খুলনায় কেন্দ্রে কেন্দ্রে ভোটারদের দীর্ঘ লাইন

বিবিধ, নির্বাচন

স্টাফ করেসপন্ডেন্ট, খুলনা, বার্তা২৪.কম | 2023-08-26 06:39:15

সকল জল্পনা-কল্পনা, দ্বিধা-দ্বন্দ্ব আর সংশয়ের অবসান ঘটিয়ে একাদশ সংসদ নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে।

রোববার (৩০) সকাল ৮টায় কোনো অপ্রীতিকর ঘটনা ছাড়াই খুলনা জেলার ছয়টি সংসদীয় আসনে ভোটগ্রহণ শুরু হয়েছে। শীতের কুয়াশা উপেক্ষা করেই ভোটাররা ভোট কেন্দ্রে ভোটাধিকার প্রয়োগ করছেন।

খুলনায় ১০টি দলের মোট ৩৫ প্রার্থী বিভিন্ন দল থেকে এবারের নির্বাচনে অংশ নিচ্ছেন। এর মধ্যে দুই জন নারী প্রার্থীও আছে। ১০ বছর পরে প্রধান দুটি দলসহ সকল দলের অংশগ্রহণে অংশগ্রহণমূলক নির্বাচন হওয়ায় ভোটারদের উপস্থিতি ছিল চোখে পড়ার মতো। বিশেষ করে খুলনা-২ আসনে ইভিএম মেশিনে ভোট দিতে ভোটারদের দীর্ঘ লাইন দেখা গেছে।

রিটার্নিং অফিসার ও খুলনা জেলা প্রশাসক মোহাম্মদ হেলাল হোসেন বলেন, ‘কঠোর নিরাপত্তার মধ্যে আজ ভোটগ্রহণ চলছে। সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত সুষ্ঠুভাবে ভোট গ্রহণ চলবে।’

খুলনা রিটার্নিং অফিসারের কার্যালয় সূত্রে জানা গেছে, এ নির্বাচনে ছয়টি আসনের ৭৮৬টি ভোট কেন্দ্রের ৩ হাজার ৮৫৭টি ভোটকক্ষে ভোট গ্রহণ অনুষ্ঠিত হচ্ছে। এবার মোট ভোটার সংখ্যা ১৮ লাখ ৯৮৯ জন ভোটার। এর মধ্যে পুরুষ ভোটার ৯ লাখ ২ হাজার ৯৫০ জন এবং মহিলা ভোটার ৮ লাখ ৯৮ হাজার ৩৯ জন।

ছয়টি আসনের মধ্যে খুলনা-২ আসনের ১৫৭টি ভোট কেন্দ্রের ৭২০টি ভোট কক্ষে ইভিএমের মাধ্যমে ভোটগ্রহণ করা হচ্ছে। এই কেন্দ্রগুলোতে সেনাবাহিনীর তিনজন করে সদস্য দায়িত্ব পালন করছে। বাকি পাঁচটি আসনে ভোট গ্রহণ হচ্ছে ব্যালট পেপারের মাধ্যমে।

খুলনার নিরাপত্তা নিশ্চিত করণে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর ১৬ হাজার সদস্য দায়িত্ব পালন করছে। পুলিশ, র‌্যাব ও আনসার বাহিনীর সঙ্গে স্ট্রাইকিং ফোর্স হিসেবে সেনাবাহিনীর ৯ প্লাটুন, বিজিবির ২০ প্লাটুন ও কোস্ট গার্ডের ১০ প্লাটুন সদস্য মোতায়েন করা হয়েছে। এছাড়া ভোটের মাঠে ৪৩ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট দায়িত্ব সার্বক্ষণিক দায়িত্ব পালন করছেন।

এ সম্পর্কিত আরও খবর