ভোটের সাত বা দশদিন আগে মাঠে সেনা থাকবে: সচিব

বিবিধ, নির্বাচন

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-04 18:10:51

একাদশ সংসদ নির্বাচনের সাত বা দশদিন আগেই সেনাবাহিনী মোতায়েন করার কথা জানিয়েছেন নির্বাচন কমিশন (ইসি) সচিব হেলালুদ্দিন আহমদ।

বৃহস্পতিবার (১৫ নভেম্বর) আগারগাঁওয়ে নির্বাচন ভবনে সংসদ নির্বাচনের জন্য নিয়োগপ্রাপ্ত সহকারী রিটার্নিং কর্মকর্তাদের ব্রিফিং ও দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধন অনুষ্ঠানে তিনি এ কথা জানান।

তিনি বলেন, নির্বাচন পূর্বকালীন সময়ে অর্থাৎ নির্বাচনের এক সপ্তাহ বা ১০ দিন পূর্বে সেনাবাহিনী মোতায়েন থাকবে। ওই সময় নির্বাচনী এলাকায় বাংলাদেশ বর্ডার গার্ড (বিজিবি)ও মোতায়েন হবে।

বিএনপিসহ তাদের জোট সংসদ নির্বাচনে ম্যাজিস্ট্রেসি ক্ষমতাসহ সেনা মোতায়েন করার দাবী জানিয়ে আসছে। অপরদিকে ক্ষমতাসীন আওয়ামী লীগ তার বিরোধীতা করে বলেছে ম্যাজিস্ট্রেসি ক্ষমতাসহ সেনা মোতায়েন করার কোনো সুযোগ নেই। স্ট্রাইকিং ফোর্স হিসেবে তারা দায়িত্ব পালন করতে পারে।

এতদিন কমিশন সেনাবাহিনী মোতায়েন করার বিষয়টি তাদের চিন্তার মধ্যে থাকার কথাটি এতদিন জানিয়ে এলেও বৃহস্পতিবার (১৫ নভেম্বর) প্রথম সরাসরি বক্তব্য এলো।

সহকারী রিটার্নিং কর্মকর্তাদের নির্দেশনা দিয়ে ইসি সচিব বলেন, যদি কেউ নির্বাচনকে ভণ্ডুল করতে চাই তবে আইনের মধ্য থেকে সর্বোচ্চ ব্যবস্থা নিতে হবে। যেখান থেকে ফলাফল ঘোষণা করা হবে, যেখান থেকে নির্বাচনী মালামাল সরবরাহ করা হবে তা এখনি ঠিক করতে হবে। এছাড়াও নির্বাচনী এলাকাগুলোর নিরাপত্তা ব্যবস্থা জোরদার করতে হবে। যারা প্রার্থী হবে তারা যখন মনোনয়ন জমা দিতে আসবে, তখন যাতে শোডাউন না হয় সেদিকে লক্ষ্য রাখতে হবে। পল্টনের ঘটনাটিও ঘটেছে শোডাউনকে কেন্দ্র করে।

অনুষ্ঠানে কমিশনার মাহবুব তালুকদার বলেন, নির্বাচন সুষ্ঠু করতে সকল পদক্ষেপ নিতে হবে। কারণ এবার নির্বাচন প্রশ্নবিদ্ধ হলে আন্তর্জাতিক অঙ্গনে মুখ দেখানো যাবে না।

অনুষ্ঠিনে অতিরিক্ত সচিব মো. মোখলেসুর রহমান উপস্থিত ছিলেন।

এ সম্পর্কিত আরও খবর