উপজেলা নির্বাচন: রাজাপুরে আলোচনায় তরুণ প্রার্থীরা

বিবিধ, নির্বাচন

অলোক সাহা, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, ঝালকাঠি, বার্তা২৪.কম | 2023-08-23 04:38:17

ঝালকাঠির রাজাপুরে উপজেলা পরিষদ নির্বাচনকে সামনে রেখে প্রার্থীরা ভোটারদের দ্বারে দ্বারে গিয়ে প্রচারণা চালাচ্ছেন। এবার চেয়ারম্যান পদে নতুন মুখ না থাকলেও ভাইস চেয়ারম্যান পদে তরুণদের জয়জয়কার। তবে বিএনপি নির্বাচনে অংশ না নেওয়ায় ভোটের মাঠে তেমন উত্তাপ নেই।

উপজেলা চেয়ারম্যান পদে উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি ও বর্তমান চেয়ারম্যান অধ্যক্ষ মো. মনিরউজ্জামান দলীয় সমর্থন নিয়ে নৌকা প্রতীক নিয়ে লড়ছেন। সাবেক চেয়ারম্যান ও দলের সিনিয়র সহ-সভাপতি মিলন মাহমুদ বাচ্চু স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন।

এদিকে, মহিলা ভাইস চেয়ারম্যান পদে আফরোজা আক্তার লাইজু, যুব মহিলা লীগ নেত্রী নাজনীন পাখি, শাহনাজ লিপি ও নাসরিন আক্তার প্রতিদ্বন্দ্বিতা করছেন। গত উপজেলা নির্বাচনেও এই পদে জয় পেয়েছিলেন তরুণ ছাত্রনেতা জাকারিয়া সুমন। এই নির্বাচনেও প্রার্থীদের মধ্যে অধিকাংশই বয়সে তরুণ। তাদের মধ্যে সর্বকণিষ্ঠ প্রার্থী আবদুল্লাহ আল হাসান বাপ্পি। তিনি উপজেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক ও সম্প্রতি ঢাকা তিতুমীর কলেজ থেকে এমএসসি পরীক্ষা দিয়েছেন।

উপজেলা নির্বাচন অফিস সূত্রে জানা যায়, উপজেলা ভাইস চেয়ারম্যান পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন বর্তমান ভাইস চেয়ারম্যান ও উপজেলা যুবদল সভাপতি জাকারিয়া সুমন, সাবেক ছাত্রলীগ নেতা ও বর্তমান উপজেলা বিআরডিবি'র চেয়ারম্যান আবুল হাসানাত আবদুল্লাহ (সুমন শিকদার), উপজেলা যুবলীগ সাধারণ সম্পাদক ফখরুল ইসলাম খান, আওয়ামী লীগ নেতা মজিবর মৃধা, জিয়া হায়দার খান লিটন, উপজেলা ছাত্রলীগের বর্তমান সভাপতি আহসান হাবিব রুবেল, সাধারণ সম্পাদক বাপ্পি মৃধা এবং উপজেলা তরুণ লীগ সভাপতি মো. জাহিদ হোসেন।

তাদের মধ্যে মনোনয়নপত্র যাচাই-বাছাইয়ে সুমন শিকদার, বাপ্পি মৃধা ও মজিবর মৃধা টিকে গেলেও বাকি পাঁচজন প্রথমে বাদ পড়েন। পরে অবশ্য তাদের প্রত্যেকের মনোনয়নপত্র বৈধ ঘোষণা করেন জেলা রিটার্নিং কর্মকর্তা।

নির্বাচনে চেয়ারম্যানদের চেয়ে প্রচার-প্রচারণায় এগিয়ে আছেন ভাইস চেয়ারম্যান পদের তরুণ প্রার্থীরা। মনোনয়নপত্র যাচাই-বাছাই শেষে জোর প্রচারণায় অংশ নিয়েছেন বাপ্পি মৃধা। তিনি ছাত্রলীগের নেতাকর্মীদের নিয়ে উপজেলার প্রত্যন্ত অঞ্চলে দিনরাত গণসংযোগ করছেন। এছাড়া তিনি বেশ কিছু স্বেচ্ছাসেবী সংগঠন ও শ্রমিক সংগঠনের সাথেও কাজ করছেন। পিছিয়ে নেই বিআরডিবি'র চেয়ারম্যান সুমন শিকদার। তিনিও দলীয় নেতাকর্মীসহ প্রতিদিন গণসংযোগ করছেন।

ছাত্রলীগ সভাপতি আহসান হাবিব রুবেলও তরুণদের মাঝে বেশ জনপ্রিয় মুখ। এদিকে দলীয়ভাবে বিএনপি নির্বাচনে অংশ না নিলেও উপজেলায় বিএনপির একটি বড় ভোট ব্যাংক রয়েছে। গত পাঁচ বছর ভাইস চেয়ারম্যানের দায়িত্ব পালন করা ও বিএনপির একজন ত্যাগী নেতা হিসেবে এবারও প্রার্থী হয়েছেন যুবদল সভাপতি জাকারিয়া সুমন।

সাধারণ ভোটারদের সাথে কথা বলে জানা গেছে, ভাইস চেয়ারম্যান পদে প্রতিদ্বন্দ্বিতা করা প্রত্যেক তরুণ প্রার্থীরই কমবেশি জনসমর্থন রয়েছে। তরুণদের নির্বাচনে ব্যাপকভাবে অংশ নেওয়াকে ইতিবাচক হিসেবেই দেখছেন স্থানীয়রা।

উপজেলা সদরের সাবেক অধ্যক্ষ শাহাজাহান মোল্লা বার্তা২৪.কমকে বলেন, ‘উপজেলা নির্বাচনে ভাইস চেয়ারম্যান পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন আটজন, যারা সবাই বয়সে তরুণ। এই তরুণদের চিন্ত-ভাবনা একটু ব্যতিক্রম। তারা সবাই দেশ ও জাতির জন্য ভালো কিছু করার প্রত্যয় ব্যক্ত করছেন, যা দেশের রাজনীতির জন্য বড় সুখবর।’

এ সম্পর্কিত আরও খবর