ঢাকা-৭ আস‌নে বাদ পড়লেন ৫ প্রার্থী

, নির্বাচন

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-12-04 13:00:23

আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সাম‌নে রে‌খে চল‌ছে ম‌নোনয়ন বাছাই প্রক্রিয়া। এরই ম‌ধ্যে ঘোষণা হ‌য়ে‌ছে ঢাকা ৭ আস‌নের বৈধ ও অ‌বৈধ ম‌নোনয়ন প্রার্থী‌দের তা‌লিকা।

ঢাকা-৭ আসন থে‌কে দা‌খিলকৃত ১১ টি ম‌নোনয়ন থে‌কে বি‌ভিন্ন কার‌ণে বাদ প‌ড়েছেন ৫ জন।

সোমবার (৪ ডিসেম্বর) সেগুনবাগিচার রিটার্নিং অফিসের কার্যালয়ের সন্মেলন ক‌ক্ষে যাচাই বাছাই শে‌ষে প্রার্থী‌দের মনোনয়ন ঘোষণা ক‌রেন ঢাকা বিভা‌গীয় কমিশনার মো. সা‌বিরুল ইসলাম।

এ‌দের ম‌ধ্যে র‌য়ে‌ছেন- হলফনামায় স্বাক্ষর না থাকায় জাস‌দের হা‌জী মো ই‌দ্রিস, আয়-ব‌্যয় সংক্রান্ত বিবর‌ণী অসম্পূর্ণ থাকার কার‌ণে নুরজাহান বেগম, ঋণ খেলা‌পির দা‌য়ে সৈয়দ নুরুন নাহার, কাউন্সিলর পদ থেকে পদত্যাগ না করা ও ঋণখেলাপি ও এক শতাংশ ভোটা‌রের সমর্থন না থাকায় মো. আসলাম এবং বি‌বিধ কার‌ণের দা‌য়ে আলহাজ্ব মোহাম্মদ হা‌সিবুর রহমান। 

দ্বাদশ সংসদ নির্বাচনের ঘোষিত তফসিল অনুযায়ী, মনোনয়নপত্র দাখিলের শেষ হয়েছিলো গত ৩০ নভেম্বর। সেখানে ৩০ রাজনৈতিক দল ও স্বতন্ত্র প্রার্থী মিলে ২৭১৩ জন মনোনয়ন পত্র জমা দেয়।

জমা দেওয়া মনোনয়নপত্র যাচাই বাছাই চলবে ১ থেকে ৪ ডিসেম্বর, রিটার্নিং কর্মকর্তার সিদ্ধান্তের বিরুদ্ধে কমিশনে আপিল দায়ের ও নিষ্পত্তি ৫ থেকে ১৫ ডিসেম্বর, প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় ১৭ ডিসেম্বর। রিটার্নিং কর্মকর্তারা প্রতীক বরাদ্দ করবেন ১৮ ডিসেম্বর। নির্বাচনি প্রচার চলবে ৫ জানুয়ারি সকাল ৮টা পর্যন্ত। আর ভোটগ্রহণ হবে ৭ জানুয়ারি (রোববার)।

এ বারের জাতীয় সংসদ নির্বাচনে সারা দেশে মোট ভোটার ১১ কোটি ৯৬ লাখ ৯১ হাজার ৬৩৩ জন। গত ২ নভেম্বর সংসদ নির্বাচনের চূড়ান্ত ভোটারসংখ্যা প্রকাশ করে নির্বাচন কমিশন (ইসি)। ইসির দেওয়া তথ্য অনুযায়ী, মোট ভোটারের মধ্যে পুরুষ ভোটার ৬ কোটি ৭ লাখ ৭১ হাজার ৫৭৯ জন। নারী ভোটার ৫ কোটি ৮৯ লাখ ১৯ হাজার ২০২ জন। আর তৃতীয় লিঙ্গের ভোটারের সংখ্যা ৮৫২।



এ সম্পর্কিত আরও খবর