শেখ হাসিনার দিকে তাকিয়ে মনোনয়নপ্রত্যাশী একঝাঁক তরুণ

বিবিধ, নির্বাচন

রেজা-উদ্-দৌলাহ প্রধান, স্টাফ করেসপন্ডেন্ট | 2023-08-29 19:47:24


আওয়ামী লীগের মনোনয়নে পরিবর্তন কম

২৫ নভেম্বর চূড়ান্ত তালিকা প্রকাশ


একাদশ জাতীয় সংসদে নৌকার মাঝিদের চূড়ান্ত করেছে আওয়ামী লীগ। এখন শুধু ফিনিশিং টাচ বাকী। বিভিন্ন মাধ্যমে চূড়ান্ত মনোননয়ন পাওয়া প্রার্থীদের নাম বাইরে ছড়িয়ে পড়েছে। মনোনয়ন নিয়ে আওয়ামীলীগের খসড়া তালিকায় দশম সংসদের বেশিরভাগ সদস্যই জায়গা করে নিয়েছেন। বেশকিছু আসনে হেভিওয়েট কিছু প্রার্থী বাদ পড়লেও পরিবর্তন খুব কম। অন্যদিকে দলের মনোনয়নের আশায় প্রার্থী হওয়া তরুণরা এবারো হতাশ। মনোননয়ন প্রক্রিয়া নিয়ে তাদের মনে নানা প্রশ্নের জন্ম দিয়েছে। তবে খসড়া তালিকায় মনোনয়ন না পেলেও চূড়ান্ত হওয়ার আগ পর্যন্ত তাদের একমাত্র ভরসার জায়গা দলীয় সভাপতি শেখ হাসিনা।

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগের মনোনয়নের আশায় এবারও একঝাঁক তরুণ নেতা আওয়ামী লীগের মনোনয়নপত্র সংগ্রহ করেছিলো। তাদের সকলের বয়স ৩৫ থেকে ৪৫ এর মধ্যে। দীর্ঘদিনের ছাত্র রাজনীতি, আওয়ামী রাজনীতির আদর্শ চর্চার মধ্যদিয়ে, এলকায় নৌকার পক্ষে জনসংযোগ করে, সংগঠন গুছিয়ে নৌকার মনোনয়নের দাবি করেছিল।

এদের মধ্যে উল্লেখ্যযোগ্য হলেন, আওয়ামী লীগের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক মুহিবুল হাসান চৌধুরী নওফেল (চট্টগ্রাম-৯), কেন্দ্রীয় ত্রাণ সম্পাদক সুজিত রায় নন্দী (চাঁদপুর-৩), কেন্দ্রীয় সদস্য মারুফা আক্তার পপি (জামালপুর-৫) এটুআই প্রকল্পের জনপ্রেক্ষিত বিশেষজ্ঞ নাইমুজ্জামান মুক্তা (পঞ্চগর-১),ছাত্রলীগের সাবেক সভাপতি লিয়াকত সিকদার (ফরিদপুর-১), মাহমুদ হাসান রিপন (গাইবান্ধা-৫),বদিউজ্জামান সোহাগ (বাগেরহাট-৩), স্বেচ্ছাসেবক লীগের সাংগঠনিক সম্পাদক শেখ সোহেল রানা টিপু (রাজবাড়ী-২), সাজ্জাদ সাকীব বাদশা (পিরোজপুর-১), আওয়ামী লীগের উপকমিটির সদস্য নুরুল আলম পাঠান মিলন ময়মনসিংহ-৭, রেজাউল করিম রাসেল (গাজীপুর-৪), মীর মোবাশ্বের আলী স্বপন ( ভোলা-৩), ড. আশিকুর রহমান শান্ত ( ভোলা-২), জহির উদ্দিন মাহমুদ লিপটন ফেনী-, ছাত্রলীগের সাবেক যুগ্ম-সাধারণ সম্পাদক নওশাদ উদ্দিন সুজন (হবিগঞ্জ-২), রাজশাহী জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক মাসুদুল হক (রাজশাহী-৫),ময়মনসিংহ মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মোহিত-উর রহমান শান্ত (ময়মনসিংহ-৪) প্রমুখ।

আওয়ামী লীগের নীতি-নির্ধারণী সূত্রে জানা গেছে, মনোনয়ন বোর্ড কয়েকদফা বৈঠক করে ৩০০ আসনের বিপরীতে ২৩২ আসনে নিজেদের প্রার্থীদের খসড়া তালিকা করেছে। বাকী আসনগুলো শরিক দল, জোটের সঙ্গে বসে ঠিক করা হবে। এরপর আসন্ন নির্বাচনের জন্য জোটগতভাবে প্রার্থী তালিকা প্রকাশ করবে ক্ষমতাসীনরা।

আওয়ামী লীগের মনোনয়নের খসড়া তালিকা বিশ্লেষণ করে দেখা গেছে, দশম জাতীয় সংসদের অধিকাংশ সদস্যই নিজেদের নাম তালিকায় উঠাতে সক্ষম হয়েছেন। পরিবর্তন খুব কম। যারা একদম বিতর্কত তাদের বিকল্প হিসেবে পরিবারের সদস্যদের মনোনয়ন দেওয়া হয়েছে। সে তুলনায় তরুণদের ভাগ্যের শিকে ছিঁড়ে নাই বললেই চলে।

খোঁজ নিয়ে জানা গেছে, তরুণ এসব প্রার্থী আওয়ামী লীগের মনোনয়নের প্রত্যাশায় দীর্ঘদিন ধরে এলাকায় গণসংযোগ করেছেন, সংগঠন গুছিয়ে তৃণমূলের নেতা-কর্মীদের একাট্টা করেছেন। বিরোধী দলে থাকাকালীন সময়সহ বিভিন্ন সংকটকালীন মুহূর্তে দলীয় পরীক্ষায় উত্তীর্ণ হলেও ভোটের রাজনীতির কৌশলে, নির্বাচনী জোটের সমীকরণে, সিটিং এমপির সঙ্গে পেরে উঠতে পারেন নি। তাই এই আসনগুলোতে প্রার্থী প্রায় অপরিবর্তিত রেখেছে ক্ষমতাসীনরা।

নামপ্রকাশে অনিচ্ছুক কয়েকজন তরুণ মনোনয়নপ্রত্যাশী বার্তা২৪কে বলেন, আমরা শুনেছিলাম জরিপের ফলাফল দেখে এবার প্রার্থী নির্বাচন করা হবে। কিন্তু বাস্তবে তার কোন মিল পাচ্ছি না। বিশেষকরে তৃণমূলে অজনপ্রিয়, জনবিচ্ছিন্ন বিভিন্ন অভিযোগে অভিযুক্তদের নাম এবারো মনোনয়নের তালিকায় আছে বলে শোনা যাচ্ছে।

তারা বলেন, দলীয় সভাপতি শেখ হাসিনা ছাড়া আমাদের কথা শোনার মত কেউ নেই। তাই আমরা তার চূড়ান্ত সিদ্ধান্তের অপেক্ষায় আছি। তিনি যাকে নৌকায় মনোনয়ন দেবেন তাঁর পক্ষেই একজোট হয়ে কাজ করে নৌকার বিজয় নিশ্চিত করব।

জানা গেছে, আওয়ামী লীগের খসড়া তালিকা থেকে বাদ পড়া দলের মনোনয়নপ্রত্যাশীরা এখনও হাল ছাড়েননি। তারা শেষ মুহূর্তের চেষ্টা-তদবির চালিয়ে যাচ্ছেন। তাদের কয়েকজন প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে দেখা করেছেন। মনোনয়নের তালিকা থেকে বাদ পড়া কয়েকজন দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের সঙ্গে বারবার দেখা করছেন। মনোনয়ন বোর্ডের সদস্যসহ দলের অন্য শীর্ষ নেতাদের সঙ্গেও তারা নিবিড় যোগাযোগ বাড়িয়ে দিয়েছেন।

এদিকে আওয়ামী লীগের প্রার্থী তালিকার বিষয়ে জানতে চাইলে দলীয় সাধরণ সম্পাদক ও মনোনয়ন বোর্ডের সদস্যসচিব ওবায়দুল কাদের বলেন, ‘আগামী ২৫ নভেম্বর আওয়ামী লীগের মনোনয়ন তালিকা প্রকাশ করা হবে।’

এ সম্পর্কিত আরও খবর