শান্তিপূর্ণ সভা-সমাবেশে বাধা নেই: ইসি আলমগীর

বিবিধ, নির্বাচন

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-12-13 19:55:25

আগামী ১৮ ডিসেম্বর থেকে ভোটের দিন পর্যন্ত রাজনৈতিক দলগুলোকে কর্মসূচি পালনে বিরত রাখতে নির্দেশনা দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। তবে রাজনৈতিক দলগুলোর শান্তিপূর্ণ সভা-সমাবেশে কোনো বাধা নেই বলে জানিয়েছেন নির্বাচন কমিশনার মো. আলমগীর।

বুধবার (১৩ ডিসেম্বর) সন্ধায় রাজধানীর আগারগাঁও নির্বাচন ভবনে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

মো. আলমগীর বলেন, নির্বাচনী আচরণ বিধি বা গণপ্রতিনিধিত্ব আদেশে বলা হয়েছে নির্বাচনে যদি কেউ বাধা দেয় বা প্রতিহত করে তাহলে আইন অনুযায়ী এটা অপরাধ। আমরা সেই পরিপ্রেক্ষিতে স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে চিঠি দিয়েছি যে এই রকম যদি কোনো রাজনৈতিক দল কর্মসূচি দিয়ে থাকে সেটা করা যাবে না।

শান্তিপূর্ণ কর্মসূচি করার যদি অনুমতি না দেয় তাহলে সেটা মানবাধিকার লঙ্ঘন কিনা এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, এ বিষয়ে আমাদের কোনো নিষেধাজ্ঞা নাই। আমাদের কথা হলো সভা সমাবেশ করতে হলে সরকারের অনুমতি নিতে হয়। সেক্ষেত্রে তারা সরকারের অনুমতি নেবে। সরকার যেখানে অনুমতি দেবে, সে বিষয়ে আমাদের কোনো বক্তব্য নেই। আমাদের বক্তব্য হলো যদি নির্বাচন বাধা সংক্রান্ত কোনো সভা সমাবেশ আন্দোলন কর্মসূচি থাকে, সেটাকে যেন অনুমতি না দেওয়া হয়।

বিএনপিসহ অনেকে নির্বাচনে আসেনি, তাদের যে কর্মসূচি সেগুলো বন্ধে নির্বাচন কমিশন পার্ট হলো কি-না এমন প্রশ্নে তিনি বলেন, আমি আগেই ক্লিয়ার করি কর্মসূচি যেই দিক না কেন সেটা নির্বাচনের পথে বাধা, হুমকি হলে আমারা নিষেধ করেছি। তবে শান্তিপূর্ণ সমাবেশ বা বক্তব্যের অধিকার সবার আছে। সেটা করার জন্য স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অনুমতি নিতে হবে। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট কর্তৃপক্ষ তাদের অনুমতি দিতে পারবে। এ নিয়ে কোনো নিষেধাজ্ঞা নাই।

তিনি আরও বলেন, বিএনপি নয়, যে কোনো দল শান্তিপূর্ণ কর্মসূচি করলে আমাদের কোনো নিষেধাজ্ঞা নাই। তবে ভোটদানে বাধা যেমন মঙ্গলবার রেল লাইন কেটে দিয়েছে এই ধরণের কর্মকাণ্ড যেন না হয় সেজন্য আমরা বলেছি।

সমাবেশ করার অনুমতি দেবে তো স্বরাষ্ট্র মন্ত্রণালয়, সেটা নিয়ে তো আমাদের বাধা নেই।

এ সম্পর্কিত আরও খবর