দক্ষিণাঞ্চলে ২১ আসনে ১২০ জনের চূড়ান্ত লড়াই

, নির্বাচন

স্টাফ করেসপন্ডেন্ট বার্তা২৪.কম বরিশাল | 2023-12-18 07:14:02

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোটের লড়াইয়ে বরিশাল বিভাগের ২১ আসনে মনোনয়নপত্র দাখিলকারী ১৭৩ জনের মধ্যে শেষ পর্যন্ত ১২০ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতায় রয়েছেন।

এর মধ্যে বরিশাল-২ আসনে ওয়ার্কার্স পার্টির রাশেদ খান মেনন, বরিশাল-৩ আসনে জাতীয় পার্টির গোলাম কিবরিয়া টিপু ও পিরোজপুর-২ আসনে জেপি’র আনোয়ার হোসেন মঞ্জুকে ৩টি আসন ছেড়ে দেয়ায় আওয়ামী লীগের প্রার্থী রইলেন ১৭ জন।

তবে বরিশাল-৩ আসনটি জাতীয় পার্টিকে ছেড়ে দেয়ার বিষয়ে আওয়ামী লীগের তরফ থেকে আনুষ্ঠানিক কোন ঘোষনা দেয়া হয়নি। রাশেদ খান মেননের এ মূল আসনে ওয়ার্কার্স পার্টির সাবেক এমপি টিপু সুলতানও নির্বাচনে রয়েছেন।

অপরদিকে রবিবার (১৭ ডিসেম্বর) সকালেই আসন্ন নির্বাচন থেকে সরে দাঁড়াবার ঘোষনায় জাকের পার্টির ৯ জন তাদের প্রার্থীতা প্রত্যাহার করে নিয়েছেন। এ বিভাগে জাতীয় পার্টির প্রার্থী রয়েছেন ১৭ জন। স্বতন্ত্র প্রার্থী আছেন প্রায় ২৭ জন।

আগামী ৭ জানুয়ারীর ভোটের লড়াইয়ে বরিশাল-১ আসনে আওয়ামী লীগের আবুল হাসনাত আবদুল্লাহসহ মোট ৩ জন, বরিশাল-২ আসনে ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেননসহ ৭ জন, বরিশাল-৩ আসনে জাতীয় পার্টির বর্তমান এমপি গোলাম কিবরিয়া টিপু ও সাবেক এমপি ওয়ার্কার্স পার্টির টিপু সুলতানসহ ৬ জন প্রতিদ্বন্দ্বিতা করছেন। এ আসনে আওয়ামী লীগ প্রার্থী মনোনয়নপত্র প্রত্যাহার করে নিয়েছেন।

বরিশাল-৪ আসনে আওয়ামী লীগ থেকে বহিস্কৃত বর্তমান এমপি পঙ্কজ দেবনাথসহ ৩ জন রয়েছেন। এ আসনে আওয়ামী লীগের শাম্মী আহমদের মনোনয়নপত্র বাতিল হলেও তিনি হাইকোর্টে রিট করেছেন।

বরিশাল বিভাগীয় সদর বা বরিশাল-৫ আসনে বর্তমান এমপি ও পানি সম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক ও জাতীয় পার্টির মোঃ ইকবাল হোসেনসহ ৬ জন এবং বরিশাল-৬ আসনে সাবেক সেনা কর্মকর্তা আওয়ামী লীগের ১৬ হাফিজ মল্লিক ও জাতীয় পার্টির বর্তমান এমপি রত্না আমীনসহ ১০ জন রয়েছেন। যার মধ্যে ৪ জনই স্বতন্ত্র।

এ ছাড়াও পটুয়াখালীর ৪টি আসনে ২২ জন ও ভোলার ৪টি আসনে ১৬ জন প্রতিদ্বন্দ্বিতা করছেন। এর মধ্যে ভোলা-১ আসনে আওয়ামী লীগের তোফায়েল আহমদও রয়েছেন। পিরোজপুরের ৩টি আসনে ১৯ জন প্রতিদ্বন্দ্বিতায় রয়েছেন।

এর মধ্যে পিরোজপুর-২ আসনটি জেপি’র আনোয়ার হোসেন মঞ্জুকে ছেড়ে দিয়েছে আওয়ামী লীগ। আর পিরোজপুর-৩ আসনে ৮ বারের এমপি ডা. রুস্তম আলী ফরাজীকে জাতীয় পার্টি মনোনয়ন না দেয়ায় তিনি স্বতন্ত্র নির্বাচন করছেন।

বরগুনার ২টি আসনে মোট ১৭ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিাতা করছেন। যার মধ্যে বরগুনা-২ আসনে আওয়ামী লীগের বর্তমান এমপিকে বাদ দিয়ে নাদিরা সুলতানাকে মনোনয়ন দেয়া হয়েছে।

গত ৩০ নভেম্বর বরিশাল বিভাগের ২১টি সংসদীয় আসনে দাখিলকৃত ১৭৩ জনের মধ্যে বাছাইয়ে ৩৯ জনের মনোয়নপত্র বাতিলের পরে ১৩৪ জনকে বৈধ ঘোষনা করে রিটার্নিং কর্মকর্তা। পরে নির্বাচন কমিশনে আপীল করে ১২ জন প্রার্থীতা ফিরে পান।

অপরদিকে রিটার্নিং কর্মকর্তা ঘোষিত বৈধ প্রার্থীদের মধ্যে বরিশাল-৫ আসনে মহানগর আওয়ামী লীগের সম্পদক সাদিক আবদুল্লাহর প্রার্থীতা বাতিল ঘোষনা করেছে নির্বাচন কমিশন।

আপিলে পরে বরিশাল বিাভাগের ২১টি আসনে বৈধ প্রার্থীর সংখ্যা ১৪৫ জনে উন্নীত হলেও রবিবার মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ দিনে ২৫ জন নির্বাচন থেকে সরে দাঁড়াবার ঘোষনা দেওয়ায় শেষ পর্যন্ত ১২০ প্রার্থী প্রতিদ্বন্দ্বিতায় রয়েছেন।

এ সম্পর্কিত আরও খবর