আ.লীগের দাবি সুষ্ঠু ভোট,  বিএনপির ‘সুষ্ঠু ভোটের’ চিত্র ছিলো না

বিবিধ, নির্বাচন

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-18 06:27:44

কিছু বিক্ষুব্ধ ঘটনা ছাড়া সুষ্ঠু ভোট হয়েছে; জনগণ শান্তিপূর্ণভাবে কেন্দ্রে গিয়ে ভোট দিয়েছে বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের নির্বাচন পরিচালনা উপকমিটির সদস্য আখতারুজ্জামান। অন্যদিকে বিএনপির চেয়ারপারসনের উপদেষ্টা শামসুজ্জামান দুদু  দলের পক্ষে অভিযোগ করেছেন নির্বাচনে সুষ্ঠু ভোটের কোনো চিত্র ছিলো না।

রোববার (৩০ ডিসেম্বর) ভোটগ্রহণ পরবর্তী প্রতিক্রিয়ায় নির্বাচন কমিশনে আওয়ামী লীগ ও বিএনপির প্রতিনিধিদল এমন মন্তব্য করেন।

আখতারুজ্জামান বলেন, দেশের তুলনায় বাংলাদেশে জনসংখ্যা অনেকটাই বেশি। সে তুলনায় বাংলাদেশে খুব নির্বাচন সুষ্ঠু হয়েছে।

নির্বাচনী সহিংসতায় নিহতের বিষয়ে তিনি বলেন, দেখেন যারা মারা গেচেন তাদের অধিকাংশ আওয়ামী লীগের নেতাকর্মী।  তবে অন্যান্যবারের মতো এবারের নির্বাচনে বিশৃঙ্খলা হয়নি, ভোটের পরিবেশ শান্তিপূর্ণ ছিলো।

‘আমরা শান্তিপূর্ণ নির্বাচনে বিশ্বাসী সে ধারাবাহিকতা এবারওি অব্যাহত ছিলো বলে মন্তব্য করেছেন আক্তারুজ্জামান।

এদিকে শামসুজ্জামান দুদু বলেন, সারাদেশে যেসব সংবাদ পেয়েছি সে অনুযায়ী সুষ্ঠু নির্বাচনের কোনো চিত্র ছিলো না। সংলাপে সরকার আমাদের প্রতিশ্রুতি দিয়েছিলেন, গ্রেফতার , হামলা-মামলা হবে না। কিন্তু বাস্তবিক অর্থে, তার সঙ্গে কোনো মিল ছিলো না। আইন-শৃঙ্খলাবাহিনীর কাছে যেমন আচরণ আশা করেছিলাম ঠিক তেমনটি পাওয়া যায় নি।

তিনি বলেন, অনেক ভোটার ভোট কেন্দ্রে গিয়ে ভোট দিতে পারেনি। সবাই নিরাপত্তাহীনতার কারণেই  ভোট কেন্দ্রে যেতে পারেনি বলে আমরা মনে করি।

সেনা মোতায়েনের বিষয়ে তিনি বলেন, সোনাবাহিনী মাঠে নেমেছে আমরা আশা করেছিলাম তাদের মাধ্যমে ভোটের সুষ্ঠু পরিবেশ ফিরে আসবে। কিন্তু সে রকম কোনো ভালো খবর পায়নি। তারা স্টাইকিং ফোর্স হিসেবে কাজ করায় স্বাধীনভাবে ভূমিকা রাখতে পারেনি। 

এ সম্পর্কিত আরও খবর