৩৩ শতাংশ আসনে নারীদের মনোনয়ন দেয়ার দাবি

বিবিধ, নির্বাচন

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-31 22:56:58

আসন্ন জাতীয় নির্বাচনে মনোনয়ন দেওয়ার ক্ষেত্রে কার্পণ্য কমিয়ে ৩৩ শতাংশ আসনে নারীদের নমিনেশন দেওয়ার দাবি জানিয়েছেন রাজনৈতিক দলগুলোর নারী নেত্রীরা।

মঙ্গলবার (১৩ নভেম্বর) সকাল সাড়ে ১০টায় ডেমোক্রেসি ইন্টারন্যাশনাল কর্তৃক আয়োজিত সেমিনারে এসব কথা বলেন বক্তারা। আসন্ন জাতীয় নির্বাচনে রাজনৈতিক দলগুলোর মনোনয়ন প্রত্যাশী নারী প্রার্থীরা অংশ নেন এ সেমিনারে।

সেমিনারে বক্তারা বলেন,  নারীদের এগিয়ে নিতে হবে- এই কথা বললেই হবে শুধু। অনেকে বলেন, দেশের অর্ধেক জনগোষ্ঠি নারী। তাই নারী প্রার্থী চাই। কিন্তু নমিনেশন দেওয়ার ক্ষেত্রে পুরুষদের প্রাধান্য দেওয়া হয়। আর্থিক, শারীরিক নানা দুর্বলতার অজুহাত তুলে ধরা হয় নারীদের ক্ষেত্রে। কিন্তু মাঠের আন্দোলনে পুরুষদের মতোই আমরাও মাঠে থাকি। এলাকার উন্নয়নে পুরুষদের তুলনায় নারীরা বেশি কাজ করেন। দলের প্রতি একাগ্রতাও বেশি নারীদের। তাহলে নারীদের কেন পিছিয়ে রাখা হচ্ছে। কেন বঞ্চিত করা হচ্ছে। বর্তমানে অনুমান করা হয় রাজনৈতিক দলগুলোর বিভিন্ন পদে মাত্র দুই শতাংশ থেকে চার শতাংশ নারী রয়েছে। ৩৩ শতাংশ আসনে মনোনয়ন দিতে হবে দলগুলোর। যদি সেই সুযোগ নারীদের দেওয়া হয় তাহলে তার সুফল পাবেন সবাই।

বাংলাদেশ জাতীয়তাবাদী দলের  ভাইস চেয়ারম্যান  সেলিমা রহমান বলেন, আমাদের রাজনৈতিক দলের দৃষ্টিভঙ্গিতে রক্ষণশীলতা দৃশ্যমান। নারীরা রাজনীতিতে আসলেই তাদের দিকে অবহেলার চোখে দেখা হয়। নারীদের সবক্ষেত্রেই অগ্নিপরীক্ষা দিতে হয়। কোনো বড় পদায়নে নারীদের রাখা হয় না। এবারের নমিনেশনে অনেক নারীই ফরম কিনেছেন। আমি নিজেও ফরম নিয়েছি কিন্তু নমিনেশন পাবো কিনা জানি না।

আওয়ামী লীগের আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক শাম্মী আহমেদ বলেন,  নির্বাচনে নমিনেশন যুদ্ধটা নারীদের সাথে  কোনো দলের  নয়, পুরুষদের সাথে। নারীদের এগিয়ে আসতে হবে নিজেদের যোগ্যতায়। কোনো দলমত নির্বিশেষে নারীদের একযোগে কাজ করতে হবে।

অন্যদিকে জাতীয় পার্টির মহিলা বিষয়ক সম্পাদক অনন্যা হোসেন মৌসুমী বলেন, আমি গত ২০ বছর ধরে রাজনীতি করছি। আমি নারায়নগঞ্জে উপজেলা নির্বাচন করে নিজের যোগ্যতা  প্রমাণ করেছি। কিন্তু আমি যখন নারায়নগঞ্জ-৩ আসন থেকে মনোনয়ন চাচ্ছি তখন মেয়ে হিসেবে অনেকে প্রশ্ন তুলছেন। আবার অনেকেই বলে আমার নাকি বয়স কম। নির্বাচন করতে নাকি অনেক টাকা লাগে। নির্বাচনে টাকার থেকে বেশি জনপ্রিয়তা প্রয়োজন যা নারীদের আছে। কিন্তু তারপরও নারীদের পিছিয়ে রাখা হয়। 

অন্যদিকে ছাত্রদলের যুগ্ম সাধারণ সম্পাদক শাহিনূর নার্গিস বলেন,  নারীদের মূল্যায়ন করতে হবে। নারীদের প্রাপ্য সম্মান তাদের দিতে হবে। আন্দোলনে, মাঠে যেহেতু পুরুষদের সাথে সাথে নারীরাও এগিয়ে চলে তাই নারী হিসেবে নয় একজন মানুষ হিসেবে বিবেচনা করে নারীদের  ৩৩ শতাংশ আসনে নারীদের মনোনয়ন দেওয়া উচিত। 

এ সময় মধ্যে আরো বক্তব্য রাখেন, বিএনপির স্বনির্ভর বিষয়ক সম্পাদক শিরিন সুলতানা,  আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা উপকমিটির সদস্য আমেনা কোহিনূর, আওয়ামী লীগের শিক্ষা ও মানবসম্পদ উপ কমিটির সদস্য নুরজাহান আক্তার সবুজ, জাতীয়তাবাদী দলের নির্বাহী কমিটির সদস্য রহিমা শিকদার প্রমুখ।

এ সম্পর্কিত আরও খবর