১২ সেপ্টেম্বর থেকে শিক্ষাপ্রতিষ্ঠান খোলা

, শিক্ষা

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-30 01:32:30

আগামী ১২ সেপ্টেম্বর থেকে সারা দেশে একযোগে প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাপ্রতিষ্ঠান খোলা হবে। ওইদিন থেকে শ্রেণি কক্ষে পাঠদান কার্যক্রম শুরু হবে।

এছাড়া আগের ঘোষণা অনুযায়ী এসএসসি ও এইচএসসি পরীক্ষা অনুষ্ঠিত হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

শুক্রবার (০৩ সেপ্টেম্বর) চাঁদপুরে এক অনুষ্ঠানে তিনি এ কথা জানান।

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেন, “আমাদের ছুটি আমরা গত সভায় ১১ সেপ্টেম্বর পর্যন্ত বর্ধিত করেছিলাম। আমরা এখন আশা করছি আগামী ১২ সেপ্টেম্বর থেকে আমাদের সকল শিক্ষা প্রতিষ্ঠান অর্থাৎ প্রাথমিক, মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক খুলে দিতে পারবো, ইনশাআল্লাহ।”

বিশ্ববিদ্যালয় খোলার বিষয়ে মন্ত্রী বলেন, “বিশ্ববিদ্যালয়গুলোর ব্যাপারে আমরা আবারও বসবো, কারণ বিশ্ববিদ্যালয়ের সিদ্ধান্ত বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট এবং একাডেমিক কাউন্সিল নেয়। আমরা উপাচার্যদের সঙ্গে কথা বলেছিলাম তারা চেয়েছিলেন অন্ততপক্ষে সকল শিক্ষার্থী প্রথম ডোজ টিকা যাতে নিয়ে নিতে পারে তাহলে ভালো হয় এবং সেজন্য আমরা সেই অনুযায়ী একটা খোলার তারিখ নির্ধারণ করেছিলাম অক্টোবরের মাঝামাঝি। এখন তাদের সঙ্গে কথা বলবো, তারা যদি তার আগেই অন্যান্য শিক্ষা প্রতিষ্ঠানের সঙ্গে একই সাথে যদি খুলতে রাজি হন তাহলে খুলবেন, কিংবা তারা যদি ভিন্ন কোন তারিখ নির্ধারণ করেন সেটা তাদের বিষয়।”

ডা. দীপু মনি বলেন, “মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক এবং প্রাথমিক দুই মন্ত্রণালয় মিলেই আমরা সিদ্ধান্ত নিয়েছি। গতকাল জাতীয় কারিগরি পরামর্শ কমিটির সঙ্গে আমরা সভা করেছি। আগামী ৫ সেপ্টেম্বর আন্তঃমন্ত্রণালয় সভা রয়েছে। সব ধরনের প্রস্তুতি আমাদের রয়েছে। এমনকি স্কুল খুলে দেবার পরে আমাদের একদম দৈনিক বাধ্যতামূলক প্রতিবেদন প্রেরণেরও বিষয় রয়েছে, যেন একদম খুব কঠোরভাবে আমরা মনিটর করতে পারি। যাতে স্বাস্থ্যবিধি সকলে মেনে চলে স্কুল গুলোতে শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে। মাদ্রাসা কারিগরি সবই এগুলোর মধ্যে অন্তর্ভুক্ত থাকবে। অধিকাংশ ক্ষেত্রে শিক্ষক-কর্মচারীদের টিকাদান এরইমধ্যে সম্পন্ন হয়েছে।”

করোনাভাইরাসের কারণে গত বছরের ১৭ মার্চ থেকে দেশের সব ধরনের শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রয়েছে। এরমধ্যে কয়েকবার চেষ্টা করেও এই মহামারির কারণে শিক্ষা প্রতিষ্ঠানগুলো আর খোলা সম্ভব হয়নি।

সম্প্রতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা দ্রুত সব শিক্ষা প্রতিষ্ঠান খোলার জন্য ব্যবস্থা নিতে নির্দেশ দিয়েছেন। এরপর থেকেই প্রস্তুতি নিতে শুরু করেন সংশ্লিষ্টরা।

প্রসঙ্গত, গত বছরের ৮ মার্চ দেশে করোনা সংক্রমণ দেখা দেয়। এরপর ১৭ মার্চ থেকে সব ধরনের শিক্ষা প্রতিষ্ঠান ছুটি ঘোষণা করা হয়। এ পর্যন্ত গত ১৭ মাসে দফায় দফায় শিক্ষা প্রতিষ্ঠানের চলমান ছুটি বাড়ানো হয়।

করোনা সংক্রমণ অব্যাহত থাকায় সবশেষ শিক্ষাপ্রতিষ্ঠানের চলমান সাধারণ ছুটি আগামী ৩১ আগস্ট পর্যন্ত বাড়ানো হয়।

এ সম্পর্কিত আরও খবর