নির্বাচনের মাঠে নাদিমের অন্যরকম হ্যাট্রিক

বিবিধ, নির্বাচন

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, রাজশাহী, বার্তা২৪.কম | 2023-08-23 03:11:55

 

রাজশাহী-৫ (পুঠিয়া-দুর্গাপুর) আসন থেকে বিএনপির প্রার্থী থেকে ছিটকে পড়েছেন জেলা বিএনপির সাবেক সভাপতি ও সাবেক সাংসদ নাদিম মোস্তফা। ১৯৯৬ ও ২০০১ সালে এ আসন থেকে পরপর দুইবার সংসদ সদস্য নির্বাচিত হন। এরপরও তিন সংসদ নির্বাচনে চেষ্টা চালিয়েও ব্যর্থ হলেন তারা। এ নিয়ে এলাকায় কথা উঠেছে ‘নাদিম মোস্তফা হ্যাট্রিক করেছেন।’

১৯৯৬ সালের জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগের তাজুল ইসলাম মোহাম্মাদ ফারুককে পরাজিত করে রাজশাহী-৫ আসন থেকে প্রথম সংসদ সদস্য নির্বাচিত হন নাদিম মোস্তফা। ২০০১ সালের সংসদ নির্বাচনেও তিনি দ্বিতীয়বারের মতো সংসদ সদস্য নির্বাচিত হন। ১/১১ তত্বাবধায়ক সরকারের সময় রাজনৈতিক নেতাদের ধরপাকড় শুরু হলে গ্রেফতার এড়াতে আত্মগোপনে যান তিনি।

২০০৮ সালের সংসদ নির্বাচনে ঋণখেলাপি হওয়ায় বিএনপির মনোনয়ন বঞ্চিত হন তিনি। তার বিকল্প প্রার্থী হিসেবে এ আসনে মনোনয়ন দেয়া হয় জেলা বিএনপির সহসভাপতি ও পুঠিয়া উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান নজরুল ইসলামকে। এরপর থেকে এ আসনের বিএনপি নেতাদের মধ্যে কিছুটা চিড় ধরতে শুরু করে। শুরু হয় নাদিম-নজরুল পক্ষের নেতাদের দ্বন্দ্ব। দলীয় কোন্দল এক সময় প্রকাশ্যে চলে আসে। নাদিম বিরোধীরা নাদিমকে কোনভাবেই আর এ আসন থেকে নির্বাচিত হতে দেবেনা এ জন্য নানানভাবে প্রতিবাদ অব্যাহত রাখে।

২০১৪ সালের সংসদ নির্বাচনে বিএনপি অংশ না নেওয়ায় আবারো মনোনয়ন বঞ্চিত হন নাদিম মোস্তফা।

সর্বশেষ আসন্ন ৩০ ডিসেম্বরের সংসদ নির্বাচনে বিএনপির মনোনয়ন পেলেও আইনি জটিলতার কারণে নাদিম মোস্তফার প্রার্থীতা স্থগিত করতে নির্বাচন কমিশনকে নির্দেশ দেন হাইকোর্ট। এ নিয়ে পরপর তিনবার জাতীয় সংসদ নির্বাচন থেকে ছিটকে পড়লেন দুইবারের নির্বাচিত বিএনপির এক সময়ের প্রভাবশালী এই সাংসদ।

 

এ সম্পর্কিত আরও খবর