পটুয়াখালী-১ ঐক্যবদ্ধ প্রচারণায় আ'লীগ, বিভক্ত বিএনপি

বিবিধ, নির্বাচন

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-29 23:47:26

একাদশ সংসদ নির্বাচনকে কেন্দ্র করে রাজনৈতিক দলের নেতা কর্মীরা এখন ব্যস্ত সময় পার করছেন। পটুয়াখালী-১ আসনে দলের অভ্যন্তরীণ কোন্দল নিরসনে আওয়ামী লীগ সফল হলেও বিএনপি দৃশ্যত কোন সফলতা অর্জন করতে পারেনি। এ কারণে আওয়ামী লীগের মনোনয়ন বঞ্চিত কিংবা পদ বঞ্চিতরাসহ সকল নেতাকর্মী নৌকা মার্কার পক্ষে এড.শাহজাহান মিয়ার সাথে একই মঞ্চে উঠলেও বিএনপির ক্ষেত্রে ঠিক তার উল্টো চিত্র। বিএনপির কোন্দলের অবসান না হওয়ায় নির্বাচনের মাঠে নিজেদের অবস্থার জানান দিতে ব্যর্থ হচ্ছে দলটি।

স্বাধীনতা পরবর্তী সময়ে উল্লেখযোগ্য নির্বাচন গুলোতে পটুয়াখালী-১ আসন থেকে অধিকাংশ সময়ে আওয়ামী লীগ প্রার্থীরা বিজয়ী হয়েছেন। ১৯৭৩ ও ১৯৭৯ সালের নির্বাচনে আওয়ামী লীগের হাবিবুর রহমান, ১৯৮৬ সালের নির্বাচনে জাতীয় পার্টির সর্দার আব্দুর রশিদ, ১৯৯১ সালে বিএনপির এম কেরামত আলী, ১৯৯৬ সালে আওয়ামী লীগ থেকে এড.শাহজাহান মিয়া নির্বাচিত হয়েছেন।

এরপর ২০০১ সালে বিএনপির আলতাফ হোসেন চৌধুরী, ২০০৮ সালে আবারও আওয়ামী লীগের শাহজাহান মিয়া এবং ২০১৪ সালে মহাজোটের প্রার্থী হিসেবে জাতীয় পার্টির এবিএম রুহুল আমিন হাওলাদার এ আসন থেকে এমপি নির্বাচিত হন। তবে এবারের নির্বাচনে এড.শাহজহান মিয়ার সাথে বিএনপি মনোনীত প্রার্থী সাবেক স্বরাষ্ট্র মন্ত্রী আলতাফ হোসেন চৌধুরীর প্রতিদ্বন্দ্বিতা পূর্ণ নির্বাচন অনুষ্ঠিত হবে বলে মনে করছেন এখানকার সাধারণ ভোটাররা।

পটুয়াখালী-১ আসনে আওয়ামী লীগের মনোনীত প্রার্থী সাবেক ধর্ম প্রতিমন্ত্রী এডভোকেট শাহজাহান মিয়া মনোনয়ন পাবার পর তার সাথে নির্বাচনী মাঠে আছেন কেন্দ্রীয় আওয়ামী লীগের তথ্য ও গবেষণা বিষয়ক সম্পাদক এড.আফজাল হোসেন, সদর উপজেলার সাবেক উপজেলা চেয়ারম্যান ও আ'লীগের মনোনয়ন প্রত্যাশী এড.সুলতান আহমেদ মৃধা, পৌর মেয়র ও মনোনয়ন প্রত্যাশী ডাক্তার মোঃ শফিকুল ইসলাম, মনোনয়ন প্রত্যাশী কেন্দ্রীয় কৃষক লীগের সাবেক সাধারণ সম্পাদক হারুন অর রশিদ এবং বাংলাদেশ ছাত্রলীগের সাবেক কেন্দ্রীয় সহ সভাপতি আলী আশরাফ সহ দলটির বিভিন্ন সিনিয়র নেতৃবৃন্দরা। যারা বিভিন্ন সময়ে একাধিক গ্রুপে বিভক্ত ছিলেন। তবে এসব নেতারা এখন একই মঞ্চে শাহজাহান মিয়ার পক্ষে নৌকা মার্কায় ভোট চাইছেন।

অপরদিকে ভোটের আগে এখনো বিএনপি দুটি ভাগে বিভক্ত। একটি গ্রুপ জেলা বিএনপির সভাপতি সাবেক স্বরাষ্ট্র মন্ত্রী আলতাফ হোসেন চৌধুরী এবং অরেকটি গ্রুপ সাবেক সাধারণ সম্পাদক স্নেহাংশু সরকার কুট্টি ও সাবেক পৌর মেয়র মোস্তাক আহমেদ পিনু নিয়ন্ত্রণ করেন। গত মেয়াদে বিএনপির শেষ সময়ে জেলা বিএনপির নেতারা দুটি ভাগে বিভক্ত হওয়ার পর তারা আর এক হতে পারেনি।

এরই মধ্যে কেটে গেছে এক যুগ। বিএনপির কেন্দ্রীয় মহল থেকে জেলা বিএনপির অভ্যন্তরীণ কোন্দল নিরসনে একাধিকবার উদ্যোগ নিলেও কোন সুরাহা হয়নি। এ কারণে এবারের নির্বাচনেও অভ্যন্তরীণ কোন্দলের কারণে বিভক্ত থাকা বিএনপির প্রচার প্রচারণায় এখন পর্যন্ত তেমন একটি অবস্থান তৈরি করতে পারেনি।

পটুয়াখালী-১ আসনে আওয়ামী লীগ বিএনপি ছাড়াও কমিউনিস্ট পার্টির কাস্তে প্রতীক নিয়ে মোতালেব মোল্লা, ইসলামী আন্দোলন বাংলাদেশের হাতপাখা প্রতীক নিয়ে মাওলানা নজরুল ইসলাম, এনপিপির পক্ষ থেকে আম প্রতীক নিয়ে সুমন সন্যামত এবং গোলাপফুল প্রতীক নিয়ে আব্দুর রশিদ নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন। এই আসনে মোট ভোটার সংখ্যা ৩,৯৩,১৪৫ জন।

এ সম্পর্কিত আরও খবর