স্কুলে যাওয়ার অপেক্ষায় শিক্ষার্থীরা

, শিক্ষা

সোহেল মিয়া, স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, রাজবাড়ী | 2023-08-30 01:11:48

করোনাভাইরাস সংক্রমণরোধে সারা দেশের শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করে সরকার। তারই ধারাবাহিকতায় দীর্ঘ দেড় বছরেরও বেশি সময় ধরে বন্ধ থাকে প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক, কলেজ ও বিশ্ববিদ্যালয়। করোনার হিংস্র থাবায় বিপর্যস্ত হয়ে পড়ে দেশের শিক্ষা ব্যবস্থা। চরম বিপর্যয় নেমে আসে শিক্ষার্থীদের জীবনে।

বন্ধ থাকা দেড় বছরের অধিক সময়ে ঝরে পড়েছে অনেক কোমলমতী শিক্ষার্থী। বারবার স্কুল খুলে দেওয়ার সিদ্ধান্ত নিতে গেলেও করোনা সংক্রমণ বৃদ্ধির ভয়াবহতা বিবেচনা করে শেষ পর্যন্ত আর খুলতে পারেনি শিক্ষা প্রতিষ্ঠান। কোমলমতী শিক্ষার্থীদের স্বাস্থ্য সুরক্ষা ও জীবনের ঝুঁকি এড়াতে তাই সরকার বন্ধ রাখে শিক্ষা প্রতিষ্ঠান।

তবে বর্তমান সময়ে দেশে করোনাভাইরাস সংক্রমণ বৃদ্ধি ও মৃত্যুর হার অনেক কমে আসায় জাতীয় পরামর্শক কমিটির সুপারিশে রোববার (১২ সেপ্টেম্বর) খুলতে যাচ্ছে প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠান। এরইমধ্যে শিক্ষার্থী ও শিক্ষকদের স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিত করার জন্য সরকার বেশ কয়েক দফা নির্দেশনা দিয়েছেন।

ছবি: বার্তা২৪.কম

বিদ্যালয় খুলার পূর্ব প্রস্তুতি হিসেবে সরকারের সকল নির্দেশনা বাস্তবায়ন করেছে স্ব স্ব প্রতিষ্ঠান। বিদ্যালয় ধোঁয়া-মোছা, পরিষ্কার-পরিচ্ছন্ন, হাত ধোঁয়ার বেসিন, পর্যাপ্ত হ্যান্ড স্যানিটাইজার, মাস্ক ও তাপমাত্রা মাপার জন্য ডিজিটাল যন্ত্রও কিনেছেন তারা। বিদ্যালয়গুলো ঠিকঠাক মতো পরিষ্কার-পরিচ্ছন্ন এবং শ্রেণিকক্ষ পাঠদানের উপযোগি হয়েছে কিনা সেটি নিশ্চিত করার জন্য মাঠ পর্যায়ের শিক্ষা কর্মকর্তারা বিভিন্ন বিদ্যালয়ও পরিদর্শন করেছেন।

রাজবাড়ীর শতবর্ষী বালিয়াকান্দি পাইলট মডেল উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থী কাজী জীম, অনিন্দ্য দাস, রিতম দে বার্তা২৪.কমকে বলেন, দেড়টি বছর কেটে গেলো বিদ্যালয়ের জীবন থেকে। এই দিনগুলো আর কখনো ফিরে পাবো না। তবে জীবনে সুস্থভাবে বেঁচে থাকাটা সবচেয়ে বেশি জরুরি। সরকার হয়তো আমাদের শিক্ষার্থীদের জীবনের নিরাপত্তার কথা ভেবেই বিদ্যালয় বন্ধ ঘোষণা করেছিলেন। এখন নিরাপদ ভেবে আবার খুলে দিচ্ছে। তবে আমরা এখন ভীষণ আনন্দিত। অপেক্ষায় রয়েছি বিদ্যালয়ে যাওয়ার।

ছবি: বার্তা২৪.কম

রাজবাড়ী জেলা প্রশাসক দিলসাদ বেগম বার্তা২৪.কমকে বলেন, দীর্ঘদিন পর বিদ্যালয় খুলছে। আমাদের সন্তানেরাও বিদ্যালয়ে যাওয়ার জন্য অধীর অপেক্ষায় রয়েছে। সব ঠিকঠাক থাকলে আগামীকাল (১২ সেপ্টেম্বর) প্রাথমিক এবং মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক প্রতিষ্ঠানগুলো খুলবে। শিক্ষার্থীদের স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিত করার লক্ষ্যে এরইমধ্যে জেলার সকল প্রতিষ্ঠান সরকারের নির্দেশিত সকল নির্দেশনা বাস্তবায়ন করেছে। এখন শুধু সময়ের অপেক্ষা।

এ সম্পর্কিত আরও খবর