ঢাকা-১: ভোটারদের চিন্তায় দুই শিল্পপতি

বিবিধ, নির্বাচন

রেজা-উদ্-দৌলাহ প্রধান, স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-31 12:17:52

নবাবগঞ্জ থেকে: ঢাকার কথা শুনলে চোখে ভেসে আসে ইট-পাথরের শহুরে দালানের চিত্র। চকচকে পিচঢালা রাস্তায় যানজটের নিত্য দৃশ্য। উঁচু দালানে যেখানে মাথার ওপরে আকাশ দেখাও কষ্টকর সেখানে ব্যতিক্রম ঢাকার নবাবগঞ্জ-দোহার এলাকা।

ইছামতী নদীর তীরে গড়ে উঠা নবাবগঞ্জ ও দোহার উপজেলায় আধুনিকতার ছোঁয়া লেগেছে কিন্তু এখনো কোথাও যেন গ্রামের আভাসটা রয়ে গেছে। কেননা উপজেলা সদর থেকে একটু ভেতরের দিকে গেলেই চোখে পড়ে সবুজ শ্যামল গ্রামবাংলা।

বুধবার (২৬ ডিসেম্বর) সকালে নবাবগঞ্জের রাস্তায় ঢুকতেই চোখে পড়ে স্বতন্ত্র প্রার্থী সালমা ইসালামের নির্বাচনী পোস্টার। দেশের অন্য এলাকার মত এখানেও পোস্টার দেখেই বুঝা যায় কোন প্রার্থীর এলাকা এটি।

নবাবগঞ্জ ও দোহার উপজেলা নিয়ে ঢাকা-১ আসন। এই আসনের বর্তমান এমপি জাতীয় পার্টির সালমা ইসলাম। তিনি এবার স্বতন্ত্র প্রার্থী। আওয়ামী লীগ থেকে আছেন সালমান ফজলুর রহমান। বিএনপি বা জাতীয় ঐক্যফ্রন্টের কোনো প্রার্থী নেই।

ইসলামী আন্দোলন বাংলাদেশ থেকে মো: কালাম হোসেন, ওয়ার্কার্স পার্টি থেকে মো: করম আলী, বিকল্প ধারা বাংলাদেশ থেকে জালাল উদ্দিন, বাংলাদেশের কমিউনিস্ট পাটির আবিদ হোসেন, বাংলাদেশের বিপ্লবী ওয়ার্কার্স পাটির মোঃ সেকেন্দার হোসেনও নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন।

বিএনপির প্রার্থী খন্দকার আবু আশফাকের মনোনয়ন উচ্চ আদালতে বাতিল হয়ে যাওয়ায় ভোটারদের আলোচনায় এখন সালমা আর সালমান। মূল লড়াইটা হবে মূলত দুই শিল্পপতি নৌকার প্রার্থী সালমান এফ রহমান ও স্বতন্ত্র প্রার্থী মোটরগাড়ি প্রতীকের সালমা ইসলামের মধ্যে।

সরেজমিনে দেখা যায়, নবাবগঞ্জের বিভিন্ন রাস্তায়, বাজারে, চায়েরা দোকানে সালমানের পোস্টার দিয়ে ভরা। তবে এখানে সালমারও পোস্টার আছে ব্যাপক হারে। অন্য প্রার্থীদের মধ্যে ইসলামী আন্দোলন বাংলাদেশের কালাম হোসেন ও সিপিবির আবিদ হোসেনের কিছু পোস্টার চোখে পড়লেও সংখ্যায় ছিল নগণ্য।

জানা গেছে, ঢাকা-১ আসনে নবাবগঞ্জের ভোট বেশি। ১৪টি ইউনিয়ন নিয়ে নবাবগঞ্জ। আর ৯টি ইউনিয়নের দোহার। এ আসনে মোট ভোটার চার লাখ ৪০ হাজার ৪০৭ জন। এর মধ্যে দুই লাখ ১৬ হাজার ৮০৫ পুরুষ ভোটার আর দুই লাখ ২৩ হাজার ৬০২ নারী ভোটার।

যমুনা গ্রুপের পরিচালক ও দৈনিক যুগান্তরের প্রকাশক সালমা ইসলাম। অন্যদিকে বেক্সিমকো গ্রুপের ভাইস চেয়ারম্যান সালমান এফ রহমান।

কাকে ভোট দেবেন জানতে চাইলে নবাবগঞ্জ উপজেলা সদরের সিএনজি অটোরিকশা চালক রহমান মণ্ডল বলেন, ‘একটি সিএনজির উপর চার থেকে পাঁচটি পরিবার নির্ভরশীল। কিন্তু এবার কোন সিএনজি চালক নৌকায় ভোট দেবে না। তারা সবচেয়ে সবচেয়ে ক্ষতির মুখে পড়েছেন এ সরকারের সিদ্ধান্তে। সড়কে সিএনজি নিয়ে উঠতে না পারায় বড় ট্রিপ এখন নাই। আর লোকাল ট্রিপ নিয়ে নিয়েছে ইজিবাইকে। এর উপর পুলিশের চাঁদা।’

ভিন্ন কথাও শোনা গেল সিএনজির যাত্রী শফিকের কথায়। তিনি বললেন, ‘এই আসনের এমপি তো জাতীয় পার্টির ছিল, তিনি কী কাজ করেছেন? এখনো রাস্তাঘাট কাঁচা, যানজট লেগেই থাকে। ভাঙা রাস্তায় চলাচল করাও যায় না।’

আমরা যখন কথা বলছিলাম তখন সালমার নির্বাচনী গান বাজাতে বাজাতে চলে যায় একটি ভ্যান গাড়ি। জানতে চাইলাম পরশু রাতে সাংবাদিকদের উপর হামলা হওয়া প্রসঙ্গে। রহমান মন্ডল বলেন, ‘এটা আসলে খারাপ হয়েছে। কিন্তু ঘটনাটা আওয়ামী লীগের লোকেরা করেছে কী না সালমা ইসলামের লোকেরা সাজিয়েছে সেটা এখনো অস্পষ্ট। অনেকের ধারণা, মানুষের সিমপ্যাথি পাওয়ার জন্য হালমার ঘটনাটা ঘটতে পারে।’ 

স্টেশনের পাশেই চা–দোকানদার শামসুল হক চুপচাপ বসেছিলেন। পরিচয় দিয়ে ভোটের খবর জানতে চাইলে, ‘ভোটের আর কী খবর হতে পারে ভাই। বিএনপির প্রার্থী নেই তাই লড়াই হবে নৌকা আর গাড়ির।’

এ সম্পর্কিত আরও খবর