৪৭ ইউএনওকে বদলি, ঢাকাতেই ১৩

, নির্বাচন

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা ২৪.কম, ঢাকা  | 2023-12-04 18:36:50

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন সুষ্ঠুভাবে সম্পন্ন করার লক্ষ্যে সকল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ও সকল উপজেলা নির্বাহী কর্মকর্তাদের (ইউএনও) বদলির জন্য স্বরাষ্ট্র মন্ত্রণালয় ও জনপ্রশাসন মন্ত্রণালয়কে নির্দেশনা দিয়েছিল নির্বাচন কমিশন (ইসি)। সে নির্দেশনার আলোকে ৪৭ জন ইউএনওকে বদলির করতে সম্মতি দিয়েছে নির্বাচন কমিশন। এর মধ্যে ১৩ জন ইউএনও ঢাকা থেকে বদলি হচ্ছেন।

সোমবার (০৪ ডিসেম্বর) ইসির উপসচিব মো. মিজানুর রহমান বদলি আদেশে সম্মতি দিয়ে চিঠি দিয়েছেন জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিনিয়র সচিবকে।

ইসি চিঠিতে জানায়, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকালীন ৮টি বিভাগের প্রথম পর্যায়ে ৪৭ জন উপজেলা নির্বাহী অফিসারদের প্রস্তাবিত কর্মস্থলে বদলির সম্মতির জন্য অনুরোধ করা হলো। এই ৮ বিভাগের প্রথম পর্যায়ে ৪৭ জন ইউএনও বদলির বিষয়ে মাননীয় নির্বাচন কমিশন সম্মতি দিয়েছেন।

গত বৃহস্পতিবার (৩০ নভেম্বর) দুই মন্ত্রণালয়কে সকল থানার ওসিকে এবং সকল ইউএনওকে বদলির নির্দেশনা দিয়ে প্রস্তাব পাঠাতে বলে। এক্ষেত্রে যে সকল থানার ওসির মেয়াদকাল ছয় মাস হয়েছে এবং যে সকল ইউএনও-এর কার্যকাল এক বছর হয়েছে তাদের তালিকা আগে পাঠাতে বলেছিল।

এবারের সংসদ নির্বাচনে ২৯টি দল ও স্বতন্ত্র মিলে দুই হাজার ৭১২জন প্রার্থী মনোনয়নপত্র দাখিল করেছে। ইসি ঘোষিত তফসিল অনুযায়ী, মনোনয়নপত্র বাছাই চলবে ৪ ডিসেম্বর পর্যন্ত। রিটার্নিং কর্মকর্তার সিদ্ধান্তের বিরুদ্ধে কমিশনে আপিল দায়ের ও নিষ্পত্তি ৫ থেকে ১৫ ডিসেম্বর, প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় ১৭ ডিসেম্বর। রিটার্নিং কর্মকর্তারা প্রতীক বরাদ্দ করবেন ১৮ ডিসেম্বর। নির্বাচনি প্রচার চলবে ৫ জানুয়ারি সকাল ৮টা পর্যন্ত। আর ভোটগ্রহণ হবে ৭ জানুয়ারি (রোববার)।

এ সম্পর্কিত আরও খবর