উপজেলা নির্বাচন: ১৬০ উপজেলার প্রার্থিতা প্রত্যাহারের শেষদিন মঙ্গলবার



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
১৬০ উপজেলার প্রার্থিতা প্রত্যাহারের শেষদিন মঙ্গলবার

১৬০ উপজেলার প্রার্থিতা প্রত্যাহারের শেষদিন মঙ্গলবার

  • Font increase
  • Font Decrease

আসন্ন ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনে দ্বিতীয় ধাপের ভোটে প্রার্থিতা প্রত্যাহারের শেষদিন মঙ্গলবার (৩০ এপ্রিল)। অফিস চলাকালীন সময়ে প্রার্থীরা মনোনয়নপত্র প্রত্যাহার করতে পারবেন।

নির্বাচন কমিশনের (ইসি) নির্বাচন ব্যবস্থাপনা শাখার কর্মকর্তারা জানিয়েছেন, এই ধাপে ১৬০ উপজেলা ভোটে দুই হাজার ৫৫ জন প্রার্থী মনোনয়নপত্র দাখিল করেছেন। এদের মধ্যে চেয়ারম্যান পদে ৭৩০ জন, ভাইস চেয়ারম্যান পদে ৭৬৩ জন ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে ৫৬২ জন। বাছাই-আপিল শেষ হওয়ায় বৈধ প্রার্থীদের কেউ নির্বাচন থেকে সরে যেতে চাইলে মঙ্গলবারই তার শেষ সময়।

এই ধাপের নির্বাচনে অতিরিক্ত জেলা প্রশাসকদের রিটার্নিং কর্মকর্তা ও উপজেলা নির্বাহী কর্মকর্তাদের সহকারী রিটার্নিং কর্মকর্তা হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে। ভোটারের সংখ্যা ৫ লাখের বেশি, যেখানে সেখানে একাধিক সহকারী রিটার্নিং অফিসার নিয়োজিত রয়েছেন।

তফসিল অনুযায়ী, চূড়ান্ত প্রার্থীদের মাঝে রিটার্নিং কর্মকর্তারা প্রতীক বরাদ্দ করবেন ২ মে। আর ভোটগ্রহণ হবে ২১ মে।

নির্বাচন কমিশন এবার চার ধাপে উপজেলা নির্বাচন করছে। প্রথম ধাপে ১৫০ উপজেলায় ভোট হবে আগামী ৮মে। তৃতীয় ধাপে ১১২ উপজেলায় ২৯ মে ও চতুর্থ ধাপে ৫৫ উপজেলায় ৬ জুন ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। প্রথম ধাপে ২২টি, দ্বিতীয় ধাপে ২৪টি, তৃতীয় ধাপে ২১ ও চতুর্থ ধাপে দু’টি উপজেলায় ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোটগ্রহণ করা হবে।

   

ষষ্ঠ উপজেলা নির্বাচন, দ্বিতীয় ধাপ

পুলিশ-প্রশাসনের ‘পার্সোনাল টাচ’ ম্যাজিকের মতো কাজ করছে



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, কুমিল্লা
ছবি: বার্তা২৪

ছবি: বার্তা২৪

  • Font increase
  • Font Decrease

জাতীয় নির্বাচন পর্যবেক্ষণ পরিষদের চেয়ারম্যান অধ্যাপক ড. নাজমুল আহসান কলিম উল্লাহ বলেছেন, কুমিল্লার নির্বাচনে পুলিশ ও প্রশাসনের ‘পার্সোনাল টাচ’ ম্যাজিকের মতো কাজ করছে। যেখানেই সমস্যা হচ্ছে, সেখানেই তারা হাজির হচ্ছে।

মঙ্গলবার (২১ মে) বেলা সাড়ে ১১টায় কুমিল্লার সদর দক্ষিণের সুয়াগঞ্জ টি এ হাইস্কুল অ্যান্ড কলেজ ভোটকেন্দ্র পরিদর্শন শেষে তিনি এ মন্তব্য করেন।

কলিম উল্লাহ বলেন, আমরা এখন পর্যন্ত তেমন কোনো সহিংসতা দেখিনি। বেলা বেড়ে যাওয়ার সঙ্গে সঙ্গে ভোটারও বাড়ছে। আমরা আশা করছি, একটি সুন্দর ও সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠিত হবে।

পরিদর্শনকালে উপস্থিত ছিলেন- কুমিল্লার জেলা প্রশাসক খন্দকার মু. মুশফিকুর রহমান, পুলিশ সুপার আব্দুল মান্নানসহ জাতীয় নির্বাচন পর্যবেক্ষণ পরিষদের সদস্যবৃন্দ।

;

গাজীপুরের দুই উপজেলার অধিকাংশ ভোটকেন্দ্র ফাঁকা



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা ২৪.কম, গাজীপুর
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

মঙ্গলবার (২১ মে) সকাল থেকে গাজীপুরে দুই উপজেলা তথা শ্রীপুর ও কালিয়াকৈরে শুরু হয়েছে ভোটগ্রহণ কার্যক্রম। দুই উপজেলায় মোট ২৭৬ কেন্দ্রে চলছে ভোট গ্রহণ। তবে সকাল থেকেই অধিকাংশ কেন্দ্রে ভোটার উপস্থিত কম। কোথাও কোথাও কেন্দ্রের বাহিরে জটলা দেখা গেছে। সকাল সাড়ে ১০ টা পর্যন্ত সরেজমিনে অন্তত ১০ টি কেন্দ্র ঘুরে এমন চিত্র পাওয়া গেছে। 

কেন্দ্রগুলোতে দায়িত্বরত প্রিজাইডিং অফিসাররা জানান, সকাল ৮ টা থেকে ভোটগ্রহণ শুরু হয়েছে। কেন্দ্রে ভোটারদের কোন সারি নেই, কোন ভিড়ও নেই। মানুষ আসছে ভোট দিয়ে চলে যাচ্ছে। 

কালিয়াকৈর উপজেলার মৌচাক ইউনিয়নের বাশতলী ও চাপাইর ইউনিয়নের আষাড়িয়াবাড়ী কেন্দ্র শ্রীপুর উপজেলার তেলিহাটি ইউনিয়নের আবদার বাজার সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ভোটকেন্দ্রে এ রিপোর্ট লেখা পর্যন্ত ভোট পড়েছে শতকরা ৫ শতাংশ। তবে দুপুরের পর ভোটার উপস্থিত বৃদ্ধির সম্ভাবনা রয়েছে বলেন জানান এজেন্টরা। 

এদিকে সকাল থেকে এখনো পর্যন্ত নির্বাচনী মাঠে কোথাও কোন সংঘাতে খবর পাওয়া যায়নি। নির্বাচন অবাধ সুষ্ঠু রাখতে প্রতিটি ভোটকেন্দ্র পর্যাপ্ত আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী মোতায়েন করা হয়েছে। 

গাজীপুর জেলা প্রশাসক ও রিটার্নিং কর্মকর্তা আবুল ফাতে মোহাম্মদ সফিকুল ইসলাম জানান, ‘দুটি উপজেলায় ভোটকেন্দ্রগুলোতে পুলিশ ও আনসার সদস্যরা নিরাপত্তা দিচ্ছে। এছাড়াও র‍্যাব, বিজিবির টহল দল রয়েছে। আমরা আশা করি কোথাও কোন ঝামেলা হবে না।’ 



;

লক্ষ্মীপুরে ঝুঁকিপূর্ণ ভোটকেন্দ্রে চলছে ভোটগ্রহণ, উপস্থিতি কম



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা ২৪.কম, লক্ষ্মীপুর
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

প্রতিদ্বন্দ্বী প্রার্থীদের নানান অভিযোগের মধ্য দিয়েই লক্ষ্মীপুরের রায়পুর ও রামগঞ্জ উপজেলায় আজ মঙ্গলবার(২১ মে) ভোটগ্রহণ শুরু হয়েছে। ৬ষ্ঠ উপজেলা নির্বাচনের ২য় ধাপের এ নির্বাচনে সকাল ৮ টা থেকে বিকেল ৪টা পর্যন্ত চলবে একটানা ভোটগ্রহণ। এই দুই উপজেলায় ১৮১টি কেন্দ্রের (রায়পুর ১০২ ও রামগঞ্জ ৭৯) সবগুলোই ঝুঁকিপূর্ণ। 

দুই উপজেলার সবগুলো কেন্দ্র ঝুঁকিপূর্ণ থাকায় প্রশাসনের পক্ষ থেকে নেয়া হয়েছে পর্যাপ্ত নিরাপত্তা ব্যাবস্থা।

সকাল ৮ টা থেকে সাড়ে ৮ টা পর্যন্ত রামগঞ্জ পৌরসভার পশ্চিম আঙ্গারপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়, চন্ডীপুর ইউনিয়নের ফতেহপুর জামিউল উলুম ফাজিল মাদ্রাসা  ও দরবেশপুর ডিএইচএ একাডেমি ভোটকেন্দ্রে হাতেগোনা কয়েকজন ভোটার দেখা গেছে। এ কেন্দ্রগুলোতে ভোটার উপস্থিতি সন্তোষজনক ছিল না। রায়পুর উপজেলার কেন্দ্রগুলোতেও ভোটার উপস্থিতি একই রকম সন্তোষজনক নয় বলে জানা যায়।

জানা যায়, রায়পুরে লক্ষ্মীপুর-২ আসনের এমপি নুর উদ্দিন নয়ন ও রামগঞ্জে লক্ষ্মীপুর-১ আসনের এমপি ড. আনোয়ার হোসেন খান এর বিরুদ্ধে পছন্দের প্রার্থীদের পক্ষে ভোটে প্রভাব বিস্তারের আশংকায় পৃথক অভিযোগ রয়েছে প্রতিদ্বন্দ্বী চেয়ারম্যান প্রার্থীদের। এর মধ্যে রামগঞ্জে ভোটের আগের রাতে রাতভর এমপি আনোয়ার খান উপজেলাব্যাপী মহড়া দিয়েছেন বলে অভিযোগে জানা গেছে।

তবে রিটার্নিং কর্মকর্তা প্রিয়াংকা দত্ত জানিয়েছেন, ভোটে যেকোন ধরনের প্রভাব বিস্তারসহ নাশকতামূলক কর্মকাণ্ড দমনে ব্যাপক প্রস্তুতি রয়েছে। ব্যাপক হারে মোতায়েন করা হয়েছে পুলিশ, র‌্যাব, বিজিবি, আনসার সদস্যদের। এছাড়া নিযুক্ত নির্বাহী ম্যাজিস্ট্রেটগণের মহড়া থাকবে সার্বক্ষণিক।

রিটার্নিং কর্মকর্তার কার্যালয় সূত্রে জানা যায়, রায়পুরে উপজেলা পরিষদের চেয়ারম্যান পদে মামুনুর রশিদ (আনারস) ও আলতাফ হোসেন হাওলাদার মাষ্টার (মোটরসাইকেল) প্রার্থী হয়েছেন।

ভাইস চেয়ারম্যান পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন এবিএম বারাকাত বিন জাকারিয়া (টিউবওয়েল) ও মো. আনেয়ার হোসেন (তালা)। মহিলা ভাইস চেয়ারম্যান পদে হাসিনা আক্তার (কলস), কোহিনুর বেগম (ফুটবল) ও হাজী মাজেদা বেগম (প্রজাপ্রতি) প্রার্থী হয়েছেন। 

এ উপজেলার ৭৯ টি কেন্দ্রে মোট ভোটার সংখ্যা ২ লাখ ৪৬ হাজার ৮৬৮ জন। এদের মধ্যে পুরুষ ভোটার ১ লাখ ২৭ হাজার ৫০২ এবং নারী ভোটার ১ লাখ ১৯ হাজার ৩৬৬ জন। 

এদিকে রামগঞ্জ উপজেলা পরিষদে চেয়ারম্যান পদে মো. দেলোয়ার হোসেন দেওয়ান বাচ্চু (মোটরসাইকেল), মো. ইমতিয়াজ আরাফাত (আনারস), ফয়েজ বক্স বাবুল (দোয়াতকলম) ও মো. মোশাররফ মুশু (ঘোড়া) প্রতিদ্বন্দ্বিতা করছেন। 

ভাইস চেয়ারম্যান পদে প্রার্থী হয়েছেন সোহেল রানা (তালা), মোহাম্মদ মোস্তাফিজুর রহমান (চশমা) ও কামরুল হাসান (টিউবওয়েল)।

মহিলা ভাইস চেয়ারম্যান পদে আমেনা আক্তার (কলস), সামসেদ আক্তার (ফুটবল), রোকসানা সামসুদ্দিন (হাঁস) ও সুরাইয়া আক্তার (পদ্মফুল) প্রার্থী হয়েছেন। 

এ উপজেলাতে ১০২ টি কেন্দ্রে মোট ভোটার সংখ্যা ২ লাখ ৬৪ হাজার ৬২৮ জন। এদের মধ্যে পুরুষ ভোটার ১ লাখ ৩৬ হাজার ৬১০ জন ও নারী ভোটার ১ লাখ ২৮ হাজার ১৮ জন।

পুলিশ সুপার মো. তারেক বিন রশিদ জানান, ভোটে চার স্তরের নিরাপত্তা বেষ্টনী রাখা হয়েছে। কোন প্রকার নাশকতা করার সুযোগ নাই। 

;

কুমিল্লার ২ উপজেলায় চলছে ভোটগ্রহণ



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা ২৪.কম, কুমিল্লা
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

উপজেলা পরিষদ নির্বাচনের ২য় পর্যায়ে আজ কুমিল্লা সদর দক্ষিণ ও বরুড়া উপজেলায় ভোটগ্রহণ চলছে। সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত ভোটাররা তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন। 

কুমিল্লা জেলা নির্বাচন কমিশন সূত্রে জানা যায়, কুমিল্লা সদর দক্ষিণ ও বরুড়া উপজেলা পরিষদ নির্বাচনে মোট ১৯১টি ভোট কেন্দ্রের ১ হাজার ৩০৪ টি ভোট কক্ষে ভোটগ্রহণ চলছে। ৬ষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনের দ্বিতীয় পর্যায়ে কুমিল্লা জেলার সদর দক্ষিণ এবং বরুড়া উপজেলায় চেয়ারম্যান পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন মোট ৭ জন প্রার্থী, ভাইস চেয়ারম্যান পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন ১১ জন এবং মহিলা ভাইস চেয়ারম্যান পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন মোট ৬ জন প্রার্থী।

জানা গেছে, সদর দক্ষিণ উপজেলায় ভোট কেন্দ্র ৫৫টি, ভোট কক্ষ ৩৬০টি এবং মহিলা ভোটার ৬৪ হাজার ১৬০ জন সহ মোট ভোটার ১ লাখ ৩৩ হাজার ৮৬৮ জন। বরুড়া উপজেলায় ১৩৬টি কেন্দ্র এবং ৯৪৪টি ভোট কক্ষ। 

;