মানিকগঞ্জ-১: আ.লীগের অন্তর্কোন্দল চরমে

বিবিধ, নির্বাচন

ঊর্মি মাহাবুব, সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-09-01 11:06:30

ঘিওর থেকে: হেভিওয়েট প্রার্থীদের মধ্যে মানিকগঞ্জ-১ আসনে একদিকে রয়েছেন বর্তমান এমপি নাইমুর রহমান দুর্জয়, অন্যদিকে আছেন যবুলীগের কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক এস এম জাহিদ।

জানা গেছে, কর্মীদের নিয়ে বড় শোডাউন দিয়ে মানিকগঞ্জ-১ আসনের জন্য মনোনয়নপত্র কিনেছিলেন জাহিদ। কিন্তু মনোনয়ন পেয়েছেন সাবেক ক্রিকেটার বর্তমান এমপি নাইমুর রহমান দুর্জয়। এ নিয়ে মানিকগঞ্জ-১ আসনে অন্তর্কোন্দলের আভাস পাওয়া যাচ্ছে সর্বত্র।

এস এম জাহিদ পন্থীরা বলছে, ‘আমাদের নেতা গত পাঁচ বছর ধরে এলাকায় কাজ করছেন। সাধারণ মানুষের পাশে ছিলেন। কিন্তু মনোনয়ন পেলেন না। একটি বড় শিল্প গ্রুপের মালিকের আত্মীয় বলেই নাইমুর রহমান দুর্জয় মনোনয়ন পেলেন।’

অন্যদিকে আওয়ামী লীগের সাবেক এমপি এ বি এম আনোয়ারুল হক স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচন করছেন মানিকগঞ্জ-১ আসন থেকে। ২০০৮ সালে আওয়ামী লীগের পক্ষে মনোনয়ন নিয়ে বিএনপির মহাসচিব খোন্দকার দেলোয়ারের বিরুদ্ধে ২৫ হাজার ভোটের ব্যবধানে জয় লাভ করেছিলেন তিনি।

এলাকায় গুঞ্জন রয়েছে প্রকাশ্যে না হলেও গোপনে একাধিক মনোনয়ন বঞ্চিতরা সহায়তা করছে আনোয়ারুল হককে। এই কোন্দল বজায় থাকলে তার ফায়দা লুটবেন আনোয়ারুল হকই। এস এম জাহিদের অনুসারীরা এলাকায় কোণঠাসা হয়ে পড়েছে বলে জানিয়েছে স্থানীয়রা।

তবে এই কোন্দল মেটাতে তৃণমূলে কাজ করছে আওয়ামী লীগের নেতারা। করছেন সভা-সমাবেশ ও ওয়ান টু ওয়ান বৈঠক। জানা যায়, চরম আকার ধারণ করা এই অন্তর্কোন্দল মেটাতে কিছু কিছু ক্ষেত্রে সরাসরি বিভিন্ন জনের সঙ্গে আলোচনা করছেন আওয়ামী লীগের পক্ষে মনোনয়ন পাওয়া নাইমুর রহমান দুর্জয়।

তবে দলটির মধ্যে অন্তর্কোন্দলের কথা অস্বীকার করেছেন ঘিওর উপজেলা আওয়ামী লীলের সহ-সভাপতি মো. আতাউর রহমান। তিনি বার্তা২৪.কমকে বলেন, ‘মনোনয়ন অনেকেই চাইতে পারেন। কিন্তু দলের টিকিটতো পাবেন একজনই। নেত্রী যেহেতু নাইমুর রহমান দুর্জয়কে মনোনয়ন দিয়েছেন, এখানে আর কোনো প্রশ্ন থাকতে পারবে না। সবাই আমরা এক সঙ্গে আছি। এক হয়েই নৌকাকে জয়যুক্ত করব। জয় আমাদের সুনিশ্চিত।’

এদিকে ২০১৪ সালের নির্বাচনের তুলনায় আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচন আরও বেশি সুষ্ঠু হবে বলে মনে করছেন স্থানীয় আওয়ামী লীগের নেতারা। কারণ সব দলের উপস্থিতি থাকছে এবারের জাতীয় সংসদ নির্বাচনে। মানিকগঞ্জ-১ আসনে আওয়ামী লীগ থেকে একজনকে মনোনয়ন দেওয়া হলেও বিএনপির টিকিট পেয়েছেন তিনজন।

উপজেলাগুলোতে আওয়ামী লীগের নেতাকর্মীরা ব্যক্তিগতভাবে নির্বাচনের প্রচারণা চালাচ্ছে। প্রতীক বরাদ্দের সঙ্গে সঙ্গে পুরোদমে নির্বাচনী প্রচারণা শুরু করতে স্থানীয় আওয়ামী লীগ তৈরি বলে দলীয় সূত্রে জানা গেছে।

এ সম্পর্কিত আরও খবর