ভোটের মাঠ থেকে ছিটকে গেলেন নাদিম

বিবিধ, নির্বাচন

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-23 12:57:09

রাজশাহী-৫ (পুঠিয়া-দুর্গাপুর) আসনে ভোটের মাঠ থেকে ছিটকে গেলেন বিএনপির প্রার্থী ও দুইবারের সাবেক এমপি নাদিম মোস্তফা।

সোমবার (১৭ ডিসেম্বর) হাইকোর্টের একটি বেঞ্চ নাদিম মোস্তফার প্রার্থিতা কেন বাতিল করা হবে না বলে রুল জারি করে তার ধানের শীষ প্রতীক স্থগিত করেন। একই সঙ্গে বিএনপির অপর প্রার্থী জেলা সহসভাপতি নজরুল ইসলাম মণ্ডলকে প্রতীক বরাদ্দ দেয়ার জন্য রিটার্নিং কর্মকর্তাকে নির্দেশ দেন।

নাদিম মোস্তফার প্রার্থিতার বৈধতা চ্যালেঞ্জ করে রিট আবেদনের শুনানিতে অংশ নেয়া ব্যারিস্টার আবু বকর সিদ্দিক এ তথ্য নিশ্চিত করেছেন। গত ১২ ডিসেম্বর নাদিম মোস্তফার প্রার্থিতার বৈধতা চ্যালেঞ্জ করে তা বাতিল করতে হাইকোর্টে রিট আবেদন করেন নজরুল ইসলাম মণ্ডল।

ব্যারিস্টার আবু বকর জানান, বিচারপতি জেডিএম হাসান ও বিচারপতি খায়রুল আলমের বেঞ্চে শুনানি অনুষ্ঠিত হয়। তিনি ছাড়াও শুনানিতে নজরুল ইসলামের পক্ষে অংশ নেন আইনজীবী মিনহাজুল হক চৌধুরী ও ব্যারিস্টার আসরাফ আলী। আর নাদিম মোস্তফার পক্ষে অংশ নেন আইনজীবী আঞ্জুমান আরা বেগম। হাইকোর্ট বেঞ্চ উভয় পক্ষের আইনজীবীর শুনানি শেষে আদেশ দেন।

নাদিম মোস্তফা বলেন, ‘হাইকোর্ট থেকে আমার বিরুদ্ধে যে আদেশ দেয়া হয়েছে তার বিরুদ্ধে চেম্বার আদালতে আপিল করব। এ জন্য ঢাকার উদ্দেশে রওনা হয়েছি। আশা করছি আপিল করলে হাইকোর্টের আদেশ স্থগিত হয়ে যাবে এবং আমি প্রার্থী থাকব।’

এ বিষয়ে রাজশাহী জেলা প্রশাসক ও রিটার্নিং অফিসার এসএম আব্দুল কাদের জানান, এ সংক্রান্ত কোনো কাগজপত্র তাদের হাতে পৌঁছায়নি। কাগজ আসলে সে অনুযায়ী ব্যবস্থা নেয়া হবে।

রাজশাহী-৫ আসনে বিএনপি চারজনকে দলীয় মনোনয়নের প্রত্যয়নপত্র দেয়। তারা চারজনই মনোনয়নপত্র দাখিল করেন। তবে গত ২ ডিসেম্বর যাচাই-বাছাই শেষে দলটির মূল প্রার্থী নাদিম মোস্তফার মনোনয়নপত্র বাতিল করে রিটার্নিং কর্মকর্তা।

নাদিম মোস্তফা তার মনোনয়নপত্র বাতিলের বিরুদ্ধে নির্বাচন কমিশনে আপিল করেন। আপিলে তার প্রার্থিতা বৈধ ঘোষণা করা হয়। তবে এর আগে দলের চূড়ান্ত মনোনয়নের চিঠি দেয়া হয় নজরুল ইসলামকে। তিনি চূড়ান্ত মনোনয়নের দলীয় চিঠি রিটার্নিং কর্মকর্তার কাছে জমা দেন। কিন্তু প্রতীক বরাদ্দের দিন দলীয় প্রার্থী হিসেবে নাদিম মোস্তফাকে ধানের শীষ প্রতীক দেয়ার জন্য আরেকটি চিঠি ইস্যু করে দলটি। ফলে নজরুলের প্রার্থিতা বাতিল করে নাদিম মোস্তফাকে ধানের শীষ প্রতীক দেন রিটার্নিং কর্মকর্তা।

এ সম্পর্কিত আরও খবর