কক্সবাজারের ৪ আসনে ৯ জনের মনোনয়ন বাতিল, স্থগিত ১

, নির্বাচন

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, কক্সবাজার | 2023-12-04 18:30:22

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে কক্সবাজার চারটি আসনে ৩৫ জনের মধ্যে ২৫ জনের মনোনয়ন বৈধ ঘোষণা করেছে নির্বাচন কমিশন। তবে, যাচাই-বাছাই শেষে ৯ জনের মনোনয়ন বাতিল করা হয়েছে। এছাড়া এক জনের মনোনয়ন স্থগিত করা হয়েছে।

সোমবার (৪ ডিসেম্বর) কক্সবাজার জেলা প্রশাসকের শহীদ এটিএম জাফর আলম সম্মেলন কক্ষে রিটার্নিং কর্মকর্তা ও জেলা প্রশাসক মুহম্মদ শাহীন ইমরান এ ঘোষণা দেন।

কক্সবাজার-১ ( চকরিয়া-পেকুয়া) আসনে মনোনয়নপত্র বৈধ ঘোষণা করা প্রার্থীরা হলেন বাংলাদেশ কল্যাণ পার্টির চেয়ারম্যান সৈয়দ মুহাম্মদ ইবরাহিম, মহাসচিব আবদুল আউয়াল মামুন, জাতীয় পার্টির (জেপি) প্রেসিডিয়াম সদস্য এ এইচ সালাহউদ্দিন মাহমুদ, জাতীয় পার্টি (জাপা) মনোনীত প্রার্থী হোসনে আরা, ওয়ার্কার্স পার্টির মনোনীত প্রার্থী বীর মুক্তিযোদ্ধা আবু মোহাম্মদ বশিরুল আলম, বাংলাদেশ ইসলামী ফ্রন্টের মোহাম্মদ বেলাল উদ্দিন, স্বতন্ত্র প্রার্থী বর্তমান সংসদ সদস্য জাফর আলম ও জাফর আলমের ছেলে তানভির আহমদ সিদ্দিকী।

তবে এই আসনে শক্ত প্রতিদ্বন্দ্বী ছিলেন নৌকার প্রার্থী সালাউদ্দিন আহমেদ সিআইপি। ঋণ খেলাপীর কারণে তার মনোনয়ন বাতিল হয়। পাশাপাশি স্বতন্ত্র প্রার্থী শফিকুল ইসলাম, কমর উদ্দিন আরমান, শামসুদ্দিন মুহাম্মদ ইলিয়াছ ও শাহনেওয়াজ চৌধুরীর মনোনয়নপত্র বাতিল করা হয়েছে।

কক্সবাজার-২ (মহেশখালী-কুতুবদিয়া) আসনে মনোনয়ন ফরম সংগ্রহ করা ৭ জন প্রার্থীর মনোনয়ন বৈধ। তারা হলেন আওয়ামী লীগের মনোনীত নৌকা প্রতীকের প্রার্থী ও বর্তমান সংসদ সদস্য আশেক উল্লাহ রফিক, জাকের পার্টির মোহাম্মদ ইলিয়াছ, ন্যাশনাল পিপলস পার্টি এনপিপির মাহাবুবুল আলম, ইসলামিক ফ্রন্ট বাংলাদেশের মোহাম্মদ জিয়াউর রহমান, ইসলামী ঐক্যজোটের মো. ইউনুস, বাংলাদেশ সুপ্রিম পার্টি- বিএসপির মোহাম্মদ খাইরুল আমিন ও বাংলাদেশ জাতীয়তাবাদী আন্দোলন বিএনএমএর মোহাম্মদ শরীফ বাদশা।

কক্সবাজার-৩ (সদর-রামু-ঈদগাঁ) আসনটিতে মনোনয়ন জমা দিয়েছিল ৬ জন প্রার্থী। তার মধ্যে বৈধতা পাওয়া প্রার্থীরা হলে বর্তমান সংসদ সদস্য ও বাংলাদেশ আওয়ামী লীগ মনোনীত প্রার্থী সাইমুম সরওয়ার কমল, জাতীয় পার্টির এড. মোঃ তারেক, কল্যাণ পার্টির আবদুল আওয়াল মামুন,বাংলাদেশ ন্যাশনাল ফ্রন্ট মোহাম্মদ ইব্রাহিম।

তবে স্বতন্ত্র প্রার্থী মোঃ আবদুল মজিদ কে অবৈধ, ন্যাশনাল আওয়ামী পার্টি শামীম আহসানের মনোনয়ন স্থগিত করেছে নির্বাচন কমিশন।

কক্সবাজার-৪ (টেকনাফ- উখিয়া) আসনটিতে মনোনয়ন জমা দিয়েছিল ৯ জন প্রার্থী। বৈধ প্রার্থীর তালিকায় আছে আওয়ামী লীগের বর্তমান সংসদ সদস্য ও নৌকা প্রতীকের প্রার্থী শাহীন আক্তার, জাতীয় পার্টির নুরুল আমিন সিকদার ভুট্টো,বাংলাদেশ কংগ্রেসের মোঃ ইসমাইল,তৃণমূল বিএনপির মুজিবুল হক মুজিব, ইসলামী ঐক্যজোট মোহাম্মদ ওসমান গনি চৌধুরী, ন্যাশনাল পিপলস পার্টির ফরিদ আলম।

এছাড়া স্বতন্ত্র প্রার্থী মোঃ ইসহাক, সোহেল আহমেদ, মোঃ নুরুল বশরের মনোনয়ন অবৈধ ঘোষণা করা হয়।

কক্সবাজার জেলা রিটার্নিং কর্মকর্তা ও জেলা প্রশাসক মুহম্মদ শাহীন ইমরান বলেন, “অবাধ ও সুষ্ঠু নির্বাচনের জন্য বদ্ধ পরিকর নির্বাচন কমিশন। প্রার্থীদের আচরণবিধি মানার জন্য নির্দেশনা প্রদান করা হয়েছে। কেউ আচরণবিধি লঙ্ঘন করলে তার বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে। ইতোমধ্যে প্রার্থীদের ব্যানার, পোস্টার ও প্লেকার্ড অপসারণ করা হয়েছে। একটি শান্তিপূর্ণ নির্বাচনের জন্য সকলের সহযোগিতা কাম্য।”

মনোনয়ন বাতিল হওয়া প্রার্থীরা প্রার্থিতা ফিরে পেতে আগামী মঙ্গলবার (৫ ডিসেম্বর) থেকে শনিবার (৯ ডিসেম্বর) পর্যন্ত নির্বাচন কমিশনে আপিল করতে পারবেন। ১০ থেকে ১৫ ডিসেম্বর এ আপিলের শুনানি করবে নির্বাচন কমিশন।

এ সম্পর্কিত আরও খবর