নিম্নচাপে ভোটের উত্তাপে ভাটা

বিবিধ, নির্বাচন

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-23 15:54:00

ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি) ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) ভোটগ্রহণ শুরু হয়েছে।

বৃহস্পতিবার (২৮ ফেব্রুয়ারি) সকাল ৮টা থেকে শুরু হওয়া ভোট বিকেল ৪টা পর্যন্ত বিরতিহীনভাবে গ্রহণ করা হবে। নির্বাচন উপলক্ষে দুই সিটিতেই ঘোষণা করা হয়েছে সাধারণ ছুটি। দেওয়া হয়েছে যান চলাচলে বিধি-নিষেধ।

তবে নিম্নচাপের কারণে কমে গেছে ভোটের উত্তাপ। বৃষ্টি উপেক্ষা করে এজেন্টরা অনেকে হাজির হলেও ভোটার উপস্থিতি নেই বললেই চলে।

অন্যান্য নির্বাচনে ভোররাত থেকে লম্বা লাইন দেখা গেলেও ভোটার তো দূরের কথা প্রার্থীর কর্মি-সমর্থকদের উপস্থিতি তেমন জোরালো নয়। মিরপুরের মনিপুরী স্কুল এন্ড কলেজ ও ইসলামীয়া হাইস্কুল ঘুরে এমন চিত্র দেখা গেছে।

মনিপুরী কেন্দ্রে ১০ হাজার ১০৩ জন ভোটার ভোটাধিকার প্রয়োগ করবেন। এখানে সকালে ৭টার দিকে গিয়ে রাস্তায় পুলিশের গাড়ি দেখা গেছে। দু'একজন করে পুলিং এজেন্ট আসছিলেন। একই অবস্থা দেখা গেছে ইসলামীয়া হাইস্কুল কেন্দ্রে। এই কেন্দ্রে মোট ভোটার ৫ হাজার ১৯৪ জন।

এ সব এলাকায় সকাল থেকেই থেমে থেমে বৃষ্টি চলছে। কমে গেছে দিনের তাপমাত্রা।

ঢাকা উত্তর সিটি করপোরেশনের উপ-নির্বাচনে মেয়র পদে লড়ছেন পাঁচ প্রার্থী। এর মধ্যে নৌকা প্রতীকে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী আতিকুল ইসলাম আতিক, জাতীয় পার্টির প্রার্থী শাফিন আহমেদ লড়ছেন লাঙল প্রতীক নিয়ে। আর স্বতন্ত্র প্রার্থী আব্দুর রহিম (টেবিল ঘড়ি), ন্যাশনাল পিপলস পার্টির আনিসুর রহমান দেওয়ান (আম) ও প্রগতিশীল গণতান্ত্রিক পার্টির শাহীন খান বাঘ প্রতীক নিয়ে লড়ছেন।

ঢাকা উত্তর সিটিতে মোট ভোটার ৩০ লাখ সাড়ে ৩৫ হাজার। ভোটকেন্দ্র ১ হাজার ২৯৫টি। সংরক্ষিত ছয়টি ওয়ার্ডে ৪৫ জন এবং সাধারণ ১৮টি ওয়ার্ডে ১২৪ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।

আনিসুল হকের মৃত্যুতে মেয়র পদটি শূন্য হয় ২০১৭ সালের ৩০ নভেম্বর। গত বছরের ৯ জানুয়ারি একদফা এ পদে উপ-নির্বাচনের তফসিল ঘোষণা করা হলেও সীমানা জটিলতায় এক বছরের জন্য আটকে যায় ভোট। আইনি জটিলতা নিরসনের পর গত মাসের ২২ তারিখ ঢাকা উত্তরের মেয়র পদে উপনির্বাচন ও উত্তর-দক্ষিণের সংযুক্ত ৩৬ ওয়ার্ডের কাউন্সিলর পদে নির্বাচনের তফসিল ঘোষণা করা হয়।

এ সম্পর্কিত আরও খবর