উপজেলা নির্বাচনে বিএনপি অংশ নিলে প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ হবে: কাদের

বিবিধ, নির্বাচন

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-10 06:54:39

উপজেলা নির্বাচনে বিএনপি অংশ নিলে নির্বাচন প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ হবে বলে জানিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

উপজেলা নির্বাচতে বিএনপি যাবে না বলে ঘোষণা দিয়েছেন, এমন প্রশ্নের জবাবে তিনি বলেছেন, এটাই তাদের (বিএনপি) শেষ কথা কিনা তা আমি জানি না। তারা আসুক সরকারের পক্ষ থেকে গ্রহণযোগ্য নির্বাচন করতে সব সহযোগিতা থাকবে। তারা নির্বাচনে না এসে ভুল করবেন, কি সঠিক করবে-সেটা তাদের বিষয়। তারা নির্বাচনে অংশ নিলে ভোট প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ হবে।

সোমবার (২৮ জানুয়ারি) সচিবালয়ে সমসাময়িক বিষয় নিয়ে সাংবাদিকদের সঙ্গে মত বিনিময়কালে তিনি এসব কথা বলেন।

ঐক্যফ্রন্টের দুই এমপির শপথ নেওয়ার বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, ঐক্যফ্রন্টের দুই এমপির শপথ নেওয়ার সিদ্ধান্ত ইতিবাচক। এটাকে আমি ইতিবাচক হিসেবে নিচ্ছি। এটাতো ভাল। তারা সংসদে আসলে অবশ্যই আমরা স্বাগত জানাবো। আমরা চাই তারা আলোচনা করবেন বিতর্কে অংশ নেবেন। তারা যতই সমালোচনা করবে ততই গণতন্ত্র শক্তিশালী হবে।

আপনি ফখরুল ইসলামকে শপথ নিতে আমন্ত্রণ জানিয়ে ফোন করবেন কিনা এমন প্রশ্নের জবাবে ওবায়দুল কাদের বলেন, বিএনপি সেক্রেটারি যদি বলেন পক্ষপাতমূলক নির্বাচন হয়েছে। তাহলে তিনি কী পক্ষপাতমূলকভাবে নির্বাচিত হয়েছেন? তিনি কিভাবে নির্বাচিত হলেন? তিনি কারো দয়ায় নির্বাচিত হয়নি। এটা তার অধিকার। তাকে ফোন করে আনতে হবে কেন?

প্রধানমন্ত্রীর আমন্ত্রণে বিএনপি গণভবনে যাবেন না এটাকে আপনি কিভাবে দেখছেন? এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, দেখুন এই নির্বাচন ভাল গ্রহণযোগ্যতা পেয়েছে। সর্বশেষ ডোনাল্ড ট্রাম্পও প্রধানমন্ত্রীকে শুভেচ্ছা জানিয়েছেন। তিনি একসঙ্গে কাজ করার আগ্রহ দেখিয়েছেন। ফলে বিএনপি কেনো বিতর্ক তৈরির চেষ্টা করছেন এটা বোধগোম্য নয়। 

কাদের বলেন, অস্ট্রেলিয়া এবং জাপানও প্রধানমন্ত্রীকে শুভেচ্ছা জানিয়েছেন। ভারতসহ সার্কভুক্ত দেশগুলো অনেক আগেই শুভেচ্ছা জানিয়েছেন। এখন বিএনপি যে চেষ্টাটা করছে নির্বাচনকে প্রশ্নবিদ্ধ করা, সেটাতে কিন্তু তারা ফেল করেছে। তাদের এই অপচেষ্টা সফল হয়নি। যুক্তরাষ্ট্রসহ সারা দুনিয়ার বিভিন্ন দেশে তারা চিঠি লিখেছে তাতে কেউ সারা দেয়নি। সবাই নির্বাচিত সরকারকে অভিবাদন জানিয়েছেন।

তিনি বলেন, এমতোবস্থায় তারা যে কয়টা আসনই পেয়েছেন প্রধানমন্ত্রী নিজেই বলেছেন, তাদের সংখ্যা কত সেটা আমরা দেখবো না। তারা যদি কোন যুক্তিসংগত কোন বিষয়ে সংসদে উপস্থাপন করে তাহলে আমরা সেটা বিবেচনা করবো। ফেব্রুয়ারির দুই তারিখে সবদলকে আমন্ত্রণ জানিয়েছেন প্রধানমন্ত্রী। তারা আসতে পারেন। এটা একটা গার্ডেন পার্টি। ফাঁকে ফাঁকে কথা বলা যাবে।

অংশগ্রহণমূলক নির্বাচন হলেও বিএনপি ছাড়াই সংসদ শুরু হচ্ছে বিষয়টিকে কিভাবে দেখছেন এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, বিএনপি তাদের নিজেদের সরিয়ে নিচ্ছেন। তারা যদি অংশ না নেয় তাহলে আমরা কি তাদের জোড় করে আনবো? বিএনপিতো গেল পাঁচ বছর সংসদে ছিল না সংসদ চলেনি? পৃথিবীর কোন দেশে পারফেক্ট নির্বাচন হয়েছে? সেটা কি বলতে পারবেন। বাঘা বাঘা দেশেও নির্বাচন নিয়ে কথা উঠেছে। ভূল ত্রুটি থাকতে পারে। সেটা ব্যাপার নয়। সেটাতো বৈধতার কোন সংকটতো নেই। তবে আমাদের এই ইলেকশন যে আওয়ামী লীগের গণজোয়ার উঠেছে তাতে কোন সন্দেহ নেই। যোগ করেন কাদের।

এ সম্পর্কিত আরও খবর