গাজীপুরে নৌকার নয়, স্বতন্ত্র প্রার্থীর ভরসা জাহাঙ্গীর!

, নির্বাচন

আশিকুর রহমান, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, গাজীপুর | 2023-12-11 21:01:39

সংসদ নির্বাচনের ভোটগ্রহণের আর বাকি এক মাসেরও কম সময়। এবার নির্বাচনে সবচেয়ে বড় বিষয় হল স্বতন্ত্র প্রার্থী। প্রায় সব আসনে আওয়ামী লীগের স্বতন্ত্র বা বিদ্রোহী প্রার্থীরা প্রতিদ্বন্দ্বিতা করছেন। কোথাও কোথাও তারা শক্তভাবে প্রতিদ্বন্দ্বিতা করছেন। কিছু কিছু আসনে আওয়ামী লীগের স্থানীয় প্রভাবশালী নেতারা দলের মনোনীত প্রার্থী বিরুদ্ধে অবস্থান নিয়েছে।

এমন পরিস্থিতিতে গাজীপুরের তিনটি আসনের তিনজন স্বতন্ত্র প্রার্থীর ভরসা হয়ে উঠেছেন হয়েছেন গাজীপুর সিটি করপোরেশনের বহুল আলোচিত সাবেক মেয়র ও মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট মো: জাহাঙ্গীর আলম। সম্প্রতি প্রতীক বরাদ্দের আগেই স্বতন্ত্র প্রার্থীরা তাদের ছবির পাশে জাহাঙ্গীর আলমের ছবি যুক্ত করে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার করছেন। এ নিয়ে দলীয় নেতাকর্মী ও সাধারণ জনগণের মাঝেও দেখা গেছে মিশ্র প্রতিক্রিয়া।


স্বতন্ত্র প্রার্থীরা শুধু যে তার ওপর ভরসা করে প্রচার চালাচ্ছেন তা নয়; তিনিও ওইসব প্রার্থীদের সভা সমাবেশে উপস্থিত হচ্ছেন। এমনকি জনগণের কাছে প্রার্থীদের গ্রহণযোগ্যতাও তুলে ধরছেন।

দলীয় সূত্রে জানা যায়, গাজীপুর সিটির আংশিক নিয়ে গঠিত ১ আসনে নৌকার মনোনয়ন পেয়েছেন মুক্তিযুদ্ধ মন্ত্রী আকম মোজাম্মেল হক। তার প্রতিদ্বন্দ্বী হয়েছে স্বতন্ত্র প্রার্থী হয়েছেন কালিয়াকৈর উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক রেজাউল করিম রাসেল। গাজীপুর ১ আসনের আংশিক সিটি করপোরেশন আওতায় থাকায় এখানে জাহাঙ্গীর আলমের একক আধিপত্য রয়েছে। সাবেক মেয়রের সহযোগিতা নেওয়ার চেষ্টা করছেন স্বতন্ত্র প্রার্থী রেজাউল করিম রাসেল। জানা গেছে, জাহাঙ্গীর আলমের সাথে গভীর সখ্যতা রয়েছে রেজাউলের। তিনি জাহাঙ্গীরের শক্তি কাজে লাগিয়ে নির্বাচনের মাঠে লড়াইয়ের প্রস্তুতি নিচ্ছেন। এদিকে রেজাউল করিমকে বিজয়ী করতে মাঠে নেমেছেন জাহাঙ্গীর আলমও।

একই ঘটনা গাজীপুর ২ ও ৫ আসনেও। এ আসন দুটিতেও রয়েছে সিটি করপোরেশনের অংশ। ফলে সেখানেও রয়েছে জাহাঙ্গীর আলমের আধিপত্য। যার ফলে ওই দুটি আসনের স্বতন্ত্র প্রার্থীর ভরসা জাহাঙ্গীর আলম।

স্বতন্ত্র প্রার্থীর সভায় জাহাঙ্গীর আলম

গাজীপুর ২ আসনে নৌকার মনোনয়ন পেয়েছেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল। তার প্রতিদ্বন্দ্বী হয়ে লড়বেন স্বতন্ত্র প্রার্থী গাজীপুর মহানগর আওয়ামী লীগের সাবেক সহসভাপতি বীর মুক্তিযুদ্ধা কাজী আলিম উদ্দিন। স্বতন্ত্র এই প্রার্থী নিজের ছবির পাশে জাহাঙ্গীর আলমের ছবি বসিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচারও শুরু করেছেন।

গাজীপুর ৫ আসনটিতে নৌকার মনোনয়ন পেয়েছেন মহিলা আওয়ামী লীগের সভাপতি মেহের আফরোজ চুমকি। তার প্রতিদ্বন্দ্বী গাজীপুর জেলা পরিষদের সাবেক চেয়ারম্যান ও ডাকসুর ভিপি বীর মুক্তিযুদ্ধা আলহাজ্ব মো: আখতারুজ্জামান। হেভিওয়েট এই নেতা সংসদ নির্বাচনে বিজয়ী হতে গাজীপুর সিটির সাবেক মেয়র জাহাঙ্গীর আলমের কাছ থেকে সুবিধা নিতে চেষ্টা চালাচ্ছেন।

সাবেক মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক হয়েও জাহাঙ্গীরের স্বতন্ত্র প্রার্থীদের পক্ষ নেওয়া নেতাকর্মীদের মধ্যে কানাঘুষার জন্ম দিয়েছে। দলের বিরুদ্ধে গিয়ে জাহাঙ্গীরের এমন আচরণ নিয়ে আওয়ামী লীগের নেতাকর্মী, সমর্থক ও সাধারণ ভোটাররা মিশ্র প্রতিক্রিয়া প্রকাশ করেছেন।  

গাজীপুর ১ আসনের আওয়ামী লীগের একাধিক নেতা জানান, আওয়ামী লীগের স্বতন্ত্র প্রার্থী রেজাউল করিম রাসেল। তার ছবির সাথে যুক্ত হয়েছে সাবেক মেয়র জাহাঙ্গীর আলমের ছবি। আবার জাহাঙ্গীর আলম বিভিন্ন স্থানে বক্তব্য দেন তিনি প্রধানমন্ত্রী নৌকার বাইরে না। এদিকে আবার নৌকার মনোনয়ন পেয়েছেন মুক্তিযুদ্ধ মন্ত্রী। এখন নেতাকর্মীরাই বিষয়টি কিভাবে নিবেন আর সাধারণ ভোটাররাই বা কোন দিকে যাবেন।

এ ব্যাপারে জানতে গাজীপুর সিটি করপোরেশনের সাবেক মেয়র ও মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক জাহাঙ্গীর আলমের ব্যবহৃত ফোনে একাধিকবার কল করলেও তার সাথে যোগাযোগ করা সম্ভব হয়নি।

তবে গাজীপুর জেলা প্রশাসক ও রিটার্নিং কর্মকর্তা আবু ফাতেহ মোহাম্মদ শফিকুল ইসলাম বার্তা২৪.কম’কে বলেন, সামাজিক যোগাযোগ মাধ্যমে এতো কিছু তো আমরা খেয়াল রাখতে পারি না। তারপরেও তাদের বিষয়ে খোঁজখবর নেওয়া হচ্ছে । আচরণ বিধি লঙ্ঘন করা প্রার্থীদের বিরুদ্ধে বিধি মোতাবেক আইনগত ব্যবস্থা নেয়া হবে।

এ সম্পর্কিত আরও খবর