নির্বাচনী আড্ডায় মুখর ফেরিযাত্রা

বিবিধ, নির্বাচন

রেজা-উদ্-দৌলাহ প্রধান, স্টাফ করেসপন্ডেন্ট | 2023-08-13 06:25:15

এনায়েতপুরী ফেরি থেকে: শীতের রাত, ফেরি তখন মাঝ নদীতে। চারপাশ ঘুটঘুটে অন্ধকার, মাঝে মাঝে জোনাকি পোকার মতো আলোর ঝলকানি। যাত্রার এ পথ গোপালগঞ্জ। জেঁকে বসা ঠাণ্ডা এখনও পড়েনি। তবে রাজধানী ছাড়লে শীতকাল যে তার তীব্রতা বোঝা যায়। তাই ফেরিতে দাঁড়িয়ে শীতের কাপড় জড়িয়ে অধরা শীতের আমেজটুকু অনুভব করে ভালোই লাগল।

বুধবার (১১ ডিসেম্বর) টুঙ্গিপাড়া থেকে একাদশ জাতীয় সংসদের নির্বাচনের প্রচারণায় নামছেন আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ভোটের এ ডামাডোলের সংবাদ সংগ্রহ করতে সাংবাদিক হিসেবে আমারও যাত্রা।

রাত সোয়া ১২ টায় ফেরি শিমুলিয়া ফেরিঘাট থেকে জাজিরার দিকে যাত্রা শুরু করে। ফেরিযাত্রার সময়টুকুতে যাত্রীরা তাই বাস, কার থেকে নেমে ডেকেই বেশি স্বাচ্ছন্দ্যবোধ করেন।

ছোট ছোট দল বেঁধে মানুষ আড্ডা দিচ্ছে, কেউবা গান ধরেছে কারো কারো চোখ অন্ধকার ভেদ করে দূরে থেকে ভেসে আসা আলোর দিকে। সহযাত্রী সহকর্মীরাও তখন আড্ডায় মত্ত। আমাদের আড্ডার একটু দূরেই বেশ হট্টগোল।  উৎসুক দৃষ্টিতে কাছে গিয়ে দেখি নির্বাচনী আড্ডা জমে উঠেছে।

ওই আড্ডার একজন বলে উঠল, সরকারের দোষ দিয়ে লাভ নাই। পাবলিকরে ভালো হতে হবে। সরকার যা কিছু করতেছে দেশের ভালোর জন্য করতেছে না? কিন্তু আপনি আমি কী করছি।

তার কথা শেষ না হতেই আরেকজন বলল, ঘুষ ছাড়া পুলিশের চাকরি হয় না। ওই ব্যক্তির তাৎক্ষণিক জবাব, এর জন্য কী সরকার দায়ী না সরকারি ঘুষখোর কর্মকর্তা দায়ী?

একজন বলে উঠল, 'বিএনপি শান্তিতে আছে। ১০ বছর তাদের কোন কাজ করতে হয়নি, তাই টেনশনও নাই।'

মাদারীপুরের শিবচরের এক বাসিন্দা তার এলাকায় আওয়ামী লীগ, বিএনপির অবস্থা তুলে ধরল, অন্যরা তাদের এলাকার কথা বলল। আড্ডা তখন বেশ জমে উঠেছে। অনেকেই মেলে ধরছেন নিজের ভোট ভাবনাও।  

কেউ কেউ একটু দুশ্চিন্তাগ্রস্ত, ভোটের পরিবেশ নিয়ে। তাদের কথা, ভোটের সুষ্ঠ পরিবেশ থাকলে ভোট দিতে যাবেন। যারা কাজ করেছেন, করতে পারবেন এমন প্রার্থীকেই ভোট দেবেন।

একাদশ সংসদ নির্বাচনের হাওয়ায় সবর্ত্র এখন এমনি খণ্ড খণ্ড নির্বাচনী আড্ডা দেখা যায়। যার মধ্যে ফেরির এই ক্ষণস্থায়ী আড্ডাও রয়েছে।

এনায়েতপুরী ফেরির চা বিক্রেতা মোসলেম মিয়া (৩৫)। তিনি বার্তা২৪ কে বলেন, গত কয়েকদিন থেকেই এক অবস্থা। বেশিরভাগ সময় ইলেকশন নিয়ে কথা। বেচাকেনাও বেশ ভালো।

চা বিক্রেতার সঙ্গে কথা শেষ  হওয়ার আগে ফেরি ঘাটে ভিড়ার সংকেত। পরিমরি করে গাড়িতে উঠি।  

এ সম্পর্কিত আরও খবর