নতুন শিক্ষাক্রম বাতিল চায় অভিভাবকরা, কর্মসূচি ঘোষণা

, শিক্ষা

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-11-10 15:55:44

নতুন শিক্ষাক্রম-২০২২ বাতিলের দাবি জানিয়ে কর্মসূচি ঘোষণা করেছে অভিভাবকদের একটি অংশ। এসময় তারা ৮টি দাবি জানায়।

শুক্রবার (১০ নভেম্বর) রাজধানীর সেগুনবাগিচায় ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে (ডিআরইউ) আয়োজিত সংবাদ সম্মেলনে এ কর্মসূচি ঘোষণা করেন তারা।

কর্মসূচি হলো— নতুন শিক্ষাক্রম বাতিলের দাবি আদায়ে আগামী ২৪ নভেম্বর কেন্দ্রীয় শহীদ মিনারে অভিভাবক সমাবেশ। এর আগে রাজনৈতিক কর্মসূচি না থাকলে এবং স্কুল খোলা থাকলে প্রতিদিন অভিভাবকরা তাদের সন্তানসহ নিজ নিজ স্কুলের সামনে সমাবেশ করবেন এবং ১৪ নভেম্বর বেলা ১১টা থেকে সাড়ে ১২টা পর্যন্ত সারা দেশের সকল স্কুলের সামনে অভিভাবক সমাবেশ ও ডিসি বরাবর স্মারকলিপি প্রদান করা হবে।

সংবাদ সম্মেলনে অভিভাবকরা তাদের ৮ দফা দাবি জানান। দাবিগুলো হলো— শিক্ষানীতি বিরোধী নতুন কারিকুলাম সম্পূর্ণ বাতিল করতে হবে; নাম্বার ভিত্তিক ২টি সাময়িক লিখিত পরীক্ষা (৬০ নম্বর) চালু রাখতে হবে এবং ক্লাসটেস্টগুলোকে ধারাবাহিক মূল্যায়ন (৪০ নম্বর) হিসাবে ধরতে হবে; নবম শ্রেণি থেকেই শিক্ষার্থীর আগ্রহ অনুযায়ী বিষয় নির্বাচনের সুযোগ অথবা বিজ্ঞান বিভাগ রাখতে হবে; ত্রিভুজ, বৃত্ত, চতুর্ভুজ ইত্যাদি নির্দেশক বা ইন্ডিকেটর বাতিল করে নম্বর ও গ্রেডভিত্তিক মূল্যায়ন পদ্ধতি রাখতে হবে; সকল সময়ে সকল শিখন, প্রজেক্ট ও অভিজ্ঞতাভিত্তিক ক্লাসের ব্যয় সরকারকে বহন করতে হবে ও স্কুল পিরিয়ডেই সকল প্রজেক্ট সম্পন্ন হতে হবে; শিক্ষার্থীদের দলগত ও প্রজেক্টের কাজে ডিভাইসমুখী হতে অনুৎসাহিত করতে হবে ও তাত্ত্বিক বিষয়ে অধ্যয়নমুখী করতে হবে; প্রতিবছর প্রতিক্লাসে নিবন্ধন ও সনদ প্রদানের সিদ্ধান্ত বাতিল করতে হবে, প্রাথমিক ও জুনিয়র বৃত্তি পরীক্ষা চালু রাখতে হবে, এসএসসি ও এইচএসসি পরীক্ষা বহাল রাখতে হবে এবং সকল সময়ে সকল শ্রেণিতে নতুন কারিকুলাম বাস্তবায়নের আগে অবশ্যই তা মন্ত্রিপরিষদ এবং সংসদে উত্থাপন করতে হবে।

এ সম্পর্কিত আরও খবর