নৌকার সাবেক এমপি ধানের শীষে, ধানের শীষের সাবেক এমপি নৌকায়

বিবিধ, নির্বাচন

সাব্বির আহমেদ, সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-24 02:08:13

যিনি নৌকার প্রার্থী হওয়ার অপেক্ষায় ছিলেন, তিনি গেলেন ধানের শীষে। আর যিনি ধানের শীষের সাবেক এমপি, তিনি এখন নৌকার মঞ্চে। এ ঘটনা সিলেটের একটি আসনে।

বৃহত্তর সিলেটের মৌলভীবাজার-২ কুলাউড়া আসনের ভোটাররা এ নিয়ে পড়েছে দোটানায়।

তবে এ নিয়ে দুই প্রার্থীর মধ্যে আক্ষেপ নেই। প্রতীক স্লোগান বদলে নতুন আহ্বানে তারা ঘুরছেন ভোটারদের দুয়ারে।

স্থানীয় অনেকেই বলছে, বিষয়টি আসলেই হাস্যকর হয়ে গেছে। যিনি আওয়ামী লীগকে দুদিন আগেও কড়া ভাষায় গালি দিলেন তিনি এখন নৌকার বৈঠা হাতে মাঝি হয়ে গেছেন। আর ধানের শীষের বিরুদ্ধে যিনি আগে এমপি হলেন। তারপর আবার নৌকা প্রতীকে এমপি হওয়ার অপেক্ষায় ছিলেন, তিনি এখন ভোট চাচ্ছেন ধানের শীষে।

এ প্রশ্ন নিয়ে দুই এমপির কাছে গেলে- তাদের একজন সুলতান মনসুর বলেন, ‘তিনি মানুষের ভোট চান। জনগণের কল্যাণের জন্য, গণতন্ত্রের জন্য তার প্রার্থী হওয়া।’

সুলতান মনসুর আশির দশকে দেশ কাঁপানো ছাত্রনেতা ছিলেন। পঁচাত্তরের ১৫ আগস্টের হত্যাকাণ্ডের পর প্রতিরোধ বা প্রতিশোধ যুদ্ধের অন্যতম সেনানী তিনি। ডাকসুর সাবেক ভিপি এবং ছাত্রলীগ সভাপতি ছিলেন। গত দুই নির্বাচনে তিনি অপেক্ষায় ছিলেন নৌকার মনোনয়ন পাবেন কুলাউড়া আসন থেকে। কিন্তু পেলেন না। ড. কামাল হোসেনের গণফোরামে যুক্ত ঐক্যফ্রন্টের নেতা হিসেবে এখন ধানের শীষ প্রতীকে নির্বাচনী দৌড়ে আছেন তিনি।

তার বিপরীতে যিনি তিনি এম এম শাহীন। বিএনপির সাবেক এই এমপি এখন দিনরাত আওয়ামী লীগ নেতাদের নিয়ে ঘুরছেন। বিএনপির সমালোচনা আর শেখ হাসিনার উন্নয়নের কথা বলছেন। কিছুদিন আগেও তিনি ছিলেন পুরোপুরি বিপরীত অবস্থানে। তার এখনকার বক্তব্য শুনে ভোটারাও অবাক। আওয়ামী লীগ নেতারা তাকে মঞ্চে নিয়ে বিব্রত।

কুলাউড়ার এই দুই প্রার্থীর অতীত নিয়ে বিব্রত সাধারণ মানুষও। কারণ ২০০১ সালে এ দু’জন আওয়ামী লীগ, বিএনপি থেকে প্রার্থী হয়ে নির্বাচন করেছিলেন। এখন দু’জন দুদিকে বদল হয়ে গেলেন। সেসময় সুলতান মোহাম্মদ মনসুরকে পরাজিত করেছিলেন এম এম শাহীন।

এম এম শাহীন বলেন, ‘আমি নির্বাচিত হলে মানুষ লাভবান হয়, আর অন্যরা নির্বাচিত হলে তাদের নিজ এবং পরিবারের উন্নয়নে ব্যাপক পরিবর্তন ঘটে।

স্থানীয় এক আওয়ামী লীগ নেতা জানান, দলকে জেতানোর জন্য তারা এখন এম এম শাহীনকে নিয়ে ভোটারদের কাছে যাচ্ছেন। এরই মধ্যে এম এম শাহীন আওয়ামী লীগ নেতাদের নিয়ে কয়েকটি বৈঠক করেছেন।

বিএনপির আরেক নেতা বলেন, ‘সুলতান মনসুর আমাদের এলাকার জাতীয় নেতা। আপামর মানুষ তার পক্ষে।’

কুলাউড়া আসনে এ দুই প্রার্থীর লড়াই চলছে ৯০ দশক থেকে। ১৯৯৬ সালের সপ্তম সংসদ নির্বাচনে আওয়ামী লীগের নৌকা প্রতীকে এমপি নির্বাচিত হয়েছিলেন সুলতান মনসুর। ওই নির্বাচনে ধানের শীষের প্রতীকে নির্বাচন করে হেরে গিয়েছিলেন বিএনপি প্রার্থী এম এম শাহীন। এর আগে একই বছরের ১৫ ফেব্রুয়ারির ষষ্ঠ সংসদের বিতর্কিত নির্বাচনে ধানের শীষ প্রতীকে এমপি নির্বাচিত হয়েছিলেন এম এম শাহীন। পরে ২০০১ সালের নির্বাচনে বিএনপির মনোনয়ন না পেয়ে স্বতন্ত্র প্রার্থী হিসেবে ফুটবল প্রতীক নিয়ে জয় পেয়েছিলেন শাহীন। এরপর ২০০৮ সালের নির্বাচনে স্বতন্ত্র প্রার্থী হিসেবে তিনি পরাজিত হন।

অন্যদিকে সুলতান মনসুর ২০০১ সালে আওয়ামী লীগের মনোনয়ন পাননি। ২০০৮ সালের নির্বাচনেও সংস্কারপন্থী হিসেবে আওয়ামী লীগ থেকে নির্বাচন করার সুযোগ পাননি।

 

এ সম্পর্কিত আরও খবর