রাজনৈতিক দলগুলোকে 'ইশতেহার' ভাবনা জানালো তরুণরা

বিবিধ, নির্বাচন

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-19 02:10:57

আসন্ন একাদশ সংসদ নির্বাচনকে সামনে রেখে বিভিন্ন রাজনৈতিক দলগুলোর কাছে তরুণ প্রজন্মের দাবিগুলো 'ইশতেহার ভাবনা'য় তুলে ধরেছে বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ।

সোমবার (৩ডিসেম্বর) ঢাকা বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান অনুষদ ভবনে মুজাফফর আহমেদ চৌধুরী মিলনায়তনের সামনে ‘তারুণ্যের ইশতেহার ভাবনা- ২০১৮’ শীর্ষক প্রস্তাবনা তুলে ধরা হয়।

এরপর বাংলাদেশ আওয়ামী লীগের সভাপতি শেখ হাসিনা, বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, গণফোরামের সভাপতি ড. কামাল হোসেন, জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদসহ বিভিন্ন রাজনৈতিক দলের প্রধান বরাবর চিঠি দেন ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের সদস্যরা।

'তারুণ্যের ইশতেহার ভাবনা ২০১৮' শীর্ষক এই প্রস্তাবনায় ছাত্র ও তরুণ ৪ লাখ ভোটারদের প্রতিনিধি দাবি করে ৪৫টি দাবি তুলে ধরেছে এই অধিকার সংগঠনটি।

ক্ষুধা, দারিদ্র্য, বেকারমুক্ত, সুখী-সমৃদ্ধ, শোষণ-বৈষম্যহীন, উদার গণতান্ত্রিক ও মানবিক বাংলাদেশ বিনির্মাণে শিক্ষার্থী ও তরুণ সমাজের দাবির আলোকে সকল রাজনৈতিক দলের উদ্দেশ্যেই 'তারুন্যের ইশতেহার ভাবনা ২০১৮' র এই ইশতেহার তৈরি করা হয়েছে বলে জানান এই অধিকার সংগঠনটির আহ্বায়ক মামুন।

তিনি বার্তা২৪.কমকে বলেন, বরাবরই নির্বাচনের আগে রাজনৈতিক দলগুলো তরুণ প্রজন্মের জন্য নানা প্রতিশ্রুতি দিলেও তা বাস্তবায়ন হয় না।  আমাদের দেশের রাজনৈতিক দলগুলো যাতে একাদশ সংসদ নির্বাচনে দেয়া ইশতেহারে তরুণ ও ছাত্রসমাজের দাবিগুলোকে প্রাধান্য দেয় তারই লক্ষ্যে এই প্রয়াস। 

এসব দাবির মধ্যে রয়েছে তৃতীয় ও চতুর্থ শ্রেণির চাকরিতে কোটার যৌক্তিক সংস্কার, চাকরিতে আবেদনের বয়সসীমা ৩৫ করা, সকলের জন্য অভিন্ন বিয়সসীমা করা, চাকরিরর আবেদনের ফি সম্পূর্ণ ফ্রি করা, শিক্ষায় জিডিপির ৫ ভাগ বা জাতীয় বার্ষিক বাজেটের ২০ ভাগ বরাদ্দ দেয়া, বিশ্ববিদ্যালয়গুলোতে সমন্বিত ভর্তি পরীক্ষা নেয়া।

এছাড়াও প্রশ্ন ফাঁস বিরোধী সেল গঠন, বিশ্ববিদ্যালয়ে সান্ধ্যকালীন কোর্স বন্ধ করা, প্রতিবছর ছাত্র সংসদ নির্বাচন দেয়া, বিশ্ববিদ্যালয়ের মোট বাজেটের ১০ ভাগ গবেষণায় দেয়া; যার ৬ ভাগ শিক্ষকদের জন্য এবং ৪ ভাগ হবে ছাত্রদের দেয়া, শিক্ষক নিয়োগে ৮০ ভাগ নম্বর লিখিত পরীক্ষায় এবং ২০ ভাগ নম্বর মৌখিক পরীক্ষায় নেয়াসহ বিভিন্ন দাবি রয়েছে।

এদিকে সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের সদস্যরা রাজধানীর নয়াপল্টন বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে দলের সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভীর হাতে এই ইশতেহার ভাবনার চিঠি তুলে দেন। রিজভী আশ্বস্ত করে বলেন, তরুণদের দেয়া ইশতেহারের অনেক দাবি আমাদের ভিশন ২০৩০ তে রয়েছে। এছাড়াও বাকি দাবিগুলো পর্যালোচনা করে বিএনপি ও জাতীয় ঐক্যফন্টের ইশতেহারে বিবেচনা করা হবে।

এ সম্পর্কিত আরও খবর