বিশ্ববিদ্যালয় একক ভর্তি পরীক্ষা নিয়ে শঙ্কা

, শিক্ষা

আহসান জোবায়ের, স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-11-26 20:25:00

দেশের সকল পাবলিক বিশ্ববিদ্যালয়কে একক ভর্তি পরীক্ষার আওতায় নিয়ে আসার কথা বললেও তা বাস্তবায়ন নিয়ে শঙ্কা দেখা দিয়েছে। এ নিয়ে সকল বিশ্ববিদ্যালয় উপাচার্যদের নিয়ে সভা করে বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি)। বৈঠকে ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের উপাচার্যরা এমন ভর্তি প্রক্রিয়া বিশ্ববিদ্যালয়ের ‘আইনবিরোধী’ উল্লেখ করে, অর্ডিন্যান্স জারি করার প্রস্তাব করেন। ইউজিসি থেকে অর্ডিন্যান্সের একটি খসড়া শিক্ষা মন্ত্রণালয়ে পাঠালেও কোনো প্রতিক্রিয়া পাওয়া যায়নি। এতে করে বিশ্ববিদ্যালয় একক ভর্তি পরীক্ষার সম্ভাবনা ‘ফিকে’ হয়ে আছে।

ইউজিসির সূত্র বলছে, এ বছর থেকেই বিশ্ববিদ্যালয়ের একক ভর্তি পরীক্ষা আয়োজনের জন্য সব ধরনের তৎপরতা চালিয়ে যাচ্ছেন তারা। তবে শিক্ষা মন্ত্রণালয়ে খসড়া গাইডলাইন পাঠানোর পর তা থমকে আছে। তাই চলতি বছর একক ভর্তি পরীক্ষার নেওয়ার চেষ্টা থাকলেও তা শেষ পর্যন্ত সম্ভব নাও হতে পারে।

মূলত শিক্ষার্থী ও অভিভাবকদের ভোগান্তি কমাতে এ পদ্ধতি চালু করার অভিপ্রায় জানান সাবেক রাষ্ট্রপতি মোহাম্মদ আবদুল হামিদ। এরপর সেটি প্রজ্ঞাপন আকারে জারি করে শিক্ষা মন্ত্রণালয়। চলতি বছরের এপ্রিল থেকে একক ভর্তি পরীক্ষার গাইডলাইনের খসড়া প্রস্তুতের কাজ শুরু করে বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি)।

পিরোজপুর বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. কাজী সাইফুদ্দিন বার্তা২৪ ডটকমকে বলেন, গুচ্ছ ভর্তি প্রক্রিয়া অনেক ধীরগতির। ছাত্রদের ভর্তি করিয়ে ক্লাস শুরু হতে হতে অনেক সময়ক্ষেপণ হয়ে যায়। ছাত্রদের একদিকে উপকারের কথা বলে অন্যদিকে আরও বড় ক্ষতি হয়ে যাচ্ছে। আর বড় বিশ্ববিদ্যালয়গুলো না আসলে এটার মান নিয়েও কথা উঠে। মন্ত্রণালয়ের উচিত দ্রুত এ বিষয়ে কাজ করা।

বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের সচিব ড. ফেরদৌস জামান বার্তা২৪ ডটকমকে বলেন, একক ভর্তি পরীক্ষার জন্য আমরা আপ্রাণ চেষ্টা করে যাচ্ছি। একটা অর্ডিন্যান্সের জন্য আমরা খসড়া মন্ত্রণালয়ে পাঠিয়েছি। সেটি পাশ হলেই আমরা একক ভর্তি পরীক্ষার বাকি প্রক্রিয়ার দিকে আগাতে পারবো।

এ বিষয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেন, একক ভর্তি পরীক্ষা আয়োজন নিয়ে আমরা আলাপ-আলোচনা চালিয়ে যাচ্ছি। এ নিয়ে এখনো চূড়ান্ত কোনো সিদ্ধান্ত হয়নি। তবে আমরা চেষ্টা করছি একটি সিদ্ধান্তে পৌঁছানোর জন্য। যদি শেষ পর্যন্ত এ বছর একক ভর্তি পরীক্ষার আয়োজন করা সম্ভব না হয়, তবে আগের নিয়মেই গুচ্ছ ভর্তি পরীক্ষা আয়োজন করবো।

জানা গেছে, দেশের ৫৪টি বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা কেন্দ্রীয়ভাবে নিতে একক ভর্তি পরীক্ষার গাইডলাইন তৈরি করেছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)। এটি তারা শিক্ষা মন্ত্রণালয়ে পাঠিয়েছে। মন্ত্রণালয় যাচাই-বাছাই করে রাষ্ট্রপতির কার্যালয়ে পাঠাবে। রাষ্ট্রপতি সেটি অধ্যাদেশ আকারে জারি করলে একক ভর্তি পরীক্ষা নেওয়া হবে।

এ সম্পর্কিত আরও খবর