প্রার্থিতা ফিরে পেতে উচ্চ আদালতে রিট করবেন সাদিক-শাম্মী

, নির্বাচন

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, বরিশাল | 2023-12-15 23:54:25

প্রার্থিতা ফিরে পেতে উচ্চ আদালতে রিট পিটিশন দায়ের করবেন বরিশাল-৪ আসনের আওয়ামী লীগের মনোনীত প্রার্থী ড. শাম্মী আহমেদ ও বরিশাল-৫ আসনের স্বতন্ত্র প্রার্থী সেরনিয়াবাত সাদিক আবদুল্লাহ। দ্বৈত নাগরিকত্ব থাকায় শুক্রবার উভয়ের মনোনয়ন পত্র বাতিল করেছে নির্বাচন কমিশন।

প্রার্থিতা বাতিল হওয়ায় দুই নেতার অনুসারীরা হতাশ হয়ে পড়েছেন। বিশেষ করে সাদিক আবদুল্লাহর ঘনিষ্ঠ ৪ খলিফা ও তাদের কর্মীরা অনেকটাই আড়ালে চলে গেছেন। পরিচিত কয়েকজনকে রাস্তাঘাটে তেমন একটা দেখা যাচ্ছে না। সন্ধ্যার পরে সাদিক আবদুল্লাহর বাসভবনে কিছু অনুসারীদের দেখা গেলেও ভিড় অনেকটাই কমেছে। এর মাঝেও উভয় অনুসারীদের আশা- উচ্চ আদালতে গেলে প্রার্থিতা ফিরে পাবেন।

অস্ট্রেলিয়ায় নাগরিকত্ব থাকায় রিটানিং কর্মকর্তা বরিশালের জেলা প্রশাসক শহীদুল ইসলাম বরিশাল-৪ আসনে আওয়ামী লীগের মনোনীত প্রার্থী ড. শাম্মী আহমেদের মনোনয়ন ফরম বাতিল করেন। বাতিল আদেশের বিরুদ্ধে নির্বাচন কমিশনে আপিল করে। নির্বাচন কমিশন তাদের নাগরিকত্ব না থাকার বিষয় সম্পর্কে তথ্য চেয়ে অস্ট্রেলিয়ার হাইকমিশনে চিঠি দেয়।

সেখান থেকে তথ্য পাওয়ার পর বাংলাদেশের সংবিধানের ৬৬ ধারা অনুযায়ী রিটার্নিং কর্মকর্তার আদেশ বহাল রাখে নির্বাচন কমিশন। এ বিষয়ে নির্বাচন কমিশনের আপিল বিভাগের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা নির্বাচন কমিশন সচিবালয়ের উপ-পরিচালক (চ.দা) আব্দুর রশিদ মিয়া জানান, দ্বৈত নাগরিকত্ব থাকায় ড. শাম্মী আহমেদের প্রার্থিতা বাতিল করা হয়েছে। দ্বিতীয়বারের মতো প্রার্থিতা বাতিল করার পরও হাল ছাড়ছেন না ড. শাম্মী আহমেদ ও তার অনুসারীরা। তাদের আশা উচ্চাদালতে রিট করার পর প্রার্থিতা ফিরে পাবেন।

প্রার্থিতা ফিরে না পেলে করণীয় সম্পর্কে ড. শাম্মীর ঘনিষ্ঠজন হিসেবে পরিচিত মেহেন্দিগঞ্জ পৌর মেয়র বলেন, দল ও বরিশাল জেলা আওয়ামী লীগের সভাপতি আবুল হাসানাত আব্দুল্লাহর নির্দেশনা অনুযায়ী সিদ্বান্ত নেয়া হবে। তার সিদ্বান্ত অনুযায়ী নির্বাচনে আওয়ামী লীগের নেতাকর্মীরা কাজ করবে।

আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক ড. শাম্মী আহম্মেদের মোবাইল ফোন নম্বরে কল করলে রিসিভ করেন মেহেন্দিগঞ্জ উপজেলার আওয়ামী লীগ নেতা সৈয়দ মনির। তিনি বলেন, আমরা উচ্চাদালতে আপিল করবো। প্রয়োজনে সর্বোচ্চ আদালত পর্যন্ত যাবো। ইনশাআল্লাহ আমরা প্রার্থিতা ফিরে পাবে। নৌকা নিয়ে আমরা ফিরে আসবো।

রিটার্নিং কর্মকর্তা বৈধ ঘোষণা করলেও নির্বাচন কমিশনে আপিল করায় প্রার্থিতা বাতিল হয়েছে বরিশাল-৫ আসনের স্বতন্ত্র প্রার্থী ও মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সেরনিয়াবাত সাদিক আবদুল্লাহর। আমেরিকার নাগরিকত্ব থাকা ও হলফনামায় স্ত্রীর সম্পদের তথ্য গোপন করার অভিযোগ আনেন বরিশাল-৫ আসনের আওয়ামী লীগ মনোনীত প্রার্থী কর্নেল অব. জাহিদ ফারুক শামীম। 

এ বিষয়ে বরিশাল মহানগর আওয়ামী লীগের সভাপতি ও বরিশাল জেলা পরিষদ চেয়ারম্যান এ্যাড. একেএম জাহাঙ্গীর বলেন, আমরা আমাদের সর্বোচ্চ চেষ্টা করবো প্রার্থিতা ফিরে পাওয়ার জন্য। আমরা উচ্চ আদালতে আপিল করবো।

তিনি বলেন, আমরা আমাদের নির্বাচনী কার্যক্রম অব্যাহত রেখেছি। যাবতীয় কার্যক্রম গুছিয়ে রাখতে কাজ করে যাচ্ছি। আমেরিকার নাগরিকদের ৬ মাস পর পর রিনিউ করতে হয়। গত ৫ বছর সে আমেরিকায় যায়নি। তার নাগরিকত্ব বাতিল হয়ে গেছে। বিষয়টি নিয়ে আমরা হাইকোর্টে রিট করবো। রোববার অথবা সোমবারের মধ্যে আপনারা ফলাফল পেয়ে যাবেন।

এ সম্পর্কিত আরও খবর