সাতক্ষীরায় ধানের শীষে দুইয়ে দুইয়ে চার

বিবিধ, নির্বাচন

এসএম শহীদুল ইসলাম, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | 2023-08-24 02:23:02

 

সাতক্ষীরায় ধানের শীষে দুইয়ে দুইয়ে চার হয়েছে। সুন্দরবনের কোলঘেষা এ জেলার চারটি সংসদীয় আসনের সব ক'টিতে রয়েছে ধানের শীষ। ধানের শীষের দুটি আসনে মনোনয়ন পেয়েছে বিএনপি এবং দুটি আসনে  মনোনয়ন পেয়েছে জামায়াতে ইসলামী। সাতক্ষীরা-১ আসনে ধানের শীষ নিয়ে নির্বাচন করছেন কেন্দ্রীয় বিএনপির প্রচার ও প্রকাশনা সম্পাদক সাবেক এমপি হাবিবুল ইসলাম হাবিব। সাতক্ষীরা-২ আসনে ধানের শীষে নির্বাচন করছেন জেলা জামায়াতের সাবেক আমীর মুহাদ্দিস আব্দুল খালেক। সাতক্ষীরা-৩ আসনে ধানের প্রার্থী হয়েছেন ডাক্তার অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ড্যাব) এর সভাপতি জেলা বিএনপির সহ-সভাপতি ডা. শহিদুল আলম। সাতক্ষীরা-৪ আসনে ধানের শীষ নিয়ে লড়ছেন জামায়াত নেতা জিএম নজরুল ইসলাম।

নির্বাচন অফিস সূত্রে জানা গেছে, সাতক্ষীরার ৪টি সংসদীয় আসনে ধানের শীষ প্রতীক চেয়ে মোট ১১জন মনোনয়ন পত্র দাখিল করেছিলেন। এরমধ্যে সাতক্ষীরা-১(তালা-কলারোয়া) আসনে কেন্দ্রীয় বিএনপির প্রচার ও প্রকাশনা সম্পাদক সাবেক এমপি হাবিবুল ইসলাম হাবিব ও তার স্ত্রী জাতীয়তাবাদী মহিলা দলের নেত্রী শাহানারা পারভীন বকুল ধানের শীষ প্রতীক চেয়ে মনোনয়ন দাখিল করেছিলেন। পরে বকুল মনোনয়ন প্রত্যাহার করেন।

সাতক্ষীরা-২ (সদর) আসনে ধানের শীষ দাবি করেছিলেন চারজন। এরমধ্যে বিএনপির তিনজন এবং জামায়াতের একজন। জামায়াতের মুহাদ্দিস আব্দুল খালেকের কাছে ধানের শীষ রেখে বিএনপির আব্দুল আলিম, রাহমতউল্যাহ পলাশ ও রবিউল ইসলাম খান মনোনয়ন প্রত্যাহার করেন।

সাতক্ষীরা-৩(আশাশুনি-দেবহাটা-কালিগঞ্জ আংশিক) আসনে জেলা বিএনপির কার্যকরী সদস্য ডাক্তার অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের সভাপতি ডা. মো. শহিদুল আলমের কাছে ধানের শীষ রেখে নির্বাচন থেকে সরে দাঁড়ান জামায়াত নেতা রবিউল বাশার। কেন্দ্রীয় লবিংয়ে তিনি ধানের শীষ না পাওয়ায় স্বয়ংক্রিয়ভাবে নির্বাচনী মাঠ থেকে আউট হয়েছেন।

সাতক্ষীরা-৪(শ্যামনগর-কালিগঞ্জ আংশিক) আসনে ধানের শীষ চেয়েছিলেন ৩জন। শেষ পর্যন্ত জামায়াত নেতা জিএম নজরুল ইসলামের কাছে ধানের শীষ রেখে নির্বাচনী ময়দান ছেড়েছেন সাবেক এমপি কাজী আলাউদ্দিন ও আব্দুস সালাম।

ফলে জেলার চারটি আসনের দুটিতে বিএনপি ও দুটিতে জামায়াতে ইসলামী ধানের শীষে নির্বাচন করায় রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, সাতক্ষীরায় ধানের শীষে দুইয়ে দুইয়ে চার।

এ সম্পর্কিত আরও খবর