নোয়াখালীতে প্রচারে এগিয়ে আ’লীগ, গ্রেফতার আতঙ্কে বিএনপি

বিবিধ, নির্বাচন

সাব্বির আহমেদ, সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-24 02:12:53

প্রচারণা শুরুর দুদিন আগে নিজের নির্বাচনী এলাকায় চলে যান আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। তার বিপরীতে বিএনপি প্রার্থী ব্যারিস্টার মওদুদ আহমেদ প্রচারণা শুরুর প্রথম দিন বাধার মুখে পড়েছেন। মাইক ও গাড়ি ভাঙচুর করা হয়েছে। দ্বিতীয় দিনেও বিএনপির প্রচার মিছিলে হামলার পর পথসভায় যোগ দিতে পারেননি মওদুদ।

নোয়াখালী-১ (চাটখিল ও সোনাইমুড়ি) আসনেও একই অভিযোগ। বিএনপির প্রার্থী মাহবুব উদ্দিন খোকন সমর্থকদের গণগ্রেফতার করছে পুলিশ। নোয়াখালী-৬ (হাতিয়া) আসনেও বিএনপি প্রার্থী প্রচারণার একদিন পর নির্বাচনী এলাকায় গেছেন। এর মধ্যে তার একাধিক নেতাকে গ্রেফতার করে নেয়া হয়েছে বলে অভিযোগ করেছেন তিনি।

মঙ্গলবার প্রচারণার দ্বিতীয় দিনে নোয়াখালীর সব আসনে চলছে উৎসবমুখর প্রচারণা। তবে উৎসবমুখরতায় এগিয়ে আওয়ামী লীগ।

নোয়াখালী-৪ (সুবর্ণচর ও নোয়াখালী সদর) আসনে আওয়ামী লীগের প্রার্থী একরামুল করিম চৌধুরীর সমর্থকরা উজ্জীবিত। প্রতিদিন ১৫ থেকে ২০টি প্রচার মিছিল সমাবেশে তিনি নিজেই যাচ্ছেন।

একরামুল করিমের ছেলে শাবাব চৌধুরী বলেন, ‘নোয়াখালীর মানুষ উন্নয়নের ধারাবাহিকতা চায়। এ কারণে প্রতিটি প্রচার মিছিল সমাবেশে হাজার হাজার মানুষ যোগ দিচ্ছেন। নৌকার গণজোয়ার শুরু হয়েছে নোয়াখালীতে।’

এদিকে এ এলাকায় বিএনপির প্রার্থী বাধার মুখে পড়ছেন বলে অভিযোগ করেছেন স্থানীয় যুবদলের এক নেতা। শহর যুবদ‌লের যুগ্ম-আহবায়ক হান্নান স‌জিব জানান, পুলিশের গ্রেফতার হয়রানির ভয়ে তারা প্রচারাভিযান চালাতে পারছেন না। তবে সাধারণ মানুষ প্রস্তুত আছে ধানের শীষে ভোট দিতে। এখনো সুষ্ঠু ভোট দানের পরিবেশ তৈরি হয়নি। নৌকার কর্মী সমর্থকরা রাস্তায় বিভিন্ন উপায়ে বাধার সৃষ্টি করছেন।

জেলা বিএন‌পির অ‌ভি‌যোগ, নোয়াখালী‌তে ও‌সি নিজাম উদ্দিন স্থানীয় এম‌পির ছে‌লের বৈঠ‌কে বক্তব্য দি‌য়ে‌ছেন। এছাড়া ও‌সির গা‌ড়ি‌তে বর্তমান এম‌পির নির্বাচনী স্টিকার লাগা‌নো দেখা যা‌চ্ছে। সদ‌রের ও‌সি আ‌নোয়ার হো‌সেন ৪ বছর থে‌কে থানায় র‌য়ে‌ছেন। পুলিশ স্থানীয় এম‌পির নি‌র্দে‌শে একতরফাভা‌বে গ্রেফতার কর‌ছেন।

সদর ও সুধারামপুর দুই থানার ও‌সির বিরু‌দ্ধে নির্বাচ‌নে সরকার দলীয়দের সু‌বিধা দেওয়ার অ‌ভি‌যোগ তু‌লেন তারা।

তিনি আরও জানান, নোয়াখালী সুধারাম থানার পুলিশ ভ্যানে একরামুল করিম চৌধুরীর প্রচার স্ট্রিকার নিয়ে ঘুরছেন থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আনোয়ার হোসেন। তার পৈতৃক বাড়িও এ এলাকায়। গত ৪ বছর থেকে তিনি এ থানায় থেকে বিএনপির বহু নেতাকর্মীকে গ্রেফতার করেছেন।

তবে সুষ্ঠু ও নিরপক্ষ নির্বাচন হলে জয়ের পক্ষে আশাবাদী এ আসনের বিএনপির প্রার্থী দলের ভাইস চেয়ারম্যান মোহাম্মদ শাহজাহান।

নোয়াখালী- ১ আসনে আওয়ামী লীগ প্রচার চালাচ্ছে। তবে এখানেও গ্রেফতার আতঙ্কে বিএনপি। এ আসনের বিএনপির এমপি প্রার্থী মাহবুব উদ্দিন খোকজন বলেন, ‘তার নির্বাচনী এলাকায় গত কয়েকদিন ধরে গণগ্রেফতার চালাচ্ছে পুলিশ। অস্ত্রধারীরা প্রকাশ্যে নৌকার পক্ষে মহড়া দিচ্ছে। প্রচারণা শুরুর দিন থেকেই চাটখিল সোনাইমুড়ি তার নির্বাচনী এলাকায় পুলিশ আগ্রাসী হয়ে উঠেছে।’

এসব অভিযোগ নিয়ে মঙ্গলবার (১১ ডিসেম্বর) ঢাকায় চার নির্বাচন কমিশনারের সঙ্গে দেখা করেছেন তিনি।

নোয়াখালী-৬ আসনটি বড় অংশ দ্বীপ এলাকা। হাতিয়ায় এখনো বিএনপি প্রচারে নামতে পারেনি। অপরদিকে আওয়ামী লীগ এ আসনে প্রতিদিন প্রচার মিছিল সমাবেশ করছে। বিএনপির এমপি প্রার্থী ইঞ্জিনিয়ার ফজলুল আজিম এখনো হাতিয়া দ্বীপে যেতে পারেননি।

২০০৮ সালে স্বতন্ত্রভাবে বিজয়ী হওয়া এই সংসদ সদস্য দাবি করেন, হাতিয়ার মানুষ সন্ত্রাসমুক্ত এলাকা চায় বলে তাকে আবারও ভোট দিতে প্রস্তুত আছে।

হাতিয়ার সাবেক এ এমপি অভিযোগ করেন, প্রচারণা শুরুর আগ থেকেই গ্রেফতার অভিযান চালাচ্ছে পুলিশ। তার দলের বেশ কয়েকজনকে ‍পুলিশ গ্রেফতার করে নিয়ে যাওয়া হয়েছে। এ কারণে লেভেল প্লেয়িং ফিল্ড দেখছেন না তিনি। বিষয়গুলো স্থানীয় পুলিশ প্রশাসন ও জেলা রিটার্নিং কর্মকর্তাকে জানিয়েছেন তিনি।

হাতিয়ায় আওয়ামী লীগের প্রার্থী আয়েশা ফেরদৌস প্রচারণা শুরুর আগে থেকে উঠান বৈঠক শুরু করেছিলেন। আনুষ্ঠানিক প্রচারণা শুরুর পর প্রতিদিন হাতিয়ায় মিছিল সমাবেশ চলছে নৌকার।

নোয়াখালী হেভিওয়েট প্রার্থী হিসেবে নোয়াখালী-৫ (কবিরহাট) আসনে মুখোমুখি ওবায়দুল কাদের ও ব্যারিস্টার মওদুদ আহমেদ। আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের প্রতিদিন সকাল বিকেল প্রচারাভিযান চালাচ্ছেন। তার জনসভায় ও প্রচারে বিপুল মানুষের অংশগ্রহণ দেখা যাচ্ছে।

বিপরীতে প্রচারণার প্রথম দিনে বিএনপি প্রার্থী ব্যারিস্টার মওদুদ আহমদের প্রচারে ব্যবহৃত মাইক গাড়ি ভাঙচুর হয়েছে।

বিএনপির অভিযোগ, বিএনপির নেতাকর্মীদের বাড়িতে পুলিশ তল্লাশি ও গ্রেফতার অভিযান চালাচ্ছে। প্রচারের দ্বিতয় দিন মঙ্গলবারও (১১ ডিসেম্বর) সকালে দফায় দফায় মওদুদের প্রচার মিছিলে হামলা করেছে আওয়ামী লীগ। ভাঙচুর হয়েছে দলীয় কার্যালয়, বাড়িঘর দোকানপাট। এতে বিএনপির ৩০ জন আহত হয়েছেন। পরে ওই পথসভায় যেতে পারেননি মওদুদ আহমেদ।

এ সম্পর্কিত আরও খবর