আন্তর্জাতিক গণমাধ্যমে বাংলাদেশের নির্বাচন

বিবিধ, নির্বাচন

সেন্ট্রাল ডেস্ক, বার্তা২৪ | 2023-06-19 03:53:58

রাত পোহালেই দেশে সংসদ নির্বাচনের ভোটগ্রহণ। বাংলাদেশের সাধারণ ভোটাররা আগামী ৫ বছরের জন্য তাদের সরকার নির্ধারণ করবে ভোটের মাধ্যমে। আর দেশের এই ভোটের সময়ে ব্যস্ত সময় পার করছেন সংবাদমাধ্যমগুলো। বর্তমানে দেশের গণমাধ্যমের খবরের মূল অংশই নির্বাচন। তবে একাদশ সংসদ নির্বাচনকে কেন্দ্র করে দেশের গণমাধ্যমের গণ্ডি পেরিয়ে আন্তর্জাতিক গণমাধ্যমের শিরোনামে উঠছে বাংলাদেশের নাম।

প্রতিবেশী দেশ ভারত থেকে শুরু করে ইউরোপ, আমেরিকাসহ বিশ্বের নামি-দামি গণমাধ্যমে উঠে আসছে বাংলাদেশের নির্বাচনের খবর।

শনিবার (২৯ ডিসেম্বর) আন্তর্জাতিক গণমাধ্যম ও বার্তা সংস্থা ঘাঁটলেই সেখানে বাংলাদেশের নির্বাচন সম্পর্কিত প্রকাশিত বিভিন্ন সংবাদ পাওয়া যায়।

ফ্রান্স ভিত্তিক বার্তা সংস্থা এএফপিতে দেখা যায়, ‘বাংলাদেশে নির্বাচনে সহিংসতা এড়াতে ৬ লাখ আইন-শৃঙ্খলা সদস্য মোতায়েন’ শিরোনামে একটি প্রতিবেদন প্রকাশিত হয়। যেখানে নির্বাচনে প্রচার-প্রচারণায় শেখ হাসিনা আবার ক্ষমতায় আসার ক্ষেত্রে এগিয়ে রয়েছে বলে উল্লেখ করা হয়েছে। অন্যদিকে বিরোধীদল জাতীয় ঐক্যফ্রন্টের ওপর চালানো নির্যাতনের কথাও তুলে ধরা হয়েছে।

কাতার ভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরায়, শেখ হাসিনার ১০ বছর: গণতন্ত্রহীনতার উন্নয়ন’ নামে শিরোনামে একটি প্রতিবেদন প্রকাশিত হয়েছে। যেখানে নির্বাচনে আওয়ামী সরকারের ১০ বছরের উন্নয়ন সম্পর্কে বলা হয়েছে। তবে মানবাধিকার লঙ্ঘনের বিষয়েও এই প্রতিবেদনে তুলে ধরা হয়েছে। এছাড়া নির্বাচনী প্রচারণায় নানা ধরনের গান বাজনা ও পোস্টার, ফেস্টুনের সৌন্দর্য সম্পর্কে তুলে ধরা হয়েছে।

মার্কিন গণমাধ্যম সিএনএনে, ‘উদ্বেগ ও উৎকণ্ঠা নিয়েই বাংলাদেশ সাধারণ নির্বাচনের দিকে এগোচ্ছে’ শিরনামে একটি সংবাদ প্রকাশিত হয়। যেখানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা রেকর্ড চারবার ক্ষমতায় আসার দ্বারপ্রান্তে রয়েছে বলে উল্লেখ করা হয়েছে। এমনকি এই প্রতিবেদনে বিরোধী ওপর করা নানা নির্যাতন ও নিপীড়নের কথা তুলে ধরা হয়েছে। এছাড়া নির্বাচনের স্বচ্ছতা নিয়ে যুক্তরাষ্ট্রের এই গণমাধ্যমে সমালোচনা করা হয়েছে।

এদিকে প্রতিবেশী দেশ ভারতের সংবাদমাধ্যমেও প্রকাশিত হয়েছে বাংলাদেশের নির্বাচন নিয়ে নানা ধরনের সংবাদ। ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভিতে বাংলাদেশের থ্রি-জি ও ফোর-জি সেবা কমিয়ে দেয়ার বিষয়টি ঢালাওভাবে প্রকাশ করা হয়েছে। এছাড়া গণমাধ্যমটিতে নির্বাচন কমিশনের ব্যাপক সমালোচনাও করা হয়েছে। যেখানে ইসিকে সরকারের হয়ে কাজ করছে বলেও উল্লেখ করা হয়েছে।

এছাড়া পাকিস্তানের সংবাদমাধ্যম ডন, ’নতুন সহিংসতার ইঙ্গিত দিয়ে বাংলাদেশে নির্বাচনী প্রচারণার সমাপ্তি’ নামে এক প্রতিবেদনে একটি সংবাদ প্রকাশিত হয়েছে। যেখানে নির্বাচনী প্রচার-প্রচারণায় বিরোধী জোটের ওপর চালানো হামলা-মামলার কথা তুলে ধরা হয়েছে। যেখানে বর্তমান ক্ষমতাসীন দল আবার ক্ষমতায় আসছে বলেও ইঙ্গিত দেয়া হয়েছে। এছাড়া এবারের নির্বাচনে বিরোধী জোট আন্তর্জাতিক সহায়তার জন্য চেষ্টা চালিয়েছে বলেও উল্লেখ করা হয়েছে।

এ সম্পর্কিত আরও খবর