নির্বাচনকে কেউ আঘাত করলে ভয়াবহ পরিণতি হবে: ড. কামাল

বিবিধ, নির্বাচন

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-26 09:23:26

জাতীয় ঐক্যফ্রন্টের আহ্বায়ক ও গণফোরামের সভাপতি ড. কামাল হোসেন বলেছেন, যদি ভালো নির্বাচন হয় তাহলে দেশের ভবিষ্যৎ উজ্জল। আর যদি নির্বাচনকে কেউ আঘাত করে, নির্বাচন সুষ্ঠু না হয়, তাহলে তাদের ভয়াবহ পরিণতি হবে।

বুধবার (১৯ ডিসেম্বর) বাংলাদেশ সুপ্রিমকোর্ট অডিটোরিয়ামে বাংলাদেশ মানবাধিকার ফেডারেশনের উদ্যোগে 'মানবাধিকার, সুশাসন ও ভোটাধিকার' শীর্ষক আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।

কামাল বলেন, লাখো শহীদের বিনিময়ে আমরা যে মানবাধিকার অর্জন করেছি সেটাকে কেউ কেড়ে নিতে পারবে না, যতই চেষ্টা করুক না কেনো। বর্তমান সরকার পুরোপুরি এ চেষ্টা করে যাচ্ছে।

তিনি বলেন, এই যে নির্বাচনের মধ্যে যেভাবে পুলিশকে দায়িত্ব দেওয়া হয়েছে, জায়গায় জায়গায় বিনা কারণে অ্যারেস্ট করছে, বেশ কয়েকটি নির্বাচন দেখেছি, এই ধরনের অবস্থা কোনোদিন দেখি নাই, লজ্জাজনক। ২০০৮ সালে আমারা একটি সুষ্ঠু নির্বাচন আদায় করেছিলাম। সেই নির্বাচনের মধ্য দিয়ে যাদেরকে নির্বাচিত করেছিলাম, আমরা বিশ্বাস করেছি যে এইবার অন্তত আমাদের চিন্তা করতে হবে না, সংবিধান অনুযায়ী নির্বাচন হবে। দু:খের সহিত বলতে হয় আমার সেই বিশ্বাসটা সত্য প্রমাণিত হয় নাই।

তিনি বলেন, এই যে রাস্তায় পুলিশ লোকজনকে ধরছে, আমি নিজেই অবাক হচ্ছি, কোন আইনের বলে তারা এটা করছে। এই ভাবে ধরার ক্ষমতা পুলিশের কোনোভাবেই নাই। এখন যারা ক্ষমতায় আছেন তাদেরকে স্মরণ করিয়ে দিতে চাই, আপনারা কোন ক্ষমতার বলে শাসন করছেন সেটা আমরা পরে বুঝবো। এখন যেটা করছেন একদমই সংবিধান পরিপন্থী কাজ করছেন। আপনাদের সাহায্য করার জন্য বলছি, অবিলম্বে পুলিশকে এসকল কাজ করা থেকে বিরত থাকতে বলেন।

এসময় তিনি ইসিকে উদ্দেশ্য করে বলেন, আপনারা কি পুলিশকে দায়িত্ব দিয়েছেন যে রাস্তায় রাস্তায় কাউকে আক্রমণ করতে? না না এটা হচ্ছে না। চোখ খুলে দেখেন।

ড. কামাল বলেন, এই ধরনের শাসন কখনো দেখি নাই। এটাকে যদি সুশাসন বলেন মিথ্যা কথা। আজকে যদি কেউ দাবি করে দেশে সুশাসন আছে আমি বলবো সে মিথ্যুক। উচিৎ কথা বলছি, ঠিক আছে আমাকে ধরে নিয়ে যান। পুলিশের সামনে এসব বলবো। এই সংবিধান আমরা পেয়েছি লক্ষ লক্ষ শহীদের বিনিময়ে। এ কথা ভুলে গেলে চলবে না। যারা ভুলে যায় তাদের খেশারত দিতে হয়। মানবাধিকার এভাবে যদি না মানেন, পুলিশকে দিয়ে যদি এভাবে অপব্যবহার করতে থাকেন, বিশ্বাস করেন আমার কি হয় না হয় তাতে কিছু আসে যায় না, আপনাদের শাস্তি হবে বিচার হবে। এখানে যদি কেউ পারও পেয়ে যান পরকালে পার পাবেন না।

আয়োজক সংগঠনের মহাসচিব ড. মো. ফরিদ উদ্দিন ফরিদের সঞ্চালনায় আরও উপস্থিত ছিলেন সংগঠনের সভাপতি ড. মো. শাহজাহান, সাবেক সেনা প্রধান ও সাবেক মন্ত্রী লে. জে. (অব) নুরুদ্দিন খান,  সাবেক আইজিপি ড. এম এনামুল হক, সুপ্রিমকোর্ট বার অ্যাসোসিয়েশনের সভাপতি এ্যাড. জয়নুল আবেদিন, জাতীয় নির্বাচন পর্যবেক্ষণ পরিষদের চেয়ারম্যান প্রফেসর নাজমুল আহসান কলিমুল্লাহ প্রমুখ।

 

এ সম্পর্কিত আরও খবর