নির্বাচনী প্রচারণার আনুষ্ঠানিক সিদ্ধান্ত নিতে পারেনি বিএনপি

বিবিধ, নির্বাচন

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-26 21:44:48

একাদশ সংসদ নির্বাচনের প্রচারণা শুরু হলেও আনুষ্ঠানিকভাবে সিদ্ধান্ত নিতে পারেনি বিএনপি। 

বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, নির্বাচনের প্রচারণা আমরা আনুষ্ঠানিকভাবে শুরু করতে পারি নাই। আমাদেরকে নানাভাবে বাঁধা দেয়া হচ্ছে। এজন্য সিদ্ধান্ত নিতে পারিনি। শীঘ্রই সিদ্ধান্ত জানিয়ে দেয়া হবে।

সোমবার (১০ ডিসেম্বর) বিকেলে রাজধানীর গুলশান বিএনপি চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।

মির্জা ফখরুল বলেন, আমরা একটা অসমতল ভূমিতে নির্বাচনে অংশ নিতে যাচ্ছি। সরকার অত্যন্ত পরিকল্পিতভাবে সুচিন্তিতভাবে ভয়াবহ জঘন্য রকমের অপপ্রচার চালাচ্ছে। এটা করতে গিয়ে তারা সরকারি অর্থে সোশ্যাল মিডিয়ায় এসব অপপ্রচার চালাচ্ছে।

তিনি বলেন, আমরা দেখছি নির্বাচনের প্রচার প্রচারণা শুরু হয়েছে। কোথাও কোনো সমতল ভূমি নেই। এজন্য বিচার বিভাগকে ব্যবহার করা হচ্ছে।

সোশ্যাল মিডিয়ার উপর ভয়াবহ অত্যাচার চালানো হচ্ছে এমন মন্তব্য করে তিনি বলেন, অনলাইন অ্যাক্টিভিস্টদের গ্রেফতার করা হচ্ছে। ডিজিটালের কথা বলে তারা ডিজিটাল সিকিউরিটি এ্যাক্ট ও ৫৭ ধারা করেছে। এর মাধ্যমে মুক্ত ও স্বাধীন চিন্তার মানুষদের আটক করা হচ্ছে।

ভেরিফাইড পেইজে প্রধানমন্ত্রী শেখ হাসিনার পুত্র সজীব ওয়াজেদ জয়ের ড. কামাল হোসেনকে নিয়ে দেয়া কার্টুন প্রসঙ্গে তিনি বলেন, কার্টুন দিতেই পারে।  কিন্তু আমরা কার্টুন দিলেই মামলা দেয়া হচ্ছে।

সামাজিকভাবে হেয় করার জন্য অপপ্রচারের বিরুদ্ধে মামলা করার হুঁশিয়ারি উচ্চারণ করে তিনি বলেন, আমরা এখন মামলা শুরু করবো, আইনগত ব্যবস্থা নেব। আমরা দেখবো সরকার কি ব্যবস্থা নেয়।

খালেদা জিয়াকে জামিন পাওয়া সত্ত্বেও মুক্তি দেয়া হয়নি বলেও জানান মির্জা ফখরুল।

'বাংলাদেশকে যদি রক্ষা করতে চান তাহলে প্রচার প্রচারণার সুযোগ দিন অন্যথায় দেশ এক ভয়াবহ পরিস্থিতির সম্মুখীন হবে।' নির্বাচন কমিশন ও সরকারের প্রতি এ আহ্বান জানান তিনি।

'আইএসআই প্রতিনিধির সঙ্গে তারেক রহমান ও বিএনপি নেতারা বৈঠক করেছেন এমন কথা বলেছেন ওবায়দুল কাদের।'

এ প্রসঙ্গে মির্জা ফখরুল বলেন, কোনো সংস্থা বা অন্য কোনো দেশের সঙ্গে বিএনপির কোনো সম্পর্ক নেই। অন্য কোনোভাবে বিএনপি ক্ষমতায় আসতে চায় না।

ওবায়দুল কাদেরের মতো দায়িত্বশীল মন্ত্রী ও একটি দলের সাধারণ সম্পাদকের মুখ থেকে এ ধরনের জঘন্য রকমের মিথ্যাচার মানায় না। অবিলম্বে এ ধরনের বক্তব্য প্রত্যাহারের আহ্বান জানাচ্ছি।

এ ধরনের কোনো বৈঠক বিএনপির সঙ্গে হয়নি। দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানকে জড়িয়ে যে সংবাদ পরিবেশিত হয়েছে তা মিথ্যা ভিত্তিহীন। এটা শুধুমাত্র বিএনপিকে হেয় করার জন্য প্রচার করা হয়েছে। আমরা এর বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করবো।

এ সময় উপস্থিত ছিলেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান, ভাইস চেয়ারম্যান আব্দুল আউয়াল মিন্টু, এজেডএম জাহিদ, চেয়ারপারসনের উপদেষ্টা আতাউর রহমান ঢালী, যুগ্ম মহাসচিব সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল প্রমুখ।

এ সম্পর্কিত আরও খবর