জবি ভর্তির আবেদন শুরু ১ আগস্ট, পরীক্ষা ১৪ সেপ্টেম্বর

ভর্তিযুদ্ধ, শিক্ষা

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তাটোয়ে‌ন্টিফোর.কম, ঢাকা | 2023-08-31 12:04:10

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে (জবি) ২০১৯-২০ শিক্ষাবর্ষে ৪ বছর মেয়াদী স্নাতক (সম্মান) ও বিবিএ প্রথম বর্ষের প্রাথমিক ভর্তি আবেদন শুরু হচ্ছে আগামী ১ আগস্ট থেকে। ভ‌র্তি পরীক্ষা শুরু হ‌বে আগামী ১৪ সে‌প্টেম্বর।

বৃহস্পতিবার (২৫ জুলাই) ভর্তি কমিটির বৈঠক শেষে বার্তাটোয়ে‌ন্টিফোর.কমকে এ তথ্য নিশ্চিত করেন বিশ্ববিদ্যালয়ের রেজিস্টার প্রকৌশলী মো. ওহিদুজ্জামান।

তি‌নি বলেন, আমরা সুন্দর ও সুষ্ঠু পরীক্ষার মাধ্যমে মেধাবী ছাত্র আনতে বদ্ধপরিকর। এ বছরও লিখিত পদ্ধতিতেই পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত হয়েছে।

ভ‌র্তি পরীক্ষার নির্ধা‌রিত তা‌রিখ প্রসঙ্গে তিনি বলেন, প্রাথমিক আবেদন ১ আগস্ট রাত থেকে ২০ আগস্ট পর্যন্ত ও চূড়ান্ত আবেদন ২৩ আগস্ট থেকে ২ সেপ্টেম্বর পর্যন্ত চলবে। আবেদন প্রক্রিয়া শেষে ১৪, ২১, ২৮ ও ২৯ সেপ্টেম্বর ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা যায়, গত বছর দে‌শের পাব‌লিক বিশ্বাবদ্যালয়গু‌লোর ম‌ধ্যে প্রথম লি‌খিত পরীক্ষার মাধ্যমে ভ‌র্তি নেয় জগন্নাথ বিশ্ববিদ্যালয়। তবে শুধু বুয়েটে লি‌খিতভাবে ভ‌র্তি পরীক্ষা নেওয়া হয় বলে খবর পাওয়া যায়।

এ বিষয়ে জ‌বি লাইফ অ্যান্ড আর্থ সায়েন্স অনুষদের ডিন অধ্যাপক ড. কাজী সাইফু‌দ্দীন বার্তাটোয়ে‌ন্টি‌ফোর.কমকে বলেন, লি‌খিতভাবে ভ‌র্তি পরীক্ষা নেওয়ায় এবং প্রাথ‌মিক বাছাই শেষে নি‌র্দিষ্ট সংখ্যক আবেদনকারীর ভ‌র্তি পরীক্ষা আমরা নিজেদের ক্যাম্পাসে নিয়ে‌ছিলাম। এর মধ্যে দুই-একটা কেন্দ্র বাইরের ছিল কিন্তু সম্পূর্ণ নিয়ন্ত্রণ ছিল আমাদের। ফলে প্রশ্নফাঁস চক্র বা এমন কোন প‌রি‌স্থি‌তিতে গতবার আমাদের পড়তে হয়‌নি। আমরা এর ধারাবা‌হিকতা ধরে রাখ‌ব।

এ সম্পর্কিত আরও খবর