গাজীপুর-৩: মানবিক শহর গড়তে চান সবুজ

বিবিধ, নির্বাচন

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, গাজীপুর, বার্তা২৪.কম | 2023-09-01 15:31:59

আওয়ামী লীগের ঘাঁটি হিসেবে পরিচিত গাজীপুরের ৩ আসন। এখন পর্যন্ত এ আসনে অংশগ্রহণমূলক নির্বাচনে হারের দেখা পায়নি দলটি। আর জয়ের ধারা অব্যাহত রাখতে এবার প্রার্থিতায় ছিল চমক। তরুণ প্রার্থী হিসেবে ইকবাল হোসেন সবুজকে মনোনয়ন দেয়ায় ভোটারদের মধ্যে বিরাজ করছে উচ্ছাস।

বিভিন্ন এলকার অলিগলিসহ সবজায়গায় এখন আওয়ামী লীগের পোস্টার ও বাঁশ দিয়ে বিশেষ ভাবে তৈরি নৌকা ঝুলছে। আর নিজ উদ্যোগে সবুজের প্রচার কাজ চালাচ্ছে তার ভোটাররাই।

প্রচারণার জন্য সময় হাতে আছে আর মাত্র চারদিন। এসময়েও নিরুত্তাপ নির্বাচন আবহ গাজীপুর ৩ আসনের সর্বত্রই। প্রতিদ্বন্দ্বী ঐক্যফ্রন্টের প্রার্থী কৃষক শ্রমিক জনতা লীগের ইকবাল সিদ্দিকী প্রতিনিয়ত নির্বাচনী মাঠ থেকে দূরে সরে যাওয়ায় অনেকটা চলছে একতরফা প্রচারণা। তবে এ আসনে এখন পর্যন্ত কোনো ধরনের সহিংসতার ঘটনা শোনা যায়নি।

ইকবাল হোসেন সবুজের বয়স এখনো পঞ্চাশ ধরেনি, কলেজ ছাত্রনেতা থেকে জেলার গুরুত্বপূর্ণ আওয়ামী লীগের পদ ধরে রেখেছেন দীর্ঘদিন ধরে। এরই মধ্যে ২০০৯ সালে প্রথমবারের মতো শ্রীপুরে উপজেলা চেয়ারম্যান পদে বিজয়ী হয়ে দায়িত্বপালন করেন।

গাজীপুরের বাঁশবাড়ি গ্রামের সত্তরোর্ধ আমেনা বেগম। স্বামী মারা গেছেন ২০ বছর হলো। গতবছর ভোট দিতে পারেননি, তবে এবার ভোট দেবেন তিনি। কাকে ভোট দেবেন প্রশ্ন করতেই উত্তর দিলেন সবুজকে। কেন ভোট দিবেন জানতে চাইলে তিনি বলেন, ‘সবুজের মায়া ভরানো হাঁসিতেই তার মন গলে গেছে।’

একই এলাকার হাসিনা বেগম তিনি বলেন, ‘আমরা দল টল বুঝি না, তবে সবুজকে ভোট দিলে শান্তিতে থাকা যাবে।’

কেন শান্তিতে থাকা যাবে এর উত্তরে আমেনা বেগমের ভাতিজা কলেজ পড়ুয়া ইমরান হোসেন বলেন, ‘সবুজ ভাই সবাইকে শান্তিতে থাকার প্রতিশ্রুতি দিয়েছেন। কারণ তিনি যে কথা দেন তা রাখেন।’

শ্রীপুরে সৌহার্দ্যপূর্ণ পরিবেশে নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে জানিয়ে উপজেলা আওয়ামী লীগের সভাপতি অ্যাডভোকেট শামসুল আলম প্রধান বলেন, ‘এখন পর্যন্ত শ্রীপুরে কোনো ধরনের অপ্রীতিকর ঘটনা ঘটেনি। সর্বত্রই বিরাজ করছে শান্তিপূর্ণ পরিবেশে।’

বিরোধী পক্ষের কেনো প্রচারণা নেই এর জবাবে তিনি বলেন, ‘এটা হতে পারে তাদের সাংগঠনিক ব্যর্থতা।’

জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ও শ্রীপুর পৌর মেয়র আনিছুর রহমান বলেন, ‘শ্রীপুরের মানুষ স্বাধীনতার পর থেকেই আওয়ামী প্রীতি। এ কারণেই নির্বাচন এলে ভোটাররা কোনো চাওয়া পাওয়ার হিসাব করে না। আর ইকবাল হোসেন সবুজ দীর্ঘদিন ধরে এলাকার অসহায় নির্যাতিতা মানুষের পক্ষে দাড়িয়েছেন। আর তারাই এখন নিরাপদ আশ্রয়ের জায়গা হিসেবে সর্বজকে বেছে নিয়েছে।’

ইকবাল হোসেন সবুজ জানান, তার রাজনীতির দর্শনই হচ্ছে অবহেলিত, নির্যাতিত ও সুবিধাবঞ্চিত মানুষের পক্ষে দাঁড়িয়ে সেবা করা। আর তিনি নির্বাচিত হতে পারলে শ্রীপুরকে মানবিক শহরে পরিণত করবেন। যেখানে থাকবে না কোনো হানাহানি, মারামারি ও ভূমিদস্যুতা। সকলেই বাঁধা থাকবে সম্প্রীতির বাঁধনে।

গাজীপুর-৩ আসনে মোট ভোটার ৪ লাখ ৩৬ হাজার ৭২০ জন। আওয়ামী লীগের ইকবাল হোসেন সবুজ ছাড়াও নির্বাচনে অংশ নিয়েছে ঐক্যফ্রন্টের প্রার্থী ধানের শীষ প্রতিকে ইকবাল সিদ্দিকী, ইসলামী আন্দোলনের রহমত উল্লাহ, বাসদের মফিজউদ্দিন, জাতীয় পার্টির আফতাব উদ্দিন, জাকের পার্টির নাসির উদ্দিন, তরিকত ফেডারেশনের রফিকুল ইসলাম।

এ সম্পর্কিত আরও খবর