ঢাকায় ‘অস্ট্রেলিয়া এডুকেশন রোড শো-২০২৪’ অনুষ্ঠিত

, শিক্ষা

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2024-09-17 20:37:27

অস্ট্রেলিয়ায় উচ্চশিক্ষা গ্রহণে আগ্রহী শিক্ষার্থীদের জন্য রাজধানীতে অনুষ্ঠিত হয়েছে ‘অস্ট্রেলিয়া এডুকেশন রোড শো-২০২৪’।

মঙ্গলবার (১৭ সেপ্টেম্বর) রাজধানীর গুলশানের রেনেসাঁ হোটেলে এই মেলার আয়োজন করে অস্ট্রেলিয়ান এডুকেশন টেকনোলজি কোম্পানি স্টাডিনেট।

মেলাটিতে অংশ নেয় অস্ট্রেলিয়ার শীর্ষস্থানীয় বিশ্ববিদ্যালয় ও শিক্ষা প্রতিষ্ঠানগুলো। এর মধ্যে উল্লেখযোগ্য বিশ্ববিদ্যালয়গুলো হলো ইউনিভার্সিটি অব অ্যাডিলেড, ম্যাককুয়ারি ইউনিভার্সিটি, ওয়েস্টার্ন অস্ট্রেলিয়া , ইউনিভার্সিটি অব তাসমানিয়া, ফ্লিন্ডারস ইউনিভার্সিটি, ভিক্টোরিয়া ইউনিভার্সিটি , ইসিইউ এবং ন্যাভিটাস সহ আরো অনেকে।

মেলাটিতে উচ্চশিক্ষার জন্য আগ্রহী বিভিন্ন স্তরের শিক্ষার্থী, স্নাতক ও স্নাতকোত্তর পর্যায়ের শিক্ষার্থী এবং কর্মজীবীরা অংশগ্রহণ করেন। তারা অস্ট্রেলিয়ার বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে পড়াশোনার সুযোগ, ভর্তির প্রক্রিয়া এবং স্কলারশিপের বিষয়ে গুরুত্বপূর্ণ তথ্য সংগ্রহ করেন। অস্ট্রেলিয়াতে পড়াশোনার বিভিন্ন সুযোগ সুবিধার কথা জানতে পেরে অনেকেই অস্ট্রেলিয়াতে পড়াশোনার অগ্রহ প্রকাশ করেছেন। এছাড়াও মেলাতে ব্রিটিশ কাউন্সিল এর পক্ষ থেকে আইলটিএস এর প্রশিক্ষণ ব্যবস্থা করা হয়।

এছাড়াও যারা এই মেলায় উপস্থিত থাকতে পারেননি, তাদের জন্যও রয়েছে সুবিধা। তারা স্টাডিনেটের বনানী, ধানমন্ডি এবং চট্টগ্রাম অফিসে রোববার থেকে শুক্রবার সকাল ৯টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত সরাসরি যোগাযোগ করে প্রয়োজনীয় তথ্য সংগ্রহ করতে পারবেন। স্টাডিনেটের আয়োজনে এ ধরনের মেলা শিক্ষার্থীদের জন্য আন্তর্জাতিক শিক্ষার সুযোগ সম্পর্কে সরাসরি তথ্য পাওয়ার একটি অনন্য সুযোগ হিসেবে কাজ করে, যা তাদের ভবিষ্যতের শিক্ষাজীবনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে বলে জানাগেছে।

জানা গেছে, দীর্ঘ ১২ বছর ধরে বাংলাদেশে অস্ট্রেলিয়ায় উচ্চশিক্ষা নিয়ে কাজ করছে স্টাডিনেট। অস্ট্রেলিয়ার উচ্চশিক্ষা বিষয়ক পরামর্শ দিতে তাদের রয়েছে দেশের সবচেয়ে বড় ও দক্ষ টিম। বাংলাদেশি শিক্ষার্থীদের অস্ট্রেলিয়াতে পড়াশোনার পথ আরো সহজ করতে অস্ট্রেলিয়ার প্রধম সারির বিশ্ববিদ্যালয়গুলোকে নিয়ে প্রতি বছর তারা নানা রকম আয়োজন করে থাকে যার অংশ হিসাবেই এই এডুকেশন রোড শো আয়োজন করা হয়েছে বলে জানায় আয়োজকরা।

এ সম্পর্কিত আরও খবর