বাছাইয়ের আগেই ঝরে গেল নৌকার অনেক প্রার্থী

বিবিধ, নির্বাচন

রেজা-উদ্-দৌলাহ প্রধান, স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-24 21:58:33

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগের মনোনয়নপত্র সংগ্রহ করেছেন ৪ হাজার ২৩ প্রার্থী। সাধারণ কর্মী, বর্তমান মন্ত্রী, এমপি, স্থানীয় সরকারের নির্বাচিত প্রতিনিধি, ব্যবসায়ী, সাবেক সরকারি কর্মকর্তা, আমলা, চলচ্চিত্র তারকা, খেলোয়াড়, সাংবাদিক থেকে শুরু করে শিক্ষক- সবাই হতে চান নৌকার মাঝি। এমনকি আলেম-উলামা, মুফতি, অন্য রাজনৈতিক দলের সদস্যরাও কিনেছেন নৌকার মনোনয়নপত্র। প্রার্থীদের নিয়ে বাছাই প্রক্রিয়া শুরু হওয়ার আগেই এদের অনেকে ঝরে গেলেন মনোননয়নের দৌঁড় থেকে।

প্রার্থী বাছাই শুরুর আগে বুধবার (১৪ নভেম্বর) গণভবনে মনোনয়ন প্রত্যাশীদের সঙ্গে সাক্ষাৎ করেছেন আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আগামী নির্বাচন নিয়ে মনোনয়ন প্রত্যাশীদের উদ্দেশে দিক-নির্দেশনামূলক বক্তব্য দেন তিনি। তার বক্তব্যে যেমন আগামী নির্বাচন নিয়ে চ্যালেঞ্জের কথা উঠে এসেছে, ঠিক তেমনি আগামী বাংলাদেশের সম্ভাবনার কথাও তুলে ধরা হয়। সেইসঙ্গে নির্বাচনে প্রার্থী বাছাইয়ের প্রক্রিয়া নিয়েও তিনি মনোনয়ন প্রত্যাশীদের ধারণা দেন। নৌকার পক্ষে ঐক্যবদ্ধভাবে কাজ করার কঠিন নির্দেশনা দিয়ে হুঁশিয়ার করে বলেন, বিদ্রোহী হলে কঠোর শাস্তি দেওয়া হবে।

সভায় উপস্থিত একাধিক ব্যক্তি বার্তা২৪.কম-এর সঙ্গে আলাপকালে জানান, বেলা সাড়ে ১২টা থেকে দুপুর দেড়টা পর্যন্ত প্রায় এক ঘণ্টা বক্তব্য দেন আওয়ামী লীগ সভাপতি। বক্তব্যের একপর্যায়ে তিনি স্থানীয় সরকারের নির্বাচিত জেলা পরিষদ চেয়ারম্যান, পৌরসভার মেয়র, উপজেলা চেয়ারম্যান ও সংরক্ষিত মহিলা সংসদ সদস্য সদস্যদের আওয়ামী লীগের দলীয় মনোনয়ন দেওয়া হবে না বলে জানিয়ে দেন।

সভা সূত্রে জানা যায়, মনোনয়ন প্রত্যাশী হিসেবে এবার তরুণদেরকে প্রাধান্য দেবে আওয়ামী লীগের হাইকমাণ্ড। যেসব এলাকার মনোনয়ন চেয়ে অসুস্থ, বয়োবৃদ্ধ, বিতর্কিত, নিষ্ক্রিয়রা ফরম তুলেছেন তাদের পরিবর্তে সেখানে তরুণ, পরীক্ষিত, কর্মঠ ও জনসংপৃক্ততা আছে এমন তরুণদের বেঁছে নিতে চায় আওয়ামী লীগ।

হবিগঞ্জ-২ (বানিয়াচং -আজমিরীগঞ্জ) থেকে দলীয় মনোনয়নপ্রত্যাশী ও ছাত্রলীগের সাবেক যুগ্ম-সম্পাদক নওশাদ উদ্দিন সুজন বার্তা২৪.কমকে বলেন, উৎসবমুখর পরিবেশে নেত্রীর সঙ্গে সকল মনোনয়ন প্রত্যাশী দেখা করেছে। নেত্রী সবার উদ্দেশে দিক-নির্দেশনামূলক বক্তব্য দিয়েছেন। নৌকার প্রার্থীর পক্ষে ঐক্যবদ্ধভাবে কাজ করার কঠোর নির্দেশ দিয়েছেন। আর যারা দলীয় সিদ্ধান্ত অমান্য করে ‘বিদ্রোহী প্রার্থী’হবেন তাদের দল থেকে আজীবন বহিষ্কার করা হবেও বলে কঠিন হুঁশিয়ারি দিয়েছেন।’

এদিকে আওয়ামী লীগের হাইকমাণ্ড সূত্রে জানা যায়, এবারের প্রার্থী নির্বাচনের পুরো বিষয়টি আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিজে খোঁজ-খবর রাখছেন। গত দেড় বছরে স্থানীয় ও আন্তর্জাতিক বিভিন্ন সংস্থা দিয়ে জরিপের পর জরিপ, স্থানীয় প্রশাসনের এফসিআর বিবেচনা করে প্রতি আসনের জন্য ‘উইনেবল’ প্রার্থী ঠিক করেছেন তিনি। চেহারা দেখে নয় বরং বিভিন্ন জরিপের ফলাফলে এগিয়ে থাকা প্রার্থীদের নমিনেশন দেওয়া হবে।

জানা গেছে, আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা ইতোমধ্যে দলের প্রার্থীদের ওপর আন্তর্জাতিক স্ট্যান্ডার্ডে ১২টি জরিপ পরিচালনা করেছেন। ১২টি জরিপের ভিত্তিতে নিজ দল ও জোটের যেসব ব্যক্তি অধিক জনপ্রিয় সে ফলাফলও তার ল্যাপটপে সংরক্ষিত আছে।

দলের যুগ্ম-সাধারণ সম্পাদক মাহবুব-উল আলম হানিফ বার্তা২৪.কমকে বলেন, আমাদের মাঠ পর্যায়ের জরিপ আছে। মাঠ পর্যায়ের জরিপের ফলাফলের ভিত্তিতে সৎ,যোগ্য ও নির্বাচনে জিতে আসার মতো প্রার্থীদের আওয়ামী লীগ থেকে মনোনয়ন দেওয়া হবে

উল্লেখ্য, আওয়ামী লীগের আনুষ্ঠানিক প্রার্থী বাছাইয়ের কাজ শুরু হবে বুধবার থেকে। সভাপতি শেখ হাসিনার সভাপতিত্বে বসবে আওয়ামী লীগের সংসদীয় বোর্ডের সভা। সেখানে ৩০০ আসনের জন্য দলীয় প্রার্থী ঠিক করা হবে। নিজেদের প্রার্থী চূড়ান্ত করার পর জোটের আসন ভাগাভাগির সিদ্ধান্ত নেওয়া হবে।

এ সম্পর্কিত আরও খবর