রায়ের কপি না পাওয়ায় ইসিতে প্রার্থীদের বিক্ষোভ

বিবিধ, নির্বাচন

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-22 22:08:14

রিটার্নিং কর্মকর্তার সিদ্ধান্তের বিরুদ্ধে নির্বাচন কমিশনে (ইসি) আপিল করে রায়ের সার্টিফায়েড কপি না পাওয়ায় বিক্ষোভ করেছেন প্রার্থীরা। উচ্চ আদালতে যথা সময়ে আপিল করতে না পারায় শঙ্কা নিয়ে রোববার (০৯ ডিসেম্বর) তারা ইসিতে অবস্থান নেন তারা। পরে কর্মকর্তাদের হস্তক্ষেপে পরিস্থিতি শান্ত হয়।

এরপর দুপুর একটায় ফের তাদের সার্টিফায়েড কপি দেয়া শুরু হয়। শেষ খবর পাওয়া পর্যন্ত চল্লিশ জন প্রার্থীকে কপি দেয়া হয়েছে।

ইসির আইন শাখার কর্মকর্তারা জানিয়েছেন, প্রথম ও দ্বিতীয় দিনের শুনানির ১৯ জনের না-মঞ্জুর হওয়া রায়ের কপি ইসিতে রয়ে গেছে। কয়েকজনের রায়ের কপি খুঁজে পাচ্ছেন না তারা।

গত দুই ডিসেম্বর মনোনয়নপত্র বাছাই ছিল। ৩ থেকে ৫ ডিসেম্বর রিটার্নিং কর্মকর্তাদের সিদ্ধান্তের বিরুদ্ধে সংক্ষুব্ধ ব্যক্তিরা ইসিতে আপিল করেন। ৬ থেকে ৮ ডিসেম্বর মোট ৫৪৩ টি আপিল আবেদনের শুনানি করে রায় দিয়েছে নির্বাচন কমিশন। কিন্তু এখনো অনেক প্রার্থীকে রায়ের কপি দিতে পারছে না নির্বাচন আয়োজনকারী সাংবিধানিক প্রতিষ্ঠানটি।

কর্মকর্তারা জানান, বৃহস্পতিবার থেকে শনিবার পর্যন্ত যাদের আবেদন না মঞ্জুর করা হয়েছে। তাদের বেশি ভাগকেই এখনো সার্টিফায়েড কপি দিতে পারেনি কমিশন। শনিবার যাদের আবেদন খারিজ করা হয়েছে। তাদের কখন দেওয়া হবে তা এখনো ঠিক হয়নি। এখন পর্যন্ত সার্টিফায়েড কপি বিতরণ করা শুরু করতে পারেনি কর্মকর্তারা।

যাদের আবেদন মঞ্জুর করা হয়েছে তাদের তালিকা সংশ্লিষ্ট রিটার্নিং কর্মকর্তার কার্যালয়ে পাঠানো হয়েছে। আদালতে রায়ের কপি লাগায় না-মঞ্জুর প্রার্থীরাই পড়েছেন বিপাকে।

সার্টিফাইড কপি না পেয়ে নারায়ণগঞ্জ-৩ আসনের মো. মোশারফ হোসেন সাংবাদিকদের বলেন, আমার আপিল আবেদন না-মঞ্জুর হয় শুনানির দ্বিতীয় দিন (৭ ডিসেম্বর)। এরপর ৮ ডিসেম্বর, শনিবার সকাল থেকে রাত ২টা পর্যন্ত নির্বাচন ভবনে রায়ের কপি নেয়ার জন্য আমার চাচাতো ভাই অপেক্ষা করেন। তারপরও কপি না পেয়ে ফিরে যেতে হয় তাকে। আজ সকালে আবার আসি। কিন্তু এখন পর্যন্ত নির্বাচন কমিশন রায়ের কপি দেননি।

কুড়িগ্রাম-২ আসনের আবু সুফিয়ান অভিযোগ করে বলেন, রায়ের কপি না পাওয়া পর্যন্ত আমরা আদালতে যেতে পারছি না। এ কেমন বিচার। রায়ে কপি দিতে এতো গড়িমসি কেন!

এ সম্পর্কিত আরও খবর