‘এখন শিক্ষকরা রাজনীতিকদের দ্বারে গিয়ে বসে থাকেন’

, শিক্ষা

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট, চট্টগ্রাম | 2023-08-31 04:40:33

বর্তমান সময়ের শিক্ষকরা বিভিন্ন প্রয়োজনে রাজনীতিকদের মুখাপেক্ষী হয়ে থাকেন অভিযোগ তুলে তাদের এমন আচরণের সমালোচনা করেছেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) বঙ্গবন্ধু চেয়ার অধ্যাপক ড. মুনতাসীর মামুন।

এই খ্যাতিমান ইতিহাসবিদ বলেন, বঙ্গবন্ধুর সময় বঙ্গবন্ধু শিক্ষকদের কাছে গেছেন। শিক্ষকরা বঙ্গবন্ধুর সঙ্গে কাজ করেছেন। আজকের শিক্ষকরা রাজনীতিবিদদের দ্বারে গিয়ে বসে থাকেন।এটি শিক্ষকসুলভ আচরণ নয়।

রোববার দুপরে বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান অনুষদ মিলনায়তনে ‘বঙ্গবন্ধু, মুক্তিযুদ্ধ ও বাংলাদেশ’ শীর্ষক সেমিনারের মুখ্য আলোচকের বক্তব্যে মুনতাসীর মামুন এ কথা বলেন। চবি উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতারের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

ড. মুনতাসীর মামুন বলেন, শিক্ষকরা যদি আওয়ামী লীগও করে থাকেন, আওয়ামী লীগের কোনো নীতিতে ভুল থাকলে অবশ্যই সেটি তাকে বলতে হবে। কিন্তু দুঃখের বিষয়, আজকের শিক্ষকরা এখন চাকরি করেন, শিক্ষকতা করেন না। আমরা শিক্ষকতা করেছি, চাকরি নয়। শিক্ষকতা করলে শিক্ষার্থী-রাজনীতিবিদ সবার শ্রদ্ধা পাবেন।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক বেনু কুমার দে, কলা ও মানববিদ্যা অনুষদের ডিন অধ্যাপক ড. মাহবুবুল হক এবং চবি শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. মুস্তাফিজুর রহমান ছিদ্দিকী।

এ সম্পর্কিত আরও খবর