এইচএসসি ফলাফলে যশোর বোর্ডে শীর্ষে খুলনা

, শিক্ষা

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, খুলনা | 2023-08-31 11:34:49

এবারও উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) পরীক্ষায় পাশের হারে খুলনা বিভাগের ১০ জেলার মধ্যে শীর্ষে রয়েছে খুলনা জেলা। এ বছর খুলনার ১০১টি কলেজ থেকে ২৪ হাজার ৭৬৬ জন শিক্ষার্থী এইচএসসি পরীক্ষায় অংশ নেয়। এর মধ্যে পাশ করেছে ২০ হাজার ২৩৯ জন শিক্ষার্থী। পাশের হার ৮৩ দশমিক ২৫ শতাংশ।

গতবছরও পাশের হারে বিভাগের সেরা ছিল খুলনা। গত বছর খুলনার ৯৯টি কলেজ থেকে ২০ হাজার ৪২৪ জন শিক্ষার্থী এইচএসসি পরীক্ষায় অংশ নিয়েছিল। এর মধ্যে পাশ করেছিল ১৩ হাজার ৯৮০ জন শিক্ষার্থী। পাশের হার ছিল ৬৮ দশমিক ৪৫ শতাংশ।

বোর্ডের পক্ষ থেকে শীর্ষ তালিকা প্রকাশ না করায় সেরা কলেজ বের করা যায়নি। তবে সিটি কলেজই সর্বোচ্চ সংখ্যক জিপিএ-৫ পেয়েছে বলে জানা গেছে।

কলেজগুলোতে খোঁজ নিয়ে জানা গেছে, বিগত দিনে বোর্ডে শীর্ষে অবস্থান করা কলেজগুলো এবারও ভালো ফলাফল করেছে। তবে পাশের হার ও জিপিএ-৫ পাওয়ার হার গতবারের চেয়ে কমেছে। খুলনা সরকারি সিটি কলেজ, খুলনা পাবলিক কলেজ, খুলনা সরকারি মহিলা কলেজ, পাইওনিয়ার সরকারি বালিকা মহাবিদ্যালয়, এমসিএসকে অন্যান্য বারের মতো সেরাদের তালিকায় রয়েছে।

নতুন কলেজ হিসেবে এবার তুলনামূলক ভাল ফলাফল করেছে জেলা প্রশাসন পরিচালিত খুলনা কালেক্টরেট পাবলিক স্কুল অ্যান্ড কলেজ। কলেজটি থেকে এবারই প্রথম ৪৩ জন শিক্ষার্থী এইচএসসি পরীক্ষায় অংশ নেয়। শতভাগ শিক্ষার্থী পাশ করেছে, জিপিএ-৫ পেয়েছে ৪ জন, এ-পেয়েছে ৩০ জন শিক্ষার্থী।

কলেজের উপাধ্যক্ষ প্রফেসর সঞ্জিব কুমার ঘোষ বলেন, 'অন্য সরকারি কলেজগুলোতে এসএসসিতে জিপিএ-৫ পাওয়া শিক্ষার্থীরাই ভর্তি হয়। কিন্তু নতুন কলেজ হওয়ায় বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের অপেক্ষাকৃত খারাপ ছাত্ররাই এখানে ভর্তি হয়েছিল। জিপিএ-৫ পাওয়া চার জনের মধ্যে পাঁচ জনই এসএসসি ‘এ’ পেয়েছিল। এই ফলাফলে আমরা অনেক খুশি।'

এ সম্পর্কিত আরও খবর