‘স্মার্ট বাংলাদেশ গড়ার জন্য আমাদের অভিভাবকরা প্রস্তত নন’

, শিক্ষা

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2024-01-28 22:46:16

প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী রুমানা আলী বলেছেন, ‘আমাদের প্রাথমিক শিক্ষার্থীদের অভিভাবকরা আধুনিক শিক্ষার ব্যাপারে প্রস্তত না। অনেক অভিভাবকরা শিক্ষার্থীদের কিন্ডারগার্টেন, মাদরাসায় পাঠায়। আমাদের শিক্ষকরাও প্রস্তত না। তাদেরকে আরও প্রশিক্ষণ দিতে হবে।’

রোববার (২৮ জানুয়ারি) রাজধানীর আইডিইবি ভবনে প্রাথমিক শিক্ষার সংস্কার উদ্যোগ: বাংলাদেশের প্রেক্ষাপটে বাস্তবায়ন কৌশল শীর্ষক সেমিনারে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, আমাদের শিক্ষক নিয়োগের প্রসেস নিয়ে অনেক প্রশ্ন আছে। সবাই বুঝে না বুঝে নিয়োগের স্বচ্ছতা নিয়ে অভিযোগ করে। প্রাথমিক শিক্ষক নিয়োগে আমি মনে করি অনেক স্বচ্ছতা আছে। আমাদের প্রশ্নগুলো অনেক নিরাপত্তার মধ্যে দিয়ে হয়। প্রশ্ন তৈরি হয় বুয়েট থেকে। সেখানে তাদেরকে তিন দিন ধরে রাখা হয়। তবুও কিছু মানুষ ডিজিটাল মাধ্যম দিয়ে বিভ্রান্তি ছড়ায়।

প্রতিমন্ত্রী বলেন, আমাদের কাজ চলছে, অনেক বিষয় আমরা পরিবর্তন করেছি। আমি নতুন হিসেবে অনেক জায়গায় যাচ্ছি, সেখান থেকে অনেক সমস্যা বের হচ্ছে। আমি সেগুলো নিয়ে কাজ করব।

এসময় প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের সাবেক সচিব নজরুল ইসলাম খান বলেন, প্রাথমিক শিক্ষায় অনেক সমস্যা আছে। সেগুলো পরিবর্তন আশা করি আমরা। এখানে ২০ শতাংশ পোষ্য কোটা বাদ দিতে হবে। শিক্ষক রিকুটমেন্টে রিটেন ও সাইকোলজিকেল পরীক্ষা নিতে হবে। শিক্ষকদের যোগাযোগে দক্ষ হতে হবে। শিক্ষার্থীদেরও মানসিক অবস্থা বুঝতে হবে। স্কুলের পরিবেশ পরিবর্তন করে শিক্ষামুখী করতে হবে।

এ সম্পর্কিত আরও খবর