জবি ছাত্র ফ্রন্টের তিন দফা দাবি

, শিক্ষা

জবি প্রতিনিধি, বার্তা২৪.কম | 2023-08-30 01:51:45

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) শিক্ষার্থীদের পরীক্ষার ফি মওকুফ এবং করোনার টিকা প্রদান করাসহ তিন দফা দাবি জানিয়েছে সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট জগন্নাথ বিশ্ববিদ্যালয় শাখা।

বৃহস্পতিবার (৮ জুলাই) সংগঠনটির সহ-সভাপতি সুমাইয়া সোমা ও সাধারণ সম্পাদক তানজিম সাকিবের যৌথ বিবৃতিতে এসব দাবি জানানো হয়।

তাদের দাবিসমূহ হল:

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সকল শিক্ষার্থী, শিক্ষক, কর্মকর্তা-কর্মচারীদের করোনা ভ্যাকসিন দিয়ে বিশ্ববিদ্যালয় খুলে দিতে হবে, ঈদের ছুটির আগে লকডাউনে আটকে পড়া শিক্ষার্থীদের বিশ্ববিদ্যালয়ের উদ্যোগে নিরাপদে বাড়িতে পৌঁছে দেয়ার ব্যবস্থা করতে হবে, সকল ধরনের বেতন-ফি মওকুফ করতে হবে।

এসময় বিবৃতিতে তারা বলেন, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট জবি শাখা বিভিন্ন সময় শিক্ষার্থীদের পক্ষে বিভিন্ন দাবি তুলেছেন এবং আদায় করেছেন। বর্তমান করোনা-ক্রান্তিতে গোটা দেশ যেখানে থমকে গেছে, জবি ২০ হাজার শিক্ষার্থীদের অবস্থা সেখানে ভয়াবহ। গত দেড় বছর ধরে অনাবাসিক বিশ্ববিদ্যালয়টি বন্ধ থাকায় অধিকাংশ শিক্ষার্থী বিশ্ববিদ্যালয় সংলগ্ন এলাকায় মেস-বাড়ি ভাড়া করে, টিউশন ও খন্ডকালীন চাকুরি করে পড়াশোনার খরচ বহন করছে।

এমতাবস্থায় বিশ্ববিদ্যালয় প্রশাসন শিক্ষার্থীদের স্বার্থে কোন পদক্ষেপ গ্রহণ না করে উল্টো করোনার আগে ও পরে বিভিন্ন পরীক্ষার ফি চাপিয়ে দিয়েছে। এতে শিক্ষার্থীদের ওপর বোঝা ও অমানবিকতার প্রকাশ ঘটেছে। তাই আমরা প্রশাসনের নিকট দাবি জানাচ্ছি অবিলম্বে এই দাবিসমূহ মেনে নেয়া হোক।

এ সম্পর্কিত আরও খবর