নতুন নিয়মে রাবির ভর্তি পরীক্ষা, দ্বিতীয়বার পরীক্ষার সুযোগ নেই

ভর্তিযুদ্ধ, শিক্ষা

রাবি করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-09-01 20:43:44

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ২০১৯-২০ শিক্ষাবর্ষের প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা নতুন নিয়মে অনুষ্ঠিত হবে। এবছর থেকে ভর্তিচ্ছু শিক্ষার্থীকে বহু নির্বাচনীর (এমসিকিউ) পাশাপাশি লিখিত পরীক্ষায়ও অংশ নিতে হবে। এছাড়া এ শিক্ষাবর্ষ থেকে থাকছে না দ্বিতীয়বার ভর্তি পরীক্ষা দেওয়ার সুযোগ।

আগামী ২০-২২ অক্টোবর পর্যন্ত এবারের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। বুধবার (২৪ জুলাই) সকালে বিশ্ববিদ্যালয়ের ভর্তি কমিটির সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয় বলে বার্তাটোয়েন্টিফোর.কম-কে নিশ্চিত করেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক আনন্দ কুমার সাহা।

ভর্তি পরীক্ষা কমিটি সূত্রে জানা যায়, পরীক্ষার প্রাথমিক আবেদন শুরু হবে আগামী ৩ সেপ্টেম্বর। চলবে ১২ সেপ্টেম্বর পর্যন্ত। এছাড়া ভর্তি পরীক্ষার চূড়ান্ত আবেদন ১৭ সেপ্টেম্বর থেকে শুরু হয়ে চলবে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত। এ শিক্ষাবর্ষ থেকে তিনটি ইউনিটে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এরমধ্যে কলা অনুষদ, সামাজিক বিজ্ঞান অনুষদ, আইন অনুষদ ও শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউট ও চারুকলা অনুষদ ‘এ’ ইউনিটের অধীনে অনুষ্ঠিত হবে। ব্যবসায় শিক্ষা অনুষদ, ব্যবসায় প্রশাসন ইনস্টিটিউট ‘বি’ ইউনিটের অধীনে এবং ‘সি’ ইউনিটের অধীনে প্রকৌশল অনুষদ, বিজ্ঞান, জীব ও ভূবিজ্ঞান ও কৃষি অনুষদের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

আর প্রতি ইউনিটে ৩২ হাজার শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিতে পারবেন। পরীক্ষায় এমসিকিউ ও লিখিত দুই পদ্ধতিতে অনুষ্ঠিত হবে। এরমধ্যে ৬০ নম্বর থাকবে এমসিকিউতে। এজন্য ৫০ মিনিট সময় পাবেন শিক্ষার্থীরা। এছাড়া ৪০ নম্বর থাকবে লিখিত। আর এতে ৪০ মিনিট সময় পাবেন শিক্ষার্থীরা। লিখিত পরীক্ষায় সংক্ষিপ্ত আকারে ২০টি প্রশ্ন থাকবে। যার প্রতি প্রশ্নের মান থাকবে ২ নম্বর।

ভর্তি কমিটি সূত্রে জানা যায়, এবারের ভর্তি পরীক্ষায় একজন ভর্তিচ্ছু শুধু একটি ইউনিটেই পরীক্ষা দিতে পারবেন। পরীক্ষার্থীকে আবেদনের জন্য প্রাথমিকভাবে ৫৫ টাকা দিয়ে আবেদন করতে হবে। প্রাথমিক আবেদনের পর ভর্তিচ্ছু শিক্ষার্থীকে এক হাজার  ৯২০ টাকা দিয়ে চূড়ান্ত আবেদন করতে হবে। প্রতিদিন দুই শিফট করে পরীক্ষা অনুষ্ঠিত হবে। এরমধ্যে সকাল ৯টা থেকে পৗনে ১১টা পর্যন্ত প্রথম শিফট আর দুপুর ১২টা থেকে পৌনে ২টা পর্যন্ত দ্বিতীয় শিফট। ভর্তিচ্ছু শিক্ষার্থীকে মানবিকে আবেদনের জন্য মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষা মিলে ৭.০০, বাণিজ্যে ৭.৫০ ও বিজ্ঞান বিভাগে ৮.০০ পয়েন্ট থাকতে হবে।

এ সম্পর্কিত আরও খবর