প্রবাসীদের এনআইডি কার্যক্রম দেখতে যুক্তরাজ্য-সৌদি যাচ্ছেন দুই ইসি

, নির্বাচন

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2024-03-12 12:33:23

বিভিন্ন দেশে অবস্থানরত বাংলাদেশি প্রবাসী ভোটারদের রেজিস্ট্রেশন ও জাতীয় পরিচয় নিবন্ধন (এনআইডি) কার্যক্রম দেখতে যুক্তরাজ্য ও সৌদি আরব যাচ্ছেন দুই নির্বাচন কমিশনার।

নির্বাচন কমিশনের প্রধান অ্যাকাউন্টস অ্যান্ড ফাইন্যান্স অফিসারকে পাঠানো ইসির উপ-সচিব মো. শাহ আলমের পৃথক দু'টো চিঠি থেকে এই তথ্য জানা গেছে।

এসময় নির্বাচন কমিশনার মো. আলমগীর আগামী ১৬ থেকে ২০ এপ্রিল যুক্তরাজ্য সফর করবেন। তার সঙ্গে যাবেন ইসির অতিরিক্ত সচিব মো. ফরহাদ আহাম্মদ খান ও নির্বাচন কমিশনারের একান্ত সচিব মো. কামরুজ্জামান।

এছাড়া মো. আলমগীরের স্ত্রী বিলকিস আক্তারও যাবেন ব্যক্তিগত খরচে। আগামী ১৫ এপ্রিল তাদের দেশ ত্যাগের কথা রয়েছে, ফিরবেন ২১ এপ্রিল। তাদের সরকারি সফরের ব্যয় বহন করা হবে স্মার্টকার্ড তথা আইডিইএ-২ প্রকল্প থেকে।

অন্যদিকে নির্বাচন কমিশনার মো. আনিছুর রহমান তার স্ত্রী সালমা সুলতানাকে নিয়ে সৌদিন আরব যাবেন। সঙ্গে থাকবেন সিস্টেম ম্যানেজার মো. রফিকুল হক ও একান্ত সচিব শাহ মো. কামরুল হুদা। আগামী ১৯ থেকে ২৫ এপ্রিল তারা দেশটিতে অবস্থান করবেন। এক্ষেত্রে নির্বাচন কমিশনার তার স্ত্রীর ব্যয় বহন করবেন। আর সবার ব্যয় বহন করা হবে আইডিইএ-২ প্রকল্প থেকে। ১৯ এপ্রিল তারা দেশ ছাড়ার পর ফিরবেন ২৬ এপ্রিল।

নির্বাচন কমিশন বাংলাদেশি প্রবাসীদের জন্য এনআইডি সেবা দোরগোড়ায় পৌঁছে দেওয়ার লক্ষ্যে সংশ্লিষ্ট দেশগুলোতে কার্যক্রম পরিচালনার উদ্যোগ নিয়েছে। ভবিষ্যতে ৪০টির মতো দেশে এনআইডি সেবা নিয়ে যেতে চায় সংস্থাটি।

এ সম্পর্কিত আরও খবর