শিক্ষক নিয়োগ পরীক্ষায় ‘ডিভাইস’ ব্যবহার, ২২ পরীক্ষার্থী আটক

, শিক্ষা

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা ২৪.কম,বগুড়া | 2024-02-02 17:37:35

বগুড়ায় সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষায় মোবাইল ফোন ও ইলেকট্রনিক্স ডিভাইস ব্যবহার করার অভিযোগে ২২ জন পরীক্ষার্থীকে আটক করা হয়েছে। এর মধ্যে নারী পরীক্ষার্থী রয়েছেন ১৫ জন।    

আটককৃতদের বগুড়া সদর ও শাজাহানপুর থানায় সোপর্দ করা হয়েছে।

শুক্রবার (২ ফেব্রুয়ারি) সকাল ১০টা থেকে বেলা ১১টা পর্যন্ত বগুড়া শহরের ৩৭ টি কেন্দ্রে একযোগে পরীক্ষা অনুষ্ঠিত হয়। 

জানা গেছে, পরীক্ষা চলাকালে আটক পরীক্ষার্থীরা গোপনে মোবাইল ফোন কেন্দ্রে নিয়ে যায়। তারা প্রশ্নপত্রের ছবি তুলে বাহিরে পাঠানোর পর বাহির থেকে উত্তর তৈরী করে ইলেকট্রনিক্স ডিভাইসের মাধ্যমে উত্তর পাঠিয়ে দেওয়া হয়। পরীক্ষার্থীদের কানে ব্যবহার করা ইলেকট্রনিক ডিভাইসের সাহায্যে উত্তরপত্র পূরন করার সময় নির্বাহী ম্যাজিস্ট্রেট বিভিন্ন পরীক্ষা কেন্দ্র থেকে ২২ জনকে আটক করেন।

বগুড়া সরকারি আজিজুল হক কলেজ, বিয়াম মডেল স্কুল এ্যান্ড কলেজ, বগুড়া সিটি বালিকা উচ্চ বিদ্যালয়, পুলিশ লাইন্স স্কুল এ্যান্ড কলেজ, সরকারি মজিবর রহমান মহিলা কলেজসহ ১১টি পরীক্ষা কেন্দ্র থেকে ২২ জন পরীক্ষার্থীকে আটক করা হয়। এর মধ্যে ১৯ জনকে বগুড়া সদর থানায় এবং ৩ জনকে শাজাহানপুর থানায় সোপর্দ করা হয়েছে।

বগুড়া সদর থানার পুলিশ পরিদর্শক (তদন্ত) শাহিনুজ্জামান বলেন, আটককৃতদের নামে পাবলিক পরীক্ষা আইনে পৃথক ১০ টি মামলা দায়ের হবে।

শাহজাহান থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শহিদুল ইসলাম বলেন, তিন জন নারী পরীক্ষার্থীকে থানায় সোপর্দ করা হয়েছে। তাদের বিরুদ্ধে থানায় মামলা হবে।

বগুড়ার অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা) আফসানা ইয়াসমিন বলেন, কিছু পরীক্ষার্থী মুঠোফোনের মাধ্যমে কেন্দ্র থেকে প্রশ্ন বাহিরে পাঠিয়ে ইলেকট্রনিক্স ডিভাইস দিয়ে অসদুপায় অবলম্বনের চেষ্টা করার সময় তাদেরকে আটক হয়েছে। তাদের পুলিশের কাছে সোপর্দ করা হয়েছে। সেখানে নিয়মিত মামলা দায়ের হবে।

এদিকে, বগুড়া জেলা প্রাথমিক শিক্ষা অফিস সুত্রে জানা গেছে, বগুড়া জেলায় সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষায় মোট পরীক্ষার্থী ছিল ৩২ হাজার ১৭৯ জন। শুক্রবার পরীক্ষায় উপস্থিত ছিল ২৩ হাজার ৫৬৬ জন।

এ সম্পর্কিত আরও খবর