চবির ভর্তি পরীক্ষা ২ মার্চ, কেন্দ্র থাকবে ঢাবিতেও

, শিক্ষা

চবি করেসপন্ডেন্ট ,বার্তা২৪.কম, চট্টগ্রাম | 2023-12-13 05:44:41

শাটলের ক্যাম্পাস চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) স্নাতক ২০২৩-২৪ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষা শুরু হবে ২ মার্চ। প্রথমবারের মতো নিজ ক্যাম্পাসের বাইরে বিভাগীয় পর্যায়ে ভর্তি পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত হয়েছে। তবে প্রথমবার হিসেবে মাত্র দুটি বিভাগে অনুষ্ঠিত হবে ভর্তি পরীক্ষা। চবির বাইরে সেটি ঢাকা বিভাগে অনুষ্ঠিত হবে। বিভাগের কেন্দ্র হবে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি)।

মঙ্গলবার (১২ ডিসেম্বর) ভর্তি পরীক্ষা সংক্রান্ত ডিন’স কমিটির সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বিশ্ববিদ্যালয়ের একাধিক ডিনবৃন্দ বিষয়টি নিশ্চিত করেছেন। 

আগামী ২–১৬ মার্চের মধ্যে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এরমধ্যে ২ মার্চ ‘এ’ ইউনিটের, ৮ মার্চ ‘বি’ ইউনিটের, ৯ মার্চ ‘সি’ ইউনিটের এবং ১৬ মার্চ ‘ডি’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

এছাড়া ‘বি-১’ উপ-ইউনিটের ভর্তি পরীক্ষা ৩ মার্চ ও ‘ডি-১’ উপ-ইউনিটের ভর্তি পরীক্ষা ৪ মার্চ অনুষ্ঠিত হবে। ‘বি-১’ উপ-ইউনিটের ব্যবহারিক পরীক্ষা হবে ১২, ১৩ ও ১৪ মার্চ এবং ‘ডি-১’ উপ-ইউনিটের ব্যবহারিক ১০ ও ১১ মার্চ অনুষ্ঠিত হবে।

এবারের ভর্তি পরীক্ষায় গতবছরের তুলনায় আবেদন ফি ৫০ টাকা বাড়ানো হয়েছে। গতবছর আবেদন ফি ছিলো ৮৫০ টাকা সাথে অনলাইন এর জন্য কাটা হতো ১০০ টাকা। এবার আবেদন ফি ধরা হয়েছে ৯০০ টাকা এবং অনলাইন ফি বাবদ ১০০ টাকা।

আগামী ৪ জানুয়ারি দুপুর সাড়ে ১২টা থেকে অনলাইনে আবেদন শুরু হবে। যা চলবে ১৮ জানুয়ারি রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত। এবং অনলাইনে ফি জমা দেওয়া যাবে ২০ জানুয়ারি রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের ইন্জিনিয়ারিং অনুষদের ডিন অধ্যাপক ড. রাশেদ মোস্তফা বলেন, ২ মার্চ থেকে আমাদের ভর্তি পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত হয়েছে। যেহেতু রাজশাহী বিশ্ববিদ্যালয়ও মার্চে পরীক্ষা নিচ্ছে সে দিকটি বিবেচনায় রেখে আমরা এ তারিখগুলোতে পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত নিয়েছি। এবার ঢাকা বিশ্ববিদ্যালয়ে পরীক্ষা নেওয়ার ব্যাপারে সিদ্ধান্ত হয়েছে। এতে করে ভর্তিচ্ছু শিক্ষার্থীদের ভোগান্তি লাঘব হবে।

এ সম্পর্কিত আরও খবর