামার অর্থনীতি, শস্যের কার্যকারিতা এবং তাজা শাক-সবজির বাজার মূল্যের তথ্য সম্পর্কিত ইডব্লিউএস নলেজ ট্রান্সফারের ডাটাবেজ অ্যাক্সেস করতে পারবে।

গত মঙ্গলবার (২৯ জুন) এই চুক্তি সই হয়। এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, চুক্তি সই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন পিএসটিইউ’র বর্তমান উপাচার্য প্রফেসর ড. স্বদেশ চন্দ্র সামন্ত, রেজিস্টার ডা. মুহাম্মদ কামরুল ইসলাম এবং ইস্ট-ওয়েস্ট সিড নলেজ ট্রান্সফার ফাউণ্ডেশনের বাংলাদেশ প্রতিনিধি ইয়াসিন কবির, টিম লিড ইমাদ মুস্তাফা।

চুক্তি সই অনুষ্ঠানে ভবিষ্যতের অস্নাতক কৃষি শিক্ষার্থীদের প্রথমবারের জন্য ইন্টার্নশিপ প্রোগ্রামের আওতায় নিয়ে আসার জন্য রুপরেখা প্রনয়ন এবং পরিবেশ গবেষণা, ডিজিটাল সরঞ্জাম, মাটির স্বাস্থ্য, লবণাক্ততা, কিট পতঙ্গ ও রোগের ভূমিকা, খামার অর্থনীতি, সম্প্রসারণ বিতরণ, এর মতো বিষয় নিয়ে আলোচনা করা হয়।

এ সম্পর্কিত আরও খবর